ইনসাইডার এক্সক্লুসিভ

নতুন রাষ্ট্রপতি: চুল কাটাতে গিয়ে পেলেন প্রধানমন্ত্রীর ফোন


প্রকাশ: 24/02/2023


Thumbnail

৮ ফেব্রুয়ারি ২০২৩, মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু বের হলেন একটি সেলুনে গিয়ে চুল কাটাবেন। পরদিন তাঁর পাবনা যাওয়ার কথা। সেখানে তিনি আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে বৈঠক করবেন, বিভিন্ন  লোকজনের সাথে কথা বলবেন। প্রধানমন্ত্রীর অনুমতি নিয়েই তিনি পাবনা সদর এলাকায় যাতায়াত শুরু করেছেন। আগামী  জাতীয় সংসদ নির্বাচনে সেখানে মনোনয়ন পাওয়ার জন্য তাঁর চেষ্টা করার কথা। এই লক্ষ্যে তিনি জনসংযোগ বাড়িয়েছেন। সেলুনে গিয়ে পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন। হোয়াটসঅ্যাপের ফোনে প্রধানমন্ত্রী তাঁর কাছে জানতে চাইলেন তিনি কোথায়। উত্তরে সাহাবুদ্দিন চুপ্পু বললেন সেলুনে এসেছেন চুল কাটাতে। প্রধানমন্ত্রী জানতে চাইলেন। ‘চুল কি বড়ো হয়ে গেছে’? জবাবে  সাহাবুদ্দিন বললেন, ‘হ্যাঁ কিছুটা তো হয়েছে।’ চুপ্পু জানালেন আগামীকাল তিনি পাবনায় যাবেন।

প্রধানমন্ত্রী জানতে চাইলেন ‘কেন’? চুপ্পু বললেন, সেখানে তিনি আওয়ামী লীগের নেতাকর্মী ও লোকজনদের সাথে কথা-বার্তা বলবেন। প্রধানমন্ত্রী তাকে বারণ করলেন। বললেন ‘পাবনা যাওয়ার দরকার নেই’। এরপর যে কথাগুলো মাননীয় প্রধানমন্ত্রী বললেন সেগুলো সাহবুদ্দিন চুপ্পুর জন্য ছিলো এক রকমের চমক। তিনি বললেন, ‘তোমার কি সিবিআই সব ঠিক আছে’? একজন ব্যক্তি ব্যাংকে ঋণ খেলাপি কি না তা জানা যায় সিবিআই রিপোর্টের মাধ্যমে। মোহাম্মদ সাহাবুদ্দিন জানালেন তাঁর সিবিআই ঠিক আছে। শেখ হাসিনা জানতে চাইলেন কোনো ব্যাংক থেকে কোনো ঋণ গ্রহণ করেছেন কিনা বা ঋণ খেলাপি কিনা। উত্তরে সাহাবুদ্দিন বললেন, ‘না তাঁর কোনো ব্যাংক ঋণ নেই এবং তিনি ঋণ খেলাপিও নন। এরপর প্রধানমন্ত্রী মোহাম্মদ সাহাবুদ্দিনের ক্রেডিট কার্ডের তথ্য জানতে চাইলেন। সাহাবুদ্দিন বললেন, তাঁর ক্রেডিট কার্ড আছে বটে তবে কোনো বিল বকেয়া নেই। কারণ তাঁর ক্রেডিট কার্ডের বিল তাঁর ব্যাংক একাউন্ট থেকে আপনা আপনি কর্তন করা হয়। এরপর প্রধানমন্ত্রী বললেন, ‘তোমার পাবনা যাওয়ার দরকার নেই, তুমি ঢাকায় থাকো।’

ফোনটা রাখার পর  সাহাবুদ্দিন চুপ্পু বেশ কিছুক্ষণ ভাবলেন। এখন কোনো নির্বাচন নেই। নির্বাচন বলতে শুধু আছে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে জল্পনা-কল্পনা। তিনি ঘুণাক্ষরেও আঁচ পারেননি যে রাষ্ট্রপতি হিসেবে তাকে বিবেচনা করা হবে। কিন্তু প্রধানমন্ত্রী যে প্রশ্নগুলো করলেন তাতে দীর্ঘদিন বিচারক হিসেবে থাকা ও দূর্নীতি দমন কমিশনের কমিশনার থাকা মোহাম্মদ সাহাবুদ্দিনের বুঝতে অসুবিধা হলোনা নির্বাচন সংক্রান্ত মনোনয়নের জন্যই এই তথ্যগুলো তিনি জানতে চেয়েছেন। তাহলে কি রাষ্ট্রপতি হিসেবে তাকে বিবেচনা করা হচ্ছে? এই ভাবনা তাকে পেয়ে বসলো। কিন্তু ঘুণাক্ষরেও কারো সঙ্গেই তিনি এই বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা করলেন না। চুপচাপ নিজের মধ্যেই রাখলেন। কিন্তু ভেতরে ভেতরে অনুভব করতে থাকলেন একধরণের উত্তেজনা।

এরপরের ঘটনা সকলেই জানে। ১০ ফেব্রুয়ারি সন্ধ্যায় প্রধানমন্ত্রী ডেকে পাঠান দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং এক নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদকে। দুইজনকে মনোনয়ন ফরম দিয়ে ওবায়দুল কাদেরকে বলেন তিনি যেনো প্রস্তাবকের ঘরে স্বাক্ষর করেন। অন্যদিকে ড. হাছান মাহমুদকে বলা হয় তিনি যেনো সমর্থকের ঘরে স্বাক্ষর করেন। তখনও তাঁরা জানেন না কার নাম থাকছে রাষ্ট্রপতি হিসেবে। প্রধানমন্ত্রী তাদেরকে বলেন, আগামীকাল সকাল ৯টায় গণভবনে আসতে। নতুন রাষ্ট্রপতি নিয়ে এটাই ছিলো সবচেয়ে বড় চমক। মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু ও প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্রেগুলো থেকে এইসব তথ্য পাওয়া গেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭