লিভিং ইনসাইড

কম ঘুমালেই বাড়ে ওজন!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/02/2018


Thumbnail

পেটপুরে খেয়ে কাজে মন দেওয়ার কিছুক্ষণ পরেই দেখা যায় আবার ক্ষুধা পেয়ে বসে। আমরা তখন ভাবতে বসি যে তাহলে হয়তো ঠিকমতো হয়নি বা ক্ষুধা মেটেনি। তাই বাধ্য হয়ে আবার খাওয়া। এতে করে কী হয়? শরীর মোটা হতে শুরু করে, ওজন বেড়ে যায়। ক্ষতির মুখে পড়ি আমরা। কিন্তু বুঝতে পারিনা কেন ক্ষুধা মিটছে না। এর সঙ্গে যে ঘুম কম হওয়ার একটা যোগাযোগ রয়েছে, তাকি জানেন।

গবেষকরা জানিয়েছেন, কম ঘুম হওয়ার কারণে মানুষ হঠাৎ করে বা আস্তে আস্তে মোটা হতে শুরু করে। যা তারা বুঝতে পারেনা। এখন দিন পাল্টে গেছে, মানুষের ব্যস্ততাও বাড়ছে। আর এতে করে তাদের ঘুমের সমস্যা হচ্ছে, ঘুমানোর সময়ই পাওয়া যায়না।

আবার সম্প্রতি যে সমস্যা প্রকট হয়েছে তা হলো অতিমাত্রায় সামাজিক মাধ্যম ব্যবহার। আর ঘুমের আগে বিছানায় গিয়ে এই মাধ্যম ব্যবহারের মাত্রা অনেক বেড়ে যায়। এতে করে ঘুমের আর সময় হয়না।

পূর্ণবয়স্ক ব্যক্তির কমপক্ষে দৈনিক ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমাতে হয়। তা না শরীর ঠিক থাকেনা, রোগ বাসা বাধে। সেই সঙ্গে জন্ম নেয় বিষন্নতা। আর এই বিষন্নতার তীব্রতা একসময় আপনাকে অতিমাত্রায় খাওয়াদাওয়ার দিকে ঠেলে দেয়। বিশেষজ্ঞরা বলছেন, বিষন্ন অবস্থায় মানুষ চকলেট, চিপস, আইসক্রিম, বিভিন্ন ধরনের স্ন্যাকস, জাঙ্কফুড খাওয়া শুরু করে। এতে করে ওজন বেড়ে মোটা হতে শুরু করে মানুষ।

এ থেকে পরিত্রাণ পেতে ঠিকমতো এবং পূর্ণ সময় ধরে ঘুমাতে হবে। এজন্য ঘুমানোর কিছুক্ষণ আগে থেকেই প্রস্তুতি নিতে শুরু করতে হবে। ঘুমানোর অন্তত ১৫ মিনিট আগে থেকেই ফোন বা ল্যাপটপ বন্ধ করে ফেলতে হবে। সেখানে বই বা খবরের কাগজ পড়া যেগে পারে। এতে করে চোখে ক্লান্তি নামবে। ঘুম আসবে।

এরপরও যদি ঘুম না আসে, তবে ঘর অন্ধকার করে চুপচাপ বেশ কিছুক্ষণ শুয়ে থাকুন। এতে করে সারাদিনের ক্লান্তি আর চিন্তা মাথা থেকে বেরিয়ে আসবে। ধীরে ধীরে ঘুম নেমে আসবে চোখে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭