ইনসাইড গ্রাউন্ড

স্পট-ফিক্সিংয়ের দায়ে ৫ বছরের জন্য নিষিদ্ধ জিম্বাবুয়ের এক সমর্থক


প্রকাশ: 19/02/2023


Thumbnail

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি ক্রিকেট ফিক্সিংয়ের বিষয়ে কঠোর অবস্থানে। ক্রিকেট খেলোয়াড় ছাড়াও ক্রিকেট দলের সাথে জড়িত এমন কেউ যদি স্পট ফিক্সিংয়ের সাথে যুক্ত থাকে তাহলে তার বিরুদ্ধেও কঠিন শাস্তি আরোপ করে ক্রিকেটের সর্বোচ্চ এই নিয়ন্ত্রক সংস্থাটি। এবার স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দেওয়ায় বছরের জন্য নিষিদ্ধ করা হলো জিম্বাবুয়ের এডওয়ার্ড ওয়াল্টার মুপানগানো নামের সমর্থককে। মুপানগানোকে আইসিসি নয় নিষিদ্ধ করেছে খোদ জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড জেডসি।

এডওয়ার্ড ওয়াল্টার নামে ওই সমর্থককে আগামী বছরের জন্য জেডসি আয়োজিত সকল টুর্নামেন্ট কার্যক্রমের পাশাপাশি সব ভেন্যুতে নিষিদ্ধ করেছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।  

এক বিবৃতিতে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড জেডসি জানায়, ‘২৭ বছর বয়সী এডওয়ার্ড মুপানগানো ২০২২ সালের আগস্টে জিম্বাবুয়ে জাতীয় দলের ক্রিকেটার লুক জঙ্গুয়কে ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছিলো। ২৭ বছর বয়সী এই সমর্থক ভারতীয় এক বাজিকরের সঙ্গে জঙ্গুয়কে পরিচয় করিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন। আন্তর্জাতিক একটি ম্যাচে জুয়ারিদের কথামতো বোলিং করার জন্য হাজার মার্কিন ডলার দিতে চেয়েছিলেন মুপানগানো।

তবে মুপানগানোর প্রস্তাবে সাড়া দেননি জিম্বাবুয়ের হয়ে ৩৭ ওয়ানডে ৪৫ টি-টোয়েন্টি খেলা লুক জঙ্গুয়ে।

জিম্বাবুয়ের ক্রিকেটের ফিক্সিং ইস্যু এর আগেও ঘটেছে। স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দীর্ঘদিন গোপন রাখায় ২০২২ সালের সাড়ে তিন বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিলো দেশটির সাবেক অধিনায়ক ব্রেন্ডন টেইলরকে। আকসুর কয়েকটি দ্বারা ভঙ্গ করায় শাস্তি পেয়েছিলেন বাংলাদেশ দলের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিকও। যিনি জিম্বাবুয়ে জাতীয় দলের সাবেক ফাস্ট বোলার ছিলেন।

তবে মুপানগানোর করা এমন কান্ডে নড়ে বসেছে দেশটির ক্রিকেট বোর্ড। যার পরিপ্রেক্ষিতে, ফিক্সিং অন্য কোনো ক্রীড়া দুর্নীতিকে একটি ফৌজদারি অপরাধ হিসেবে দেশের আইনের অধীনে আনার আহ্বান জানিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭