কালার ইনসাইড

হিরোশিমার ঘটনা নিয়ে জেমস ক্যামেরনের ছবি!


প্রকাশ: 23/02/2023


Thumbnail

ধারণা করা হয়েছিল ‘অ্যাভাটার’ এর পাঁচটি কিস্তি মুক্তির আগে নতুন কোনো ছবির কাজ হাতে নেবেন না জেমস ক্যামেরন। তবে নির্মাতা জানালেন ভিন্ন কথা। ‘অ্যাভাটার ৪’-এর কাজ শুরু করার আগে ‘দ্য লাস্ট ট্রেন ফ্রম হিরোশিমা’ বইয়ের ওপর ভিত্তি করে ছবি নির্মাণ করবেন বলে জানিয়েছেন নির্মাতা।

২০১০ সালে প্রকাশিত চার্লস পেলেগ্রিনোর লেখা ‘দ্য লাস্ট ট্রেন ফ্রম হিরোশিমা’ বইয়ের স্বত্ব কিনে নিয়েছেন জেমস ক্যামেরন। পেলেগ্রিনোর বইটিতে জাপানে পারমাণবিক বোমা নিক্ষেপের পরের দুই দিনের ঘটনা তুলে ধরা হয়েছে। জাপানি বেসামরিক নাগরিক এবং প্রত্যক্ষদর্শী আমেরিকান পাইলটদের কাছ থেকে শোনা ঘটনার বিবরণী আছে বইটিতে।

জেমস ক্যামেরন ছবিটি নিয়ে কাজ শুরু করেছেন। গত মাসে জাপানে ‘অ্যাভাটার ২’ ছবির প্রচারণায় গিয়ে ৯৩ বছর বয়সী সুতোমো ইয়ামাগুচি নামের এক জাপানির সঙ্গে কথা বলেছেন তিনি, যিনি হিরোশিমার ঘটনার প্রত্যক্ষদর্শী। সোমবার ইয়ামাগুচি মারা যান। এরপরেই নতুন ছবির কথা জানান ক্যামেরন। 

লস অ্যাঞ্জেলস টাইমসে দেখা সাক্ষাৎকারে ক্যামেরন বলেন, আমরা যতটা ভেবেছিলাম তার চেয়েও বেশি অনিশ্চিত পৃথিবীতে বাস করি। আমি মনে করি হিরোশিমা চলচ্চিত্রটি সময়োপযোগী হবে। এটি মানুষকে মনে করিয়ে দেবে যে মানুষের ওপর এই অস্ত্রগুলির প্রভাব আসলে কেমন।

নির্মাতা জানিয়েছেন, তিনি বড় পর্দার জন্যই সিনেমাটি তৈরি করবেন। ওটিটিতে মুক্তি দিতে আগ্রহী নন তিনি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭