ইনসাইড গ্রাউন্ড

ক্রিকেটের ছক্কাবাজরা


প্রকাশ: 19/02/2023


Thumbnail

ক্রিকেটের পথচলা শুরু হয় টেস্ট ম্যাচ দিয়ে। সময়ের সাথে সাথে বদলেছে চিত্র। সময়ের দাবি মেটাতে প্রচলন হয় সীমিত ওভারের ক্রিকেট। সেখান থেকে টি-টোয়েন্টি। আর এখন তো আরো একধাপ এগিয়ে টি-টেন কিংবা হাল সময়ের হান্ড্রেড বল টুর্নামেন্টের সাথেও পরিচয় হয়ে গেছে ক্রিকেট প্রেমীদের।

টেস্ট ক্রিকেটের বয়স ১৪৬ বছর। এই দীর্ঘ সময়ে টেস্ট ক্রিকেটে নানা গল্প-চিত্রনাট্যের আবির্ভাব হয়েছে। সাদা পোশাকেও রং ছড়িয়েছে টেস্ট ক্রিকেট। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টির চার-ছক্কার যুগে টেস্ট ক্রিকেটে পরীক্ষা দিতে হয় ধৈর্য ও মানসিকতার। ক্রিকেটের স্বীকৃত বাকি দুই সংস্করণের থেকে টেস্ট ক্রিকেটে মারকাটারি ব্যাটিং দেখার সুযোগ হয় কমই। তবে মাউন্ট মঙ্গানুইতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে, টেস্ট ক্রিকেটে অনন্য এই কীর্তি গড়েন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস।

১০৯ ছক্কায় টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ড নিজের করে নিয়েছেন স্টোকস। ১০১ টেস্টে ১০৭ ছক্কা নিয়ে স্টোকসের আগে এই রেকর্ড ছিলো কিউই কিংবদন্তি ব্রেন্ডম ম্যাককালামের। সেই ম্যাককালামই এখন ইংল্যান্ড দলের কোচ। তার অধীনে টেস্ট খেলার ধরণটাই বদলে ফেলেছে ইংল্যান্ড। শিষ্যকে নিজের রেকর্ড ভাঙতে দেখে তাই খুশিই হয়েছেন ম্যাককালাম। ৪৯তম ওভারের তৃতীয় বলে স্কট কুগলায়েনকে ফাইন লেগের ওপর দিয়ে ছক্কাটা মেরে রেকর্ড গড়ার সাথে সাথে হাততালি দিয়ে স্টোকসকে শুভেচ্ছা জানিয়েছেন ম্যাককালাম। ম্যাককালামের সমান ১০৭ ছক্কা নিয়ে দ্বিতীয় টেস্ট খেলতে নামেন স্টোকস, তবে তিনি খেলেছেন ৯০টি টেস্ট।

এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটে ১০০ ছক্কা মারতে পেরেছেন মাত্র ৩ জন। স্টোকস-ম্যাককালাম ছাড়া সেই তালিকায় থাকা একমাত্র ক্রিকেটার অ্যাডাম গিলক্রিষ্ট। তবে স্টোকসের এই রেকর্ড ভাঙতে বেগ পেতে হবে বর্তমান সময়ে খেলা যাওয়া ক্রিকেটারদের। এই তালিকায় থাকা শীর্ষ পাঁচের বাকি চার জনই ক্যারিয়ারের ইতি টেনেছেন অনেক বছর আগে। বর্তমানে খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে ৭৬ ছক্কা নিয়ে স্টোকসের সবচেয়ে কাছাকাছি আছেন নিউ জিল্যান্ড অধিনায়ক টিম সাউদি। তবে বোলার হওয়ায় সাউদির স্টোকসকে টপেকে যাওয়ার সম্ভাবনা কমই। তালিকার পরের স্থানে থাকা ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার ছয় ৬৬টি। অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার ৬৪ ছয়ে অবস্থান করছেন এরপরে।

ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ছয়ের রেকর্ডের মালিক পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। ৩৬৯ ম্যাচে ৩৫১টি ছয় মেরেছেন তিনি। দুইয়ে থাকা ক্যারিবিয়ান কিংবদন্তি ক্রিস গেইলের ছয়ের সংখ্যা ৩৩১টি। বর্তমান সময়ে খেলতে থাকা একমাত্র ক্রিকেটার হিসেবে এই তালিকায় আছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ২৩৪ ম্যাচে ২৭৩টি ছয় ঞাঁকিয়েছেন তিনি। ২৭০টি ছয় নিয়ে চারে রঙ্কান গ্রেট সনাৎ জয়সুরিয়া এবং ২২৯ টি ছয় নিয়ে পাঁচ নম্বরে রয়েছেন ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সং ধোনি।

টি-টোয়েন্টি সর্বোচ্চ ছয়ের মালিক রোহিত শর্মা। ১৪০ ইনিংসে ১৮২টি ছয় মেরেছেন তিনি। ১৭৩ টি ছয় আছে নিউ জিল্যান্ড ওপেনার মার্টিন গাপটিলের। ১২৫টি ছয়ে তার পরে অবস্থান করছেন সম্প্রতি ক্রিকেট থেকে অবসর নেয়া অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ। চারে থাকা ক্রিস গেইলের ছয় ১২৪টি। তার থেকে চারটি ছয় কম নিয়ে শীর্ষ পাঁচে থাকা শেষ ক্রিকেটার এউইন মরগান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭