লিভিং ইনসাইড

সকালে খালি পেটে ফল খাব কেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/02/2018


Thumbnail

সুস্বাস্থ্য নিশ্চিত করতে খাবার তালিকায় ফল একটি গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু ফল থেকে আসলে কীভাবে সুফল পাব, এটা নিয়ে এখনো মতভেদ আছে। খালি পেটে না ভরা পেটে, বা সকালে দুপুরে না রাতে ফল খাবো তা নিয়ে একটু দ্বিধা হয় বৈকি।

তবে হজমের ওপর নির্ভর করে খালি পেটেই ফল খেতে বলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। বিশেষ করে যাঁরা ওজন কমাতে আগ্রহী, তাঁদের জন্য তো এটা দারুণ কাজ করে। তবে হুট করে যে সব ফল খেতে হবে, এমনটা নয়। বেছে বেছে কিছু ফল সকালে খালি পেটে খেতে হবে।

সকালে কেন ফল খাব?

দিনটা ফল দিয়ে শুরু হলে শরীর সর্বোচ্চ পুষ্টি পায়। গবেষণায় দেখা গেছে, যদি সকালে খালি পেটে ফল খাওয়া যায়, তাহলে শরীরে ডিটক্সিফিকেশন ভালো হয়। শরীরের ক্ষতিকর উপাদান বের হয়ে যায়। এছাড়া শরীরে অ্যান্টিঅক্সিডেনট, ভিটামিন ও মিনারেলে ভালো যোগান হয়। হাই ফাইবার সমৃদ্ধ ফল খেলে হজম ক্ষমতা অনেক বেড়ে যায়। এর ফলে পেট অনেকক্ষণ ভরা থাকে এবং বার বার ক্ষুধা পায়না।

আর এ কারণেই শরীরের ওজন নিয়ন্ত্রণে আসে। আর যদি ভরা পেটে ফল খেতেই হয়, তা নাস্তা করার কমপক্ষে দেড় ঘণ্টা পর খেতে হবে।

সকালে কোন ফল

টক জাতীয় ফল সকালে খালি পেটে খাওয়া একদমই ঠিক না। এতে করে শুরু হয়ে যাবে অ্যাসিডিটির সমস্যা। যে ফলগুলোতে উচ্চমাত্রায় বা আঁশ থাকে, সেই ফল খেতে হবে। এতে করে শরীর ফ্রেশ আর হজম ঠিকঠাক থাকবে। সকালে খাবার মতো ফলে তালিকায় আছে কলা, আপেল, পাকা পেঁপে, মিষ্টি বাঙ্গী, শুকনো ফল যেমন কিসমিস-ডুমুর ইত্যাদি ও নানান রকমের বেরী জাতীয় ফল।

খাব কীভাবে

সকালে ফল খাওয়া যায় দুইভাবে। এই যেমন দিন শুরু করা যায় এক গ্লাস হালকা গরম পানির সঙ্গে মধু মিশিয়ে পান করে। পানির বদলে কুসুম গরম এক কাপ দুধও চলতে পারে মধুর সঙ্গে। এটা খাওয়ার পরে অন্তত ১০ মিনিট পর খেতে হবে পছন্দের ফলটি।

আরেকভাবেও ফল খাওয়া যায়। সেটা হলো পুরো নাস্তাটাই বানাতে পারেন ফল দিয়ে। দুধ আর কর্নফ্লেক্সের সঙ্গে ফল মিশিয়ে খেলে ভালো লাগে। এছাড়া একটু কষ্ট করে কিংবা ফলের প্যানকেক বানিয়ে নেওয়া যায়। দুধের সঙ্গে ফল দিয়ে বানানো যায় নানা স্বাদের মিল্কশেক। কার্বোহাইড্রেট জাতীয় খাবার বর্জন করে সকালে নাস্তা করতে পারেন ফল ও প্রোটিন দিয়ে। একটি ডিম, দুধ আর কলা সকালের জন্য দারুণ নাস্তা হতেই পারে।

বাংলা ইনসাইডার/ এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭