ইনসাইড গ্রাউন্ড

হৃদয়-তাইজুলকে দলে নেয়া প্রসঙ্গে প্রধান নির্বাচকের ব্যাখা


প্রকাশ: 18/02/2023


Thumbnail

চলতি বছর ব্যস্ত সময় পার করবে বাংলাদেশ ক্রিকেট দল। বিপিএলের ব্যস্ততা শেষে জাতীয় দলের ক্রিকেটাররা ইংল্যান্ড সিরিজের জন্য প্রস্তুতির অপেক্ষায়। ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলতে বাংলাদেশ সফরে আসবে ইংলিশরা। সে সিরিজের প্রথম দুই ওয়ানডের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সে দলে চমক হিসেবে এসেছে প্রথমবার ডাক পাওয়া তৌহিদ হৃদয় ও তাইজুল ইসলামের নাম।

তৌহিদ হৃদয় এবারের বিপিএলে ব্যাট হাতে দারুণ সময় পার করেছেন। ১৩ ম্যাচে ৩৬.৬৩ গড়ে ৪০৩ রান করে টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন তৌহিদ হৃদয়। ব্যাট করেছেন ১৪০ স্ট্রাইক রেটে। ফিফটি আছে ৫টি, সর্বোচ্চ অপরাজিত ৮৫ রানের ইনিংস। যা তাকে প্রথমবার জাতীয় দলের জার্সি গায়ে তোলার সুযোগ এনে দিয়েছে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানান, শুধু বিপিএল নয়, 'এ' দল ও 'এইচ পি' দলের হয়ে ভাল পারফরম্যান্সের কারণেই তাকে নেয়া হয়েছে। এসময় জাতীয় দলের আশেপাশে থাকা ২২ জন ক্রিকেটার নিয়ে একটি পুল তৈরি করা হয়েছে বলে জানান তিনি। এই পুল থেকে নানা সিরিজে এদেরকে সুযোগ দেয়ার কথাও বলেন তিনি।

ওয়ানডে অভিষেকেই হ্যাটট্রিকের কীর্তি গড়লেও, এক দিনের ক্রিকেটে নিয়মিত হয়ে উঠতে পারেন নি তাইজুল ইসলাম। টেস্ট ক্রিকেটারের তকমা দিয়ে প্রতিভাবান এই ক্রিকেটারকে খুব বেশি ওয়ানডেতে সুযোগও দেয়া হয়নি। তবে স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথের চাওয়াতেই তাইজুলকে দলে রাখা হয়েছে বলে জানান মিনহাজুল আবেদীন। সবশেষ গত বছর ক্যারিবিয়ান সফরেও একটি ম্যাচে ৫ উইকেট নিয়ে দলের জয়ে অবদান রাখেন। পরে জিম্বাবুয়ের বিপক্ষে দুটি ম্যাচ খেললেও বাদ পড়েন ভারতের বিপক্ষে সিরিজে। এভাবে যাওয়া-আসার মধ্যে তাইজুলের ক্যারিয়ার আটকে আছে মাত্র ১২টি ওয়ানডেতে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭