ইনসাইড আর্টিকেল

শুদ্ধ বাংলায় কথা বলবে আপনার ইংরেজি মাধ্যমের শিশুটিও


প্রকাশ: 21/02/2023


Thumbnail

বর্তমান সময়ে ইন্টারনেটের কল্যাণে আমরা এখন আর একটা নির্দিষ্ট দেশে বসবাস করি না। ভার্চুয়াল জগতে আমরা সারা বিশ্বেই জীবন যাপন করছি। গ্লোবাল ভিলেজের এই সময়ে ইংরেজি জানার অনেক সুবিধা। দেশ-বিদেশের নানা ধরণের লোভনীয় সুযোগ হাতছাড়া হয়ে যায় ইংরাজিতে ভালো দখল না থাকলে। তাই শহুরে বাবা-মায়েরা সন্তানের আয়েশী ভবিষ্যৎ নিশ্চিতের আশায় সন্তানকে ইংরেজি মাধ্যম স্কুলে ভর্তি করে দেন। ফলে ঠিক করে বাংলা শেখার আগেই ইংরেজি শিখে ফেলে বাচ্চারা। বাংলার ভিতটা হয়ে যায় নড়বড়ে। ইংরেজি মাধ্যমে পড়ার কারণে শিশুর বাংলা বোঝা ও বাংলায় কথা বলা ঠিক করে হয়ে ওঠে না। শিশুর বাংলা না বোঝাটা ও ঠিক করে বাংলা না বলতে পারাটাও দুশ্চিন্তায় মা-বাবাকে। তবে, শিশু যে মাধ্যমেই পড়াশোনা করুক ঘরে যদি ঠিকভাবে বাংলার চর্চা থাকে তাহলে নিজ ভাষা বোঝা ও সেই ভাষায় কথা বলা কোনো কঠিন বিষয় হয়ে দাঁড়াবে না।

আপনার শিশুকে বাংলা চর্চা করাতে অনুসরণ করতে পারেন এই টিপসগুলো-


১. নিজের কথা বলার অভ্যাস ও ধরনের দিকে নজর দিন-

 শিশুর সামনে আপনি নিজে কী ভাষায় কীভাবে কথা বলছেন সেদিকে নজর রাখুন। সচেতন থাকুক শব্দ নির্বাচনে। বাংলা ভাষায় যে শব্দগুলো রয়েছে সেগুলোর বদলে ইংরেজি শব্দ ব্যবহার এড়িয়ে চলুন। আঞ্চলিকতা এড়িয়ে শিশুর সামনে শুদ্ধ বাংলাতেই কথা বলুন। সে যা শোনে তাই শেখে। আপনি যেভাবে কথা বলবেন সে সেটাই অনুকরণ করবে। তাই নিজের বাংলা ভা ষায় দক্ষতা বাড়ান ও দৈনন্দিন জীবনে বাড়িতে তা শিশুর সামনেই চর্চা করুন

২. বাংলা ভাষার গৌরব-ইতিহাস শিশুকে জানান-

বাংলা ভাষার ইতিহাস, বায়ান্ন’র আন্দোলন, শহীদদের ত্যাগের কথা গল্পচ্ছলে শিশুকে বলুন। বাংলা ভাষার চর্চা করা, শুদ্ধ বাংলাকে বাঁচিয়ে রাখা যে আমাদের দায়িত্ব তা শিশুকে বোঝান। ভাষা আন্দোলন সম্পর্কিত বিভিন্ন আয়োজনে শিশুকে নিয়ে ঘুরে আসুন। নিজের ভাষা ভালো করে না জানলে অন্য ভাষা সঠিকভাবে শেখা যায় না- এই বোধটুকু বুনে দিন শিশুর মনে। মাতৃভাষা কী, এর গুরুত্বই বা কী তা একজন শিশুর পক্ষে একা একা বুঝতে পারা সম্ভব নয়। মাতৃভাষার গুরত্ব শিশুকে বোঝানো ও তার মনে ভাষার প্রতি ভালোবাসা তৈরী করার দায়িত্ব আপনারই। 

৩. বয়স অনুযায়ী বাংলা ভাষার ছড়া, ছোটগল্প বা কমিক বই পড়ার অভ্যাস গড়ে তুলুন-

শিশুর বিনোদনের উপায় হিসেবে সবসময় বিদেশী কার্টুন ও সিনেমা না দেখিয়ে বই পড়ার অভ্যাস গড়ে তুলুন। শিশু কিশোরদের জন্য সুকুমার রায়ের লেখা মজার মজার ছড়া বা ঠাকুমার ঝুলি পড়ে শোনান। বয়সে একটু বড় হলে তাঁকে পড়তে দিন প্রফেসর শঙ্কু, তিন গোয়েন্দা বা মুহাম্মদ জাফর ইকবালের লিটু বৃত্তান্ত, বৃষ্টির ঠিকানা কিংবা আমি তপু। এছাড়াও তাঁকে দিতে পারেন নন্টে-ফন্টে বা পাগলা দাশুর মতো মজাদার কমিকগুলো।

৪. বিভিন্ন উপায়ে তাকে চর্চার মধ্যে রাখুন-

বাংলা চর্চা করানোর উদ্দেশ্যে বিভিন্ন খেলা খেলুন তার সাথে। একটা বিষয় নির্বাচন করে দিয়ে তাঁকে বলুন ঐ বিষয় নিয়ে বাংলায় ১০টি বাক্য বলতে বা একটি গল্প তৈরী করতে। এছাড়া, সারাদিনে সে কী কী করছে তা ডায়েরীতে বাংলায় লিখে রাখতে উদবুদ্ধ করুন। 

৫. শিশুর ঘর সাজানোয় রাখুন বাংলা ভাষা সম্পর্কিত বিভিন্ন অনুসঙ্গ-

শিশুর ঘরের একটা দেয়ালে একে দিতে পারেন শহীদ মিনার। পড়ার টেবিলে ঝুলিয়ে দিতে পারেন রঙ-বেরঙের বাংলা বর্ণ। বাংলা ক্যালিগ্রাফিতে লেখা কোনো কবিতা বাধাই করে টাঙ্গিয়ে দিতে পারেন দেয়ালে। মোট কথা, শিশুর ঘরটা জুড়ে থাকুক বাঙ্গালিয়ানা ও বাংলা ভাষা।

সর্বোপরি, অভিভাবক হিসেবে বাংলা ভাষার প্রতি আপনার নিজের ভালোবাসা, শ্রদ্ধাবোধটা ঠিক রাখুন। শিশুর সামনে শব্দচয়ন ও ভাষা নির্বাচনে সচেতন থাকুন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭