টেক ইনসাইড

মঙ্গলে এখনো পানি আছে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/02/2018


Thumbnail

নাসা মঙ্গল গ্রহে পাঠানো তাদের কিউরিওসিটি রোভারের একটি সেলফি সম্প্রতি প্রকাশ করেছে। কিউরিওসিটি নিজেই তার অত্যন্ত পরিষ্কার ও স্পষ্ট এই ছবিটি তুলেছে। সেই সঙ্গে কয়েকটি ভিডিও পাঠিয়েছে। এগুলো প্রকাশিত হয়েছে নাসার ওয়েবসাইটে।

এই ছবিগুলো মূলত মঙ্গল গ্রহে মাউন্ট শার্প নামক পাহাড়ি জায়গার। নাসার বিজ্ঞানীরা বলছেন, পাঁচ বছর আগে যখন কিউরিওসিটিকে মঙ্গলে পাঠানোর উদ্দেশ্যেই ছিল শার্পের পাদদেশে গবেষণা চালানো। কারণ সেখানে কোটি কোটি বছর ধরে কাদামাটির মতো স্তর তৈরি হয়েছে।

গবেষকরা বলেন, পানি থাকার কারণেই এসব স্তরের সৃষ্টি। সেখানে একসময় লেক থাকারও সম্ভাবনা রয়েছে। তারা আরও বলছে, কোটি কোটি বছর আগে মঙ্গলের মাটির তলায় পানি ছিল। কিন্তু এখন কোথায় সে পানি?
নাসার বিজ্ঞানী ড. অমিতাভ ঘোষ বিবিসিকে বলেন, মাউন্ট শার্পের কাছাকাছি অনেক দিন ধরেই পানি ছিল। ১৯৯৬ সালের আগে ধারণা ছিল মঙ্গল চাঁদের মতো, সেখানে কোনো পানি নেই। কিন্তু মঙ্গল গ্রহ থেকে প্রাপ্ত ছবি ও তথ্যে আমাদের ধারণা পাল্টে যায়।

তিনি বলেন, আমাদের নদীগুলোতে যখন পানি বয়ে যায় তখন তার তলায় বালি জমে। তেমনি মঙ্গলেও কোটি কোটি বছর ধরে বয়ে যাওয়া নদীর তলদেশে এসব বালি জমা হয়েছে। মাউন্ট শার্প এলাকায় আছে এরকম বহু স্তর। মঙ্গলে অ্যাটমোসফেয়ারিক চাপ খুব কম। কিন্তু ৪ দশমিক ৫ বিলিয়ন বছর আগে মঙ্গলের বায়ুমণ্ডলের চাপ পৃথিবীর মতোই ছিল। ফলে সেখানে পানি থাকতে পারতো। কিন্তু এখন চাপ কম হওয়ার কারণে পানি বের হলেই সেটা জলীয় বাষ্প হয়ে যাচ্ছে।

তিনি বলেন আশা করছেন এখনো মঙ্গলের মাটির মধ্যে পানি রয়েছে। কিন্তু উপরে এলেই সেটা হারিয়ে যাচ্ছে।

সূত্র: বিবিসি

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭