ইনসাইড গ্রাউন্ড

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের প্রত্যয়ে প্রস্তুত টাইগাররা


প্রকাশ: 24/02/2023


Thumbnail

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এখনো জেতা হয়নি মেজর কোন ট্রফি। আইসিসি ওয়ানডে বিশ্বকাপ কিংবা টি-টোয়েন্টি বিশ্বকাপ কোন আসরের সেমিফাইনাল পর্যন্তই যেতে পারেনি টাইগাররা। এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে একাধিকবার ফাইনাল খেললেও শিরোপা ছোঁয়া হয়নি লাল সবুজ প্রতিনিধিদের। ক্রিকেটের তিন ফরম্যাটে টাইগাররা খেললেও শুধুমাত্র সফল ওয়ানডে ফরম্যাটে। আর এ জন্যেই মেজর কোন ট্রফি না জিতেও বাংলাদেশ বিশ্বক্রিকেটে এক কঠিন প্রতিপক্ষ। সবশেষ এক দশকের পরিসংখ্যান অন্তত তাই বলে। ক্রিকেট বিশ্বের পরাশক্তির প্রায় সব দেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড রয়েছে টাইগারদের। তবে  ইংল্যান্ডের বিপক্ষে এখনো সিরিজ জয়ের স্বপ্ন পূরণ করতে পারেনি বাংলাদেশ। এবার হয়ত সে স্বপ্ন ও বাস্তবে ধরা দিতে যাচ্ছে। আসন্ন ঘরের মাঠে ইংল্যান্ডকে ওয়ানডে সিরিজ হারিয়ে প্রথমবারের মতো সিরিজ জয়ের স্বপ্ন পূরণ করতে চাইবে টাইগাররা।

দ্বিতীয় দফায় নতুন কোচ চন্ডিকা হাথুরুসিংহের প্রথম অ্যাসাইনমেন্ট ইংল্যান্ড সফর দিয়েই। আবার চলতি বছরের শেষে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। তাই বিশ্বকাপ প্রস্তুতি ঘিরে ইংল্যান্ড সিরিজটি বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। অন্যদিকে বিশ্বকাপের প্রস্তুতির শুরুটা করবে ইংল্যান্ডও। বিশ্বকাপ প্রস্তুতি ঘিরে এশিয়ার মাটিতে ইংলিশদের এটাই প্রথম সফর। সব মিলিয়ে দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে আসন্ন ওয়ানডে সিরিজটি।

বাংলাদেশ ঘরের মাঠে ২০১৫ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত খেলেছে ১৩টি ওয়ানডে সিরিজ। এরমধ্যে জয় পেয়েছে ১২টিতেই। হারিয়েছে ভারত-পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার মতো ক্রিকেট পরাশক্তির দেশগুলোকে। যে একটি সিরিজ বাংলাদেশ হেরেছে সেটি ইংলিশদের বিপক্ষেই ২০১৬ সালে। তাই ইংল্যান্ড যে টাইগার ডেরায়ও কঠিন প্রতিপক্ষ সেটা স্বীকার করতে হবে সাকিব-মুশফিকদের। এছাড়াও ইংল্যান্ডের বিপক্ষে পরিসংখ্যান খুব একটা টাইগারদের পক্ষে নেই। ২০০০ সালের পর থেকে এ পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে ২১টি ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। ইংলিশদের ১৭ জয়ের বিপক্ষে বাংলাদেশের জয় পেয়েছে মাত্র চারটি ওয়ানডেতে। ২০০০ সালে প্রথম ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচে খেলে বাংলাদেশ। সে ম্যাচে বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়েছিলে থ্রি লায়ন্সরা। ক্রিকেট বিশ্বের এই দেশটিকে হারাতে বাংলাদেশ সময় নিয়েছে ১০ বছর। ২০১০ সালে ব্রিস্টলে শ্বাসরুদ্ধকর ম্যাচে ইংলিশদের ৫ রানে পরাজিত করেছিলো লাল-সবুজ প্রতিনিধিরা। বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে সে ম্যাচ দিয়ে প্রথম জয়ের সূচনা করে সাকিব-তামিমরা। এরপর ২০১১ সালে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আইসিসি বিশ্বকাপে ইংলিশদের বিপক্ষে দ্বিতীয় জয় তুলে নেয় বাংলাদেশ। এর চার বছর পর অ্যাডিলেডে তৃতীয় এবং ২০১৬ সালে আবারও চট্টগ্রামে চতুর্থ জয়ের মুখ দেখে বাংলাদেশ।

ইংলিশদের বিপক্ষে চার জয়ের সাক্ষী বাংলার ক্রিকেটের পঞ্চপান্ডবরা। আসন্ন সিরিজে এর মধ্যে পান্ডবদের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা দলে না থাকলে আছেন বাকি চার পান্ডব। সাকিব আল হাসান, তামিন ইকবাল, মুশফিকুর রহিম, ও মাহমুদউল্লাহ রিয়াদ। ইংলিশদের বিপক্ষে ব্যাক্তিগত অর্জনেও এগিয়ে এই চার পান্ডব। সব মিলিয়ে ইংলিশদের বিপক্ষে ১৪ ওয়ানডে ম্যাচ খেলেছেন দেশ সেরা ওপেনার তামিম ইকবাল। ব্যাট হাতে ২ শতকের সাথে তামিমে সংগ্রহ ৪৮৮ রান। সর্বোচ্চ ১২৮ রানের ইনিংসও আছে বাঁহাতি এই ব্যাটারের। দেশ সেরা ক্রিকেটার সাকিব আল হাসান তামিমের সমান ১৪ ম্যাচ খেলে ইংলিশদের বিপক্ষে ব্যাট হাতে করেছেন ৩৯৯ রান। ২টি অর্ধশতক ও একটি শতকের সাহায্যে এ রান করেছেন বিশ্বসেরা এই অল রাউন্ডার। জাতীয় দলের নির্ভরযোগ্য আরেক ব্যাটার মুশফিকুর রহিম ইংলিশদের বিপক্ষে মাঠে নেমেছেন ১২ ম্যাচ। চারটি অর্ধশতকের সাহায্যে ৪৮৫ রান করেছেন মুশি। মুশফিক থেকেও এক ম্যাচ বেশি খেলা মাহমুদউল্লাহ রিয়াদের  ব্যাট থেকে এসেছে ৩৯৪ রান। ইউরোপের পরাশক্তির দেশের বিপক্ষে একটি শতক ও একটি অর্ধশতক রয়েছে অভিজ্ঞ এই ব্যাটারের। জস ব্যাটলারদের দেশের বিপক্ষে সিরিজ   জয় করতে জ্বলে উঠতে হবে এই চার সিনিয়রকেই।

ঘরের মাঠে সিনিয়রদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াইয়ে সামিল হবে তরুণরাও। সাম্প্রতিক সময়ে লিটন কুমার দাস ও মেহেদী হাসান মিরাজের পারফরম্যান্স বলে দেয় তরুণ অভিজ্ঞ মিশলে ইংলিশবধে মিরপুরের ২২ গজে ঝড় তুলতে যাচ্ছে টাইগাররা। তবে ওয়ানডে ইতিহাসে ৭৭৫ ম্যাচ খেলা ইংল্যান্ডকে হারানো যে কষ্টের সেটাও মেনে নিতে হবে তাসকিন-মিরাজদের। কারণ ৭৭৫ ওয়ানডে ম্যাচের মধ্যে ইংলিশদের জয় ৩৮৯টি ম্যাচেই। জয়ের হার শতকরা ৫২.৮১ শতাংশ। এমন পরিসংখ্যান বলে দেয় থ্রি লায়ন্সদের হারাতে হলে শতভাগ উজাড় করে দিতে হবে টাইগারদের। যদিও হোম কন্ডিশন থাকায় মঈন আলীদের চেয়েও বেশ এগিয়ে থাকবে সাকিব-তামিমরা। সমর্থকদের ও প্রত্যাশা থাকবে প্রথমবারের মতো বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে সিরিজ যেনো ঘরেই রাখে বাংলাদেশ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭