ইনসাইড গ্রাউন্ড

ক্রিকেটের এলিট ক্লাবে কোহলি


প্রকাশ: 21/02/2023


Thumbnail

ভারতীয় ক্রিকেটে আগমনের পর দ্রুতই নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন ভিরাট কোহলি। বয়সভিত্তিক দলের হয়ে আলো ছড়ানোর পর তা অব্যাহৃত রেখেছেন আন্তর্জাতিক ক্রিকেটেও। সময়ের সাথে সাথে হয়েছেন পরিণত, হয়ে ওঠেন ভারতীয় দলের মূল তারকা।

পালন করেছেন ভারতীয় দলের অধিনাকের দ্বায়িত্বও। মহেন্দ্র সিং ধোনি পরবর্তী সময়ে তার অধীনে দেশে-বিদেশে সাফল্য পেয়েছে ভারত। নিজেদের মাটিতে তো বটেই, ভারতীয় দল ভয়ঙ্কর হয়ে উঠেছিলেন প্রতিপক্ষের মাঠেও।

ভাল আর মন্দের অবস্থান যেমন পাশাপাশি তেমনি ভিরাটের ক্যারিয়ারেও এসেছিলো তেমন সময়, দেখেছেন মুদ্রার উল্টো পিঠও। ব্যাটে রানের খরা, বেশ কয়েকটি টুর্নামেন্টে ভারতের ব্যর্থতা, চারদিকে সমালোচনার ঢেউ- এরই মধ্যে সরে দাড়ালেন ভারতীয় দলের অধিনায়কত্ব থেকে। রানের সাথে যার ছিলো নিবিড় সখ্যতা, সেই কোহলি যেন ভুলে গেলেন রান করতে। তখন সাবেক ক্রিকেটার-বিশ্লেষক থেকে শুরু করে অনেকেই শেষ দেখে ফেলেছিলেন কোহলির ক্যারিয়ারের। তবে কিংবদন্তিরা তো এভাবে ফুরিয়ে যান না, ভিরাটও ফুরান নি। মাঠে সব সমালোচনার জবাব দিয়ে ফিরে এসেছেন রাজসিকভাবে। এবার তিনি নাম লেখালেন ক্রিকেটের কুলীনদের তালিকায়। স্পর্শ করলেন আরো একটি মাইলফলক। তিন সংস্করণ মিলিয়ে ক্রিকেট ইতিহাসের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ২৫ হাজার রানের মালিক হয়েছেন ভিরাট কোহলি।

রেকর্ড গড়েই পঁচিশ হাজারী ক্লাবে ঢুকেছেন কোহলি। সবচেয়ে কম ইনিংস ও কম বয়সে এই এলিট ক্লাবে প্রবেশ করলেন তিনি। ছাড়িয়ে গেলেন আরেক ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে। ২৫ হাজার রানের মাইলফলক ছুঁতে কোহলির থেকে ২৮ ইনিংস বেশি লেগেছিলো টেন্ডুলকারের। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিংয়ের লেগেছিল ৫৮৮ ইনিংস।

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ৫৪৯ ইনিংসে ২৫ হাজার ১২ রান রয়েছে কোহলির নামের পাশে। ১০৬ টেস্টে ১৮০ ইনিংসে ব্যাট করে ৮ হাজার ১৯৫ রান তুলেছেন কোহলি। ওয়ানডেতে সবচেয়ে বেশি রান করেছেন কোহলি। ২৬২ ইনিংসে তার রান ১২ হাজার ৮০৯ রান। আর টি-টোয়েন্টিতে ১০৭ ইনিংসে ৪ হাজার ৮ রান এসেছে তার ব্যাট থেকে।

তবে এখনো আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক শচীন টেন্ডুলকার। ৬৬৪ ম্যাচে তার সংগ্রহ ৩৪ হাজার ৩৫৭ রান। এ তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন লঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারা। ৫৯৪ ম্যাচ থেকে ২৮০১৬ রান রয়েছে তার নামের পাশে। ৫৬০ ম্যাচে ২৭ হাজার ৪৮৩ রান নিয়ে তিনে রিকি পন্টিং। চারে থাকা আরেক শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়বর্ধনের রান ৬৫২ ম্যাচে ২৫ হাজার ৯৫৭ রান। তার থেকে ৪২৩ রান কম নিয়ে এ তালিকার পঞ্চম স্থানে রয়েছেন প্রোটিয়া অলরাউন্ডার জ্যাক ক্যালিস।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭