ইনসাইড গ্রাউন্ড

অনন্য আরও তিন রেকর্ডের সামনে সাকিব


প্রকাশ: 23/02/2023


Thumbnail

বাংলার ক্রিকেটের জান বাংলার ক্রিকেটের প্রাণ সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই যিনি পুরনো সব রেকর্ড ভেঙ্গে  গড়েছেন নতুন রেকর্ড। সাকিব আল হাসান মানেই নিত্যনতুন সব রেকর্ড। কখনো ব্যাট হাতে তো কখনো বল হাতে। আবার কখনো ব্যাট বল দুইটোতেই। মাঠের পারফরম্যান্সে সাকিব টাইগার ক্রিকেটতো বটেই নিজেকে নিয়ে গেছেন ক্রিকেট দুনিয়ার সেরাদের সেরার কাতারেও। লাল সবুজের জার্সিতে সাকিব এক অপরিহার্য চরিত্র। প্রধান চরিত্র ছাড়া যেমন গল্প উপন্যাস হয় না তেমনি সাকিব ছাড়া বাংলার ক্রিকেটও ভাবা যায় না। দেশের মাটি কিংবা বিদেশের মাটি সাকিব যেনো এক অভিন্ন চরিত্র। টাইগার ক্রিকেটের রাজা তিনি, ২২ গজ যেনো তার সাম্রাজ্য।

২০০৬ সালে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় সাকিব আল হাসানের। সে থেকে দীর্ঘ ১৭ বছর ধরে নিজেকে উজাড় করে দিয়ে যাচ্ছেন দেশ সেরা এই ক্রিকেটার। জাতীয় দলের জার্সি গায়ে প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাওয়া এই ক্রিকেটারের সামনে সুযোগ থাকছে আরও তিনটি নতুন রেকর্ড গড়ার। ১ মার্চ থেকে অনুষ্ঠিত হবে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ। আসন্ন সে ওয়ানডে সিরিজে তিনটি নতুন রেকর্ডের সামনে দাঁড়িয়ে বাংলার ক্রিকেটের কিং খান সাকিব আল হাসান।

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় মাগুরায় জন্মগ্রহণ করা সাকিব আল হাসানের। ২০০৬ থেকে ২০২২ এ সময়ে টাইগার জার্সিতে মাঠে নেমেছেন ২২৪ ওয়ানেডে। ব্যাট হাতে করেছেন দ্বিতীয় বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ ৬৮৬৫ রান। ৯ টি শতকের সাথে করেছেন ৫০টি অর্ধশতকও। ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস ১৩৪ রানের। আসন্ন ইংল্যান্ড সিরিজে ১৬৫ রান যোগ করতে পারলেই দ্বিতীয় বাংলাদেশি ও ৪৪ তম ব্যাটসমান হিসেবে ৭০০০ রানের মাইলফলক স্পর্শ করবেন দেশ সেরা এ অলরাউন্ডার। এর আগে বাংলাদেশিদের হয়ে এ মাইলফলক স্পর্শ  করেছিলেন দেশ সেরা ওপেনার তামিম ইকবাল। একদিনের ম্যাচে তামিমের রান এখন ৮০৭৪।

ব্যাট বল দুইটোতেই সমান পারদর্শী হওয়ায় ২০০৯  সালে প্রথম বারের মতো একদিনের ক্রিকেটের সেরা অলরাউন্ডারের খেতাব পেয়েছিলেন সাকিব আল হাসান। এর দুই বছর পরেই ক্রিকেটের বনেদি ফরম্যাট টেস্টেও সেরা অলরাউন্ডার নির্বাচিত হন সাকিব। আর ২০১৫ সালে হন ক্রিকেটের তিন ফরম্যাটেই। ব্যাট হাতে যেমন বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক বল হাতে সাকিব দেশের সেরা। ২২৪ ওয়ানডে খেলা সাকিবের উইকেট শিকার ২৯৪ টি। ইংলিশদের বিপক্ষে আর মাত্র ৬ উইকেট পেলেই ওয়ানডেতে প্রথম বাংলাদেশী এবং ইতিহাসের ১৪ তম বোলার হিসেবে ৩০০ উইকেটের মালিক হবেন বাঁহাতি এই অলরাউন্ডার। লাল সবুজের জার্সিতে সাকিবের পরে ২৬৯ উইকেট নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি বোলার মাশরাফি বিন মর্তুজা।

ইংল্যান্ডের বিপক্ষে ৭০০০ রান ও ৩০০ উইকেট পূর্ণ করলেই সাকিব গড়বেন নতুন রেকর্ড। ছাড়িয়ে যাবেন শ্রীলঙ্কান কিংবদন্তি সনাথ জয়সুরিয়া ও পাকিস্তান কিংবদন্তি শহীদ আফ্রিদিকে। কারণ এর আগে ওয়ানডেতে ৭০০০ রান বা তার বেশি ও ৩০০ উইকেট বা তার বেশি আছে শুধুমাত্র এই দুই কিংবদন্তির। সাকিব আল হাসান যদি ঘরের মাঠে এ সুযোগ পূর্ণ করেন তাহলে তিনি হবেন কম ম্যাচ খেলে এই ডাবল ইতিহাসের তিন নম্বর ক্রিকেটার।

রেকর্ড বুকে নিজেকে কিভাবে বসিয়ে নিতে হয় সেটা ভালো ভাবেই জানা আছে বাংলাদেশিদের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ সেরার পুরষ্কার পাওয়া এই ক্রিকেটারের। আর তাই সমর্থকেরা চাইবে ঘরের মাঠে প্রথমবারের মতো ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের পাশাপাশি সাকিবের তিনটি রেকর্ড পূরণের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭