ইনসাইড গ্রাউন্ড

প্রোটিয়াদের মুখোমুখি বাংলাদেশ, লক্ষ্য একটি জয়


প্রকাশ: 21/02/2023


Thumbnail

নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারো প্রত্যাশা আর প্রাপ্তিকে এক সুতোয় বাঁধতে পারেনি বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হচ্ছে নারীদের ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের নবম বিশ্বকাপ। ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপ দিয়ে অভিষেকের পর নিজেদের পঞ্চম বিশ্বকাপ খেলছে বাংলাদেশ। কিন্তু বিশ্বকাপের মঞ্চে সাফল্য যেন হয়ে উঠেছে সোনার হরিণ। অভিষিক্ত বিশ্বকাপে পাওয়া দুই জয়ের পর এই সংস্করণে কাঙ্খিত জয় খুঁজে পেতে হিমশিম খাচ্ছেন নারী ক্রিকেটাররা। চলতি বিশ্বকাপে ৩ ম্যাচের সবগুলোতে হেরে এরই মধ্যে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে নিগার সুলতানাদের। তবে বাদ পড়লেও শেষটা জয়ের রঙে রাঙাতে চান বাংলাদেশের ক্রিকেটাররা। শেষ ম্যাচে আজ স্বাগতিক দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ।

এবার দক্ষিণ আফ্রিকায় যাওয়ার আগে একাধিক জয়ের লক্ষ্যের কথা শুনিয়েছিলেন অধিনায়ক নিগার সুলতানা। এখন পর্যন্ত এ টুর্নামেন্টে টানা ১৫টি ম্যাচ হেরেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে আশা জাগালেও, তা কাজে আসেনি। বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের সাথে তো প্রতিন্দন্দ্বীতাই করতে পারেনি। তবুও আশা ছাড়ছেন না বাংলাদেশের অধিনায়ক  নিগার সুলতানা জ্যোতি। প্রোটিয়াদের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ পরিকল্পনার বাস্তবায়ন করে জয়খরা কাটাতে চান তিনি।

ব্যাটিং ব্যর্থতার টুর্নামেন্টজুড়ে দলকে ভুগিয়েছে বলে মনে করেন জ্যোতি। বোলারদের পারফরম্যান্স গড়পড়তায় খুব একটা খারাপ না হলেও, ব্যাটারদের কারণেই আগের ম্যাচগুলোতে সুবিধা করে উঠতে পারেনি বাংলাদেশ। অতীতের ভুল শুধরে এই ম্যাচে চাপমুক্ত ক্রিকেট খেলার কথা জানান জ্যোতি।

বাংলাদেশের জন্য ম্যাচটি আনুষ্ঠানিকতার হলেও, দক্ষিণ আফ্রিকার জন্য ম্যাচটি পরিণত হয়েছে নক আউটে। জিতলে গ্রুপ রানার্সআপ হিসেবে সেমিফাইনালে অস্ট্রেলিয়ার সঙ্গী হবে স্বাগতিকেরা, হারলে উঠে যাবে নিউজিল্যান্ড। তবে সেক্ষেত্রে রান রেটের দিকে নজর দিতে হবে প্রোটিয়াদের। ফলে বাংলাদেশের বিপক্ষে নিজেদের সেরাটাই দেবেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। দুই দলের মুখোমুখি লড়াই ও সাম্প্রতিক পারফরম্যান্সও কথা বলে প্রোটিয়াদের পক্ষেই। এ সংস্করণে ২০১২ সালে দুই দলের প্রথম দেখায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতলেও, এরপর টানা ৯টি ম্যাচ হেরেছে বাংলাদেশ। সর্বশেষ দুই দলের দেখা হয়েছিল ২০১৮ সালে। কেপটাউনে রাত ১১টায় শুরু হবে ম্যাচটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭