ইনসাইড বাংলাদেশ

ইবির শহীদ মিনার প্রাঙ্গনে শ্রদ্ধাবনত মানুষের ঢল


প্রকাশ: 21/02/2023


Thumbnail

২১শে ফেব্রুয়ারি, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবি আদায়ের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকারকারীদের শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শহীদ মিনারে ঢল নামে শ্রদ্ধাবনত মানুষের। ফুল হাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিভিন্ন বিভাগ, আবাসিক হল ও শিক্ষক-ছাত্র সংগঠনের নেতাকর্মীরা জড়ো হয় শহীদ মিনার প্রাঙ্গনে। মঙ্গলবার (২১ ফেব্রুয়াারি) রাত ১২টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে প্রশাসন ভবনের সামনে থেকে রাত পৌনে ১২টার দিকে ভিসি অধ্যাপক ড. শেখ আবদুস সালামের নেতৃত্বে শোক র‌্যালি শুরু হয়। র‍্যালিটি বিভিন্ন সড়ক ঘুরে কেন্দ্রী শহীদ মিনার প্রাঙ্গনে এসে শেষ হয়। শ্রদ্ধাঞ্জলি নিবেদনের সময় ভিসির সঙ্গে উপস্থিত ছিলেন প্রো-ভিসি অধ্যাপক ড. মাহবুবুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান।

পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তা-কর্মচারী সমিতি, শাপলা ফোরম, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ (শিক্ষক ইউনিট), জিয়া পরিষদ, সাদা দল, বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ, আবাসিক হলসমূহ, বিভিন্ন বিভাগ, অনুষদ, ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্রমৈত্রী ও বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিসহ বিভিন্ন সামাজিক এবং স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে এক মিনিট নিরবতা পালন করা হয়। নিরবতা শেষে ভাষা শহিদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়। দোয়া মোনাজাত পরিচালনা করেন কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম কাম খতিব ড. আ স ম শোয়াইব আহমাদ।

এদিকে মঙ্গলবার সকাল ১০ টায় ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন চত্বর ও হলসমূহে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। পরে বিশ্ববিদ্যালয় প্রধান ফটক সংলগ্ন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি  'মৃতুঞ্জয়ী মুজিব' ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন ভিসি অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় তার সঙ্গে প্রো-ভিসি, ট্রেজারার ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার উপস্থিত ছিলেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭