লিভিং ইনসাইড

মুখের দুগন্ধ দূর হবে নিমিষেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/02/2018


Thumbnail

মুখ থেকে গন্ধ বের হলে আত্মবিশ্বাস কমে যাওয়াটা স্বাভাবিক। আসলে নিজের গন্ধ তো নিজে পাওয়া যায় না। তাই লজ্জায় পড়ার আশঙ্কাটা বেশি থাকে। নিয়ম করে দাঁত ব্রাশ না করলে, মুখগহ্বরে অক্সিজেনের অভাবে বা মুখে কোনো রোগ দেখা দিলে এমন সমস্যা হয়। মুখে ব্যাকটেরিয়া বাসা বাঁধলে গন্ধ অনেক সময় বেড়ে যায়।
কিছু ঘরোয়া পদ্ধতির সাহায্যে এই সমস্যাকে ছুটিতে পাঠাতে পারেন সহজেই। তাহলে জেনে নিন কার্যকর ঘরোয়া উপায়গুলো।

১. বেকিং সোডা

শরীরের অ্যাসিড লেভেল ঠিক রেখে মুখের দুর্গন্ধ দূর করতে বেকিং সোডার বিকল্প নেই। তাই এই ধরনের সমস্যায় পড়লে প্রতিদিন এক গ্লাস পানিতে অল্প পরিমাণে বেকিং সোডা মিশিয়ে মুখ কুলকুচি করুন। দারুন ফল পাবেন। বেকিং সোডা দিয়ে ব্রাশ করলেও উপকার পাওয়া যায়।

২. লেবুর রস

নিয়মিত লেবুর রস পান করুন। গবেষণায় দেখা গেছে লেবুতে থাকা অ্যাসিডিক কনটেন্ট, মুখ গহ্বরে জীবাণু দূর করে। এক কাপ জলে ১ থেকে ২ চামচ লেবুর রসে মিশিয়ে পান করতে পারেন অথবা লেবু-পানি দিয়ে ভাল করে কুলকুচি করলেও উপকার পাবেন।

৩. মিন্ট পাতা

মিন্ট পাতা হল প্রাকৃতিক মাউথ ফ্রেশনার। তাই মুখে গন্ধ হলে ২-৩ টে মিন্ট পাতা নিয়ে চিবিয়ে ফেলুন।

৪. লবঙ্গ

এতে রয়েছে অ্যান্টি-ব্য়াকটেরিয়াল প্রপাটিজ, যা মুখে গন্ধ তৈরি করা ব্যাকটেরিয়াদের মেরে ফেলে। মুখে লবঙ্গ নিয়ে চুসতে থাকুন। অল্প সময়ের মধ্যেই দেখবেন গন্ধ একেবারে চলে গেছে।

৫. পার্সলে পাতা

এতে রয়েছে ক্লরোপিল নামে একটি উপাদান যা মুখের বাজে গন্ধ দূর করতে সাহায্য় করে। কয়েকটি পার্সলে পাতা নিয়ে চিবিয়ে এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

৬. দারুচিনি

মুখের ভিতরে তৈরি হওয়া জীবানুদের মেরে ফলতে দারচিনির কোনও বিকল্প নেই। তাই মুখ থেকে গন্ধ বেরলেই এক চামচ দারচিনির পাউডারের সঙ্গে পরিমাণ মতো জল মিশিয়ে গরম করে নিন। তারপর সেই জল ছেঁকে নিয়ে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন গন্ধ চলে গেছে।

৭. এলাচ

এলাচ খেয়ে দেখুন। অল্প সময়েই দেখবেন গন্ধ দূরে পালাবে।

বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭