ইনসাইড গ্রাউন্ড

স্পেনকে বিদায় বললেন রামোস


প্রকাশ: 24/02/2023


Thumbnail

আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন স্পেনের বিশ্বকাপ জয়ী ডিফেন্ডার সার্জিও রামোস। স্পেনের লাল জার্সি তুলে রাখার বিষয়টি জানিয়েছেন রামোস নিজেই। স্পেনের নতুন কোচ লুইস দি লা ফুয়েন্তে তাঁর ওপর আর ভরসা রাখতে না পারাকে তার এ সিদ্ধান্তের পেছনের কারণ হিসেবে জানিয়েছেন এই ডিফেন্ডার।

স্পেনের হয়ে ২০০৮ সালে ইউরো চ্যাম্পিয়নশিপ দিয়ে প্রথম বড় সাফল্যের দেখা পান রামোস। এরপর ২০১০ বিশ্বকাপ জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। এরপর ২০১২ সালে ক্যারিয়ারের দ্বিতীয় ইউরোর শিরোপা জেতেন তিনি। ধীরে ধীরে স্পেন জাতীয় দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠেন এই সেন্টার ব্যাক। সবশেষ ২০২১ সালের মার্চে জাতীয় দলের জার্সিতে ম্যাচ খেলেছেন রামোস। 

৩৬ বছর বয়সী এই ফুটবলার জানান, কোচের সঙ্গে কথা বলেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন তিনি। রামোস লেখেন, সময় হয়েছে জাতীয় দলকে বিদায় বলার। আমাদের প্রিয় ও রোমাঞ্চকর রোহা ছাড়ার সময় এসে গেছে। তবে বিদায়টা সুখকর হচ্ছে না। যেভাবেই নিজের সামর্থ্য প্রমাণ দেয়া হোক না কেন, কিংবা যেভাবেই ক্যারিয়ারকে এগিয়ে নেই কেন-কোচ বলেছেন তিনি আমার উপর আর আস্থা রাখবেন না। তাই বিদায় না বলে উপায়ও নেই। অনেক দুঃখের সঙ্গে এ ভ্রমণটা শেষ হচ্ছে। যেটি আরও দীর্ঘ ও বিদায়টা আরেকটু মধুর, আমাদের রোহার সাফল্যের শিখরে হবে বলে আশা করেছিলাম। আমি বিশ্বাস করি, আমার ক্যারিয়ারের শেষটা হওয়া উচিত ছিল পারফরম্যান্সের ভিত্তিতে বা ব্যক্তিগত সিদ্ধান্তে। বয়সের কারণে নয়। ফুটবল সব সময় ন্যায্য নয়, ফুটবল কখনোই শুধু ফুটবল নয়।

স্পেনের হয়ে রেকর্ড ১৮০টি ম্যাচ খেলেছেন রামোস। তবে সর্বশেষ কাতার বিশ্বকাপে তৎকালীন কোচ লুইস এনরিকের তরুণদের প্রাধান্য দিয়ে সাজানো দলে জায়গা পান নি তিনি। বিশ্বকাপের পর এনরিকেকে সরিয়ে দ্বায়িত্ব দেয়া হয় দি লা ফুয়েন্তেকে। ইউরো ২০২৪-এর বাছাইপর্বে নরওয়ে ও স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ সামনে রেখে দল গুছিয়ে নিচ্ছেন তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭