ইনসাইড গ্রাউন্ড

এএফসির এলিট প্যানেলভুক্ত প্রথম নারী রেফারি সালমা


প্রকাশ: 21/02/2023


Thumbnail

বাংলাদেশে নারী রেফারি সংখ্যা খুব একটা বেশি নয়। অনগ্রসর ফুটবলীয় সংস্কৃতিতে নারীদের জন্য টিকে থাকা কঠিন হলেও, সময়ের সাথে সাথে বদলেছে চিত্র। নারী ফুটবলারদের হাত ধরেই গত কয়েক বছরে সাফল্য পেয়েছে বাংলাদেশ। এবার অনন্য এক কীর্তি গড়ে বাক বদলের দৃষ্টান্ত সৃষ্টি করলেন সালমা আক্তার মণি। বাংলাদেশ থেকে প্রথম নারী রেফারি হিসেবে এএফসির এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হয়েছেন তিনি। পেয়েছেন ফিফার সহকারী রেফারির স্বীকৃতি।

গত ১৬–১৯ জানুয়ারি মালয়েশিয়ায় এএফসির এলিট প্যানেলের পরীক্ষায় অংশ নেন বাংলাদেশের দুই নারী রেফারি জয়া চাকমা ও সালমা। সে পরীক্ষা উতরাতে পারেন নি জয়া। তবে বাংলাদেশের প্রথম নারী রেফারি হিসেবে ঢুকলেন এএফসির এলিট প্যানেলে ঢুকে পড়লেন সালমা। ফিটনেস টেস্ট, লিখিত পরীক্ষা, মৌখিক পরীক্ষা, ভিডিও টেস্ট ও ম্যাচ পরিচালনা- এই পাঁচ ধাপের সবগুলোতেই সফলতা দেখিয়েছেন সালমা।

প্রথম নারী রেফারি হিসেবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে ম্যাচ পরিচালনা করেছেন সালমা আক্তার। দক্ষিণ এশিয়ান পর্যায়ের বিভিন্ন টুর্নামেন্টে নিয়মিত ম্যাচ পরিচালনা করেন তিনি। এলিট প্যানেলের অন্তর্ভূক্ত হওয়ায় এবার সুযোগ পাবেন এশিয়ার শীর্ষ দেশগুলোর ম্যাচ পরিচালনার।

এমন সাফল্যে উচ্ছ্বসিত এই নারী রেফারি। প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি বলেন, অনেক পরিশ্রম করতে হয়েছে, তার ফল পেয়ে আনন্দিত। অনুশীলনের সুযোগ হতো খুবই কম। ছুটির দিনে অথবা রাতের বেলায় রাস্তায় অনুশীলন করতে হয়েছে। দেশের পর এবার চাই বিদেশের মাটিতে বাংলাদেশের নাম উজ্জ্বল করতে চান এই নারী রেফারি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭