লিভিং ইনসাইড

স্মৃতি শক্তি বাড়াবে হলুদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/02/2018


Thumbnail

হলুদ রন্ধন শিল্পের নন্দনতত্ত্বে অত্যাবশ্যকীয় উপকরণ। খাবারে হলুদের স্বাদ কিংবা ঘ্রাণ পাওয়া যায় না। তবে হোক চিকেন চাপ বা মুড়িঘণ্ট, হলুদের বদান্যতায় ফিরে আসে প্রিয় ডিসের রং। শুধু রন্ধন শিল্পের নন্দনতত্ত্বেই নয় হলুদের রয়েছে স্মৃতি শক্তি বৃদ্ধি এমনকি ফিরিয়ে দেওয়ার ক্ষমতা।

হলুদের স্মৃতি শক্তি বৃদ্ধির ক্ষমতা যাচাই করতে, ভুলে যাওয়ার প্রবণতা বেশি এমন ৪০ জনের উপরে পরীক্ষা চালিয়েছেন গবেষকরা। গবেষণার প্রথম ধাপে এই ৪০জনকে প্রথমে সমান দু’ভাগে ভাগ করা হয়। তারপর প্রথম ২০ জনের প্রত্যেককে নিয়মিত ৯০ মিলিগ্রাম হলুদ খেতে দেওয়া হল। বাকি ২০ জন হলুদ না দিলেও পর্যবেক্ষণে রাখা হল।

টানা ১৮মাস চলল এই গবেষণা। তারপর নিয়মিত হলুদ খেয়েছে এমন ২০ জনকে পরীক্ষা করে দেখা গেল অবসাদ ও স্মৃতি দুর্বলতা সংক্রান্ত সমস্যা অনেকটাই কেটেছে। আর অন্য ২০ জনের অনেকে আগের অবস্থাতেই আছেন, অনেকের আবার স্মৃতিশক্তির অবনতিও হয়েছে।

এরপরের গবেষণাটি অ্যালঝাইমার রোগীদের উপর চালানো হয়। অ্যালঝাইমায় আক্রান্ত ব্যক্তি সমস্যার সমাধান করতে পারে না, সময় ও জায়গা নিয়ে দ্বিধাগ্রস্ত থাকে এমনকি অনেক সময় স্মৃতিশক্তিও নষ্ট হয়ে যেতে পারে।
নিয়মিত ওষুধ খেয়েও অ্যালঝাইমা থেকে নিষ্কৃতি পাননি এমন কয়েকজন রোগীকে চিহ্নিত করা হয়। এর পর তাদেরও নিয়ম করে হলুদ খেতে দেওয়া হয়। তারা উপকারও পান।

গবেষণায় দেখা গেছে ঔষধের থেকে হলুদ অনেক বেশি নিরাপদ । কোনও রকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই স্মৃতি খুইয়ে বসা মানুষ ফের মনে করতে পারছেন। সেই সাথে অবসাদও দূর হচ্ছে।

বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭