ইনসাইড টক

‘একটি ইস্যুতে বাংলাদেশ-রাশিয়া সম্পর্কে কোনো প্রভাব পড়বে না’


প্রকাশ: 22/02/2023


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. আমেনা মহসিন বলেছেন, কোনো একটি ইস্যু নিয়ে অন্য কোনো দেশের সাথে কূটনীতক সম্পর্ক তৈরি হয় না। ফলে একটি ইস্যুকে কেন্দ্র করে বাংলাদেশ-রাশিয়ার সম্পর্ক খারাপ হবে এমনটা ভাবা ঠিক নয়। যেহেতু পশ্চিমারা ৬৯টি রুশ জাহাজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে এবং বাংলাদেশেরও একটা নিজস্ব অবস্থান রয়েছে। সে জায়গায় থেকে বাংলাদেশ রুশ জাহাজকে বন্দরে ভিড়তে দেয়নি। বাংলাদেশ সে তার নিজের অবস্থান থেকে এটি করেছে। বাংলাদেশের অবস্থান হল আমরা কারও পক্ষ নয়, আমরা নিরপেক্ষ। কিন্তু যেহেতু রুশ জাহাজের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা রয়েছে সে কারণেই মূলত বন্দরে ভিড়তে দেওয়া হয়নি। না হলে আমরা হয়তো কোনো ঝুঁকির মধ্যে পড়তাম। এখন যেহেতু রাশিয়া মস্কোয় নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূতকে তলব করেছে মানেই দুই দেশের মধ্যে সম্পর্ক খারাপ হবে এমন না। রাষ্ট্রদূতকে তলব করে রাশিয়া হয়তো তাদের অবস্থানের কথা জানিয়েছে। কিন্তু তাই বলে কূটনীতিক সম্পর্কের কোনো অবন্নতি হবে না।

মস্কোয় নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের তলব এবং মার্কিন কূটনীতিকদের ঢাকা সফর নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. আমেনা মহসিন। পাঠকদের জন্য অধ্যাপক ড. আমেনা মহসিনের সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ। 

গত কয়েক মাস ধরে ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের সফর এবং নির্বাচন নিয়ে তাদের অভিমত সম্পর্কে ড. আমেনা মহসিন বলেন, আমি মনে করি না যে, তারা কোনো একটি নির্দিষ্ট বিষয় নিয়ে ঢাকা সফর করেন। ফলে কূটনীতিকদের ঢাকা সফরকে কোনো ভাবে নির্বাচন কেন্দ্রিক দেখা সুযোগ নেই। বিভিন্ন দেশের কূটনীতিকরা বিভিন্ন ধরনের পরিসংখ্যান নিয়ে ঢাকা সফর করে থাকেন। কারণ বাংলাদেশ এখন ভূরাজনীতিতে বাংলাদেশের একটা অবস্থান তৈরি হয়েছে এবং অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। তাছাড়া কূটনীতিক সম্পর্কগুলো হয় বহুমাত্রিক। আর এই সম্পর্ক ধীরে ধীরে আরও বাড়ছে। ফলে কূটনীতিকদের সফর এদেশের নির্বাচনের ওপর কোনো প্রভাব ফেলবে না।

তিনি বলেন, তবে যেহেতু তাদের সাথে আমাদের একটা কূটনীতিক সম্পর্ক আছে সেকারণে তারা তাদের অবস্থান ব্যক্ত করে থাকে। তাদের প্রত্যাশার জায়গা থেকে কথা বলে থাকেন। কিন্তু এর মানে এই নয় যে, তারা নির্বাচনে কোনো প্রভাব বিস্তার করা চেষ্টা করছে। নির্বাচনের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন এদেশের মানুষ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭