ইনসাইড ক্যারিয়ার

পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষার প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/02/2018


Thumbnail

পুলিশ কনস্টবল নিয়োগের জন্য শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষার আর মাত্র কয়েক দিন বাকি।   চলতি মাসের ২২ তারিখ থেকে ০৮ মার্চ পর্যন্ত পুলিশের ০৮টি রেঞ্জের ৬৪টি জেলায় নির্ধারিত স্থানে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। শারীরিক পরীক্ষাতে উত্তীর্ণরাই কেবল লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। তাই পরীক্ষায় পাশ করতে হলে থাকা চাই প্রস্তুতি। তাহলে জেনে নেওয়া যাক  কি ধরনের প্রস্তুতি নিতে হবে।

সাধারণত কয়েকটি ধাপে ভর্তি পরীক্ষা হয়ে থাকে। এর মধ্যে থাকছে শারীরিক পরীক্ষা, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষা।

শারীরিক পরীক্ষা

শারীরিক পরীক্ষার জন্য নিজ জেলার নির্ধারিত স্খানে যথা সময়ে উপস্থিত থাকতে হবে। এসময় দৌড়, রোপিং ও জাম্পিং ইত্যাদি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

লিখিত পরীক্ষা

শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর এক ঘণ্টা ৩০ মিনিটের ৪০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে (নূন্যতম ৪৫% মার্ক প্রাপ্তদের উত্তীর্ণ বলে গণ্য করা হবে)।

মনস্তাত্ত্বিক মৌখিক পরীক্ষা

 লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ২০ নম্বরের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

লিখিত পরীক্ষার প্রস্তুতি: লিখিত পরীক্ষার জন্য বীজগণিত, পাটিগণিত, বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ, ইংরেজি থেকে বাংলায় অনুবাদ, বাংলা গ্রামার, বাংলা রচনা, মুক্তিযুদ্ধ, বাংলাদেশ ও সাম্প্রতিক বিষয়ের ওপর গুরুত্ব দিন। বিশেষ করে ইংরেজী ও গণিতের ওপর জোর দিন।

মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষার প্রস্তুতিঃ মৌখিক পরীক্ষার ক্ষেত্রে সাধারণ জ্ঞানের ওপর গুরুত্ব দিন। পাশাপাশি চোখ রাখুন সম-সাময়িক বিষয়াবলীর ওপর।

বাংলা ইনসাইডার/জেডএ

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭