ইনসাইড গ্রাউন্ড

স্থানীয় কোচদের সুযোগ দিতে চায় বিসিবি


প্রকাশ: 23/02/2023


Thumbnail

রাসেল ডমিঙ্গোর পদত্যাগের পর তার স্থালাভিষিক্ত হয়েছেন চন্ডিকা হাথুরুসিংহে। দ্বিতীয় দফায় বাংলাদেশ ক্রিকেট দলের দ্বায়িত্ব পালনে এরই মধ্যে ঢাকায় এসে পৌঁছেছেন এই লঙ্কান কোচ। ক্রিকেটার, বোর্ড কর্মকর্তা, নির্বাচক প্যানেল ও বিসিবি সভাপতির সাথে বৈঠকে বসেছেন। তুলে ধরেছেন নিজের পরিকল্পনা আবার বোর্ডও জানিয়েছে এই মেয়াদে হাথুরুর কাছ কি চান তারা। এ বিষয়ে সংবাদ সম্মলনেও কথা বলেছেন হাথুরুসিংহে। দুই পক্ষের আলাপ-আলোচনাকে তাই বেশ ফলপ্রসু বলা যায়।

হেড কোচ নির্ধারিত হলেও, এখনো সহকারি কোচ নিশ্চিত করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সহকারি কোচ পেতে গতকাল নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে বিসিবি। অতীতে নানা সময়ে সহকারি পদে বিদেশী কোচের অগ্রাধিকার থাকলেও, এবার সে জায়গা থেকে সরে এসে ভিন্ন ভাবনার কথা জানিয়েছে বোর্ড। সহকারি কোচ হিসেবে প্রাধান্য দিতে চায় স্থানীয়দের- বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কথাতে পাওয়া গেলো এমন সুর।

এর আগে স্বল্প মেয়াদে বাংলাদেশ দলের সহকারি কোচ হিসেবে কাজ করেছেন সালাউদ্দীন ও খালেদ মাহমুদ। দেশিয় কোচদের জাতীয় দলের সাথে কাজের সুযোগ বাড়াতে এটি ভাল পদক্ষেপ হতে পারে বলে মনে করছেন ক্রিকেট সংশ্লিষ্টরা। নাজমুল হাসান বলেন, আমরা সহকারি কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছি। আমরা চাই এখানে দেশি-বিদেশী আগ্রহী সকলেই আবেদন করুক। তবে সহকারি হিসেবে দেশিয় কোচদের প্রাধান্য দেয়া হবে। জাতীয় দলের সাথে যোগাযোগ ও স্থানীয় ক্রিকেটারদের সাথে কাজ করার সুফল পাবে দল। এমনকি আমাদের অন্যান্য যে দলগুলো রয়েছে এইচ পি, 'এ' দল- সেগুলোর সাথেও স্থানীয় কোচদের যুক্ত করার পরিকল্পনা রয়েছে বিসিবির। স্থানীয় কোচদের সাথে নিয়ে কাজের ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন চন্ডিকা হাথুরুসিংহেও।

জানুয়ারিতে কোচ হিসেবে হাথুরুসিংহের নাম ঘোষণার পর তাকে নিয়ে নানা আলোচনার শুরু হয়। যার একটি বড় অংশ ছিলো আগের বার মেয়াদ পূর্ণ না করে তার চলে যাওয়া নিয়ে। তবে সেটা যতটা না পদত্যাগের বিষয়ে, তার চেয়ে বেশি হাথুরু যে প্রক্রিয়ায় বাংলাদেশকে ছেড়ে গিয়েছিলেন তা নিয়ে! তিনি ফেরায় এই আলোচনাটা আরো প্রবল হয়ে উঠে। সেই সাথে নির্বাচক, ক্রিকেটারদের কিংবা বোর্ড কর্মকর্তাদের থোড়াই কেয়ার করার প্রবণতা নিয়েও প্রশ্ন তোলেন অনেকে। এবার তেমন কিছু ঘটবে না বলে মনে করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

গতকাল কয়েক দফায় বোর্ড কর্তাদের সাথে বৈঠক করেছেন হাথুরুসিংহে। সেসব বৈঠকে হাথুরুর কাছে স্বাস্থ্যকর ড্রেসিংরুমের প্রত্যাশার কথা জানিয়েছে বোর্ড। চলতি বছর আসন্ন ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে সকল পরিকল্পনা সাজাতে হবে- কোচের কাছে বিসিবির চাওয়া এমনই। যা দৃশ্যমান হবে মাঠে এবং ড্রেসিংরুমে।

তবে হাথুরুসিংহে যে এবার আর আগের মতন বিপুল ক্ষমতার কেন্দ্রে থাকবেন না সেটি নিশ্চিত। দল নির্বাচন নিয়েও হস্তক্ষেপের সুযোগ পাবেন না তিনি। নির্বাচক ও অধিনায়কই এক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন। আবার হাথুরুসিংহের মধ্যেও বেশ কিছু পরিবর্তন দেখা গেছে। আগের মতন সেই রাশভারী ও গম্ভীর ব্যক্তিত্বের পরিবর্তে খানিকটা কোমলতা দেখা যাচ্ছে এই লঙ্কানের মাঝে। এখন দেখার বিষয়, মাঠ ও মাঠের বাইরের পারফরম্যান্স দিয়ে হাথুরু কতটা এগিয়ে নিতে পারেন বাংলাদেশের ক্রিকেটকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭