লিট ইনসাইড

দৈনন্দিন জীবনের স্বাস্থ্য জটিলতা নিয়ে ডা. আবিদা সুলতানার ‘আসুন সুস্থ থাকি’


প্রকাশ: 24/02/2023


Thumbnail

অমর একুশে গ্রন্থমেলা ২০২৩ এ ডা. আবিদা সুলতানার লেখা প্রথম বই ‘আসুন সুস্থ থাকি’ প্রকাশিত হয়েছে। মানুষ সাধারণত তাঁদের দৈনন্দিন জীবনে যেসব স্বাস্থ্য জটিলতার মুখোমুখি হয় তেমনই ৩০টি স্বাস্থ্য জটিলতার উপর আলোকপাত করে সাজানো হয়েছে এই বইটি।

‘আসুন সুস্থ থাকি’ বইটি প্রকাশ করেছে শোভা প্রকাশ, প্যাভিলিয়ন ১১।  বইটির প্রচ্ছদ করেছেন চিত্রশিল্পী এম এ আরিফ। মূল্য ২২৫ টাকা।

আবিদা সুলতানা বলেন, “প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম। দৈনন্দিন জীবনে আমরা যেসব রোগের সম্মুখীন হই এরকম ৩০টি রোগের উপর আলোকপাত করার চেষ্টা করেছি। আমরা একটু সচেতন থাকলেই বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আগেই প্রতিরোধ করতে পারি। তাই কীভাবে এসব রোগকে এড়িয়ে সুস্থ থাকা যায় তা-ই আমি আমার এই স্বাস্থ্য পরামর্শ বিষয়ক বইয়ের মাধ্যমে সবাইকে বলতে চেয়েছি,”

তিনি আরও যোগ করেন, ‘আমি ফেসবুক, ইউটিউবে বিভিন্ন রোগ নিয়ে নানা ধরণের প্রশ্ন পাই। সব প্রশ্নের উত্তর তো আমার একার পক্ষে সবাইকে আলাদা করে দেওয়া সম্ভব নয় নয়। তাই ভাবলাম যে, যে সব রোগ নিয়ে বেশী প্রশ্ন আসে যেমন- রক্তচাপ, চুল কেন পড়ছে, ওজন কীভাবে বাড়াবে/কমাবে, রোজায় কীভাবে এসিডিটি কমানো যায় এসব বিষয়ে সবাইকে আলাদা করে উত্তর না দিয়ে একটা বই লিখে ফেলি।“

প্রথম বই প্রকাশের অনুভূতি জানাতে গিয়ে আবিদা সুলতানা বাংলা ইনসাইডারকে বলেন, “এটি আমার লেখা প্রথম বই। প্রথম বই হিসেবে সাড়া এখন পর্যন্ত খুব ভালো পাচ্ছি। শোবো মিলিয়ে অন্যরকম একটি অনুভূতি, খুবই আনন্দিত আমি।“

ডা. আবিদা সুলতানা পপুলার মেডিকেল কলেজ থেকে MBBS পাস করে বর্তমানে জেড. এইচ. সিকদার ওমেন্স মেডিকেল কলেজে প্রভাষক হিসেবে কর্মরত আছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭