ইনসাইড পলিটিক্স

থানায় থানায় ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত


প্রকাশ: 24/02/2023


Thumbnail

বিদ্যুৎ-গ্যাস ও দ্রব্যমূল্যের ক্রমাগত উর্ধ্বগতি এবং পাঠ্যপুস্তকে ধর্ম ও জাতিসত্ত্বা বিরোধী বিতর্কিত বিষয়বস্তু সংযোজনের প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর উদ্যোগে সারাদেশের থানায় থানায় শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করা হয়েছে। কেন্দ্র ঘোষিত কর্মসূচি হিসেবে দেশের সকল থানা, উপজেলা ও পৌরসভা পৃথক পৃথকভাবে বিক্ষোভ মিছিল পালন করে। মিছিলগুলোতে ব্যাপক সাড়া পরে এবং স্বতঃস্ফুর্তভাবে সাধারণ মানুষ অংশ নেয়। ইতিমধ্যেই সারাদেশের জেলাশাখা তাদের আওতাধীন থানা শাখাগুলোর বিক্ষোভ মিছিলের কথা জানিয়ে কেন্দ্রে রিপোর্ট করা হয়েছে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) এই বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় ইসলামী আন্দোলন বাংলাদেশ।  

সংবাদ বিজ্ঞপ্তিতে ইসলামী আন্দোলন জানায়, বিক্ষোভ মিছিল পূর্ব জমায়েতে সারাদেশের নেতৃবৃন্দ বলেন, শিক্ষা সিলেবাসের অসঙ্গতি, ত্রুটি-বিচ্যুতি নিয়ে আমরা ধারাবাহিকভাবে দীর্ঘদিন যাবৎ আন্দোলন করে আসছি। আমাদের এ ধারাবাহিক কার্যক্রমকে শিক্ষামন্ত্রী ভিন্নখাতে প্রবাহিত করে মিথ্যাশ্রয়ী সাব্যস্ত করার চেষ্টা করেছিলো। ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির দু’টি বই বাতিল করে এখন শিক্ষামন্ত্রীই মিথ্যুক প্রমাণিত হয়েছেন। অতএব শিক্ষা মন্ত্রী এমন একটি গুরুত্বপূর্ণ পদে থাকতে পারেন না।

 জমায়েতে নেতৃবৃন্দ বলেন, ২০২৩ এর মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তকে জনগণের বোধ-বিশ্বাস, সংস্কৃতি ও জাতীয় স্বার্থকে উপেক্ষা করে সাম্প্রদায়িক উস্কানি, তথ্য ও ইতিহাস বিকৃতি, বিতর্কিত ও অবৈজ্ঞানিক মানব সৃষ্টিতত্ত্ব অনুপ্রবেশ, ট্রান্সজেন্ডার, পৌত্তলিক ও ব্রাক্ষণ্যবাদী সংস্কৃতির আধিপত্য, ইসলামকে ভিনদেশি সাব্যস্ত করা এবং প্লেজারিজমের মত নিন্দনীয় কাজের আশ্রয় নেওয়া হয়েছে; যা জাতি হিসাবে আমাদের জন্য উদ্বেগ ও হতাশার।

সপ্তম শ্রেণির ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান’ অনুসন্ধানী বই এর পাঠ্যসূচির অধিকাংশ অধ্যায়ে আদিম সভ্যতা, হিন্দু ও বৌদ্ধধর্মের শাসন ইতিহাস এবং নগরায়ণের কথা বলা হয়েছে এবং শেষের অধ্যায়ে অল্প পরিসরে সুলতানি আমলের ইতিহাস আলোচিত হয়েছে। বাংলায় প্রায় ৬০০ বছরের মুসলিম শাসনকে আগেকার মৌর্য ও গুপ্ত সাম্রাজ্য, সেন, পাল আমল এবং পরের ব্রিটিশ ও পাকিস্তানী শাসনের সাথে তুলনা করা হয়েছে। সবগুলোই ‘বিদেশীদের শাসন’, সবাই নিজেদের ‘ভাষা, ধর্ম, রাজনীতি’ এখানকার মানুষের উপর চাপিয়ে দিয়েছেন বলে অভিযোগ করা হয়েছে। স্পষ্ট করে মুসলিম শাসনামলকে দখলদারিত্ব বলা হয়েছে।

হিন্দুধর্মের ধর্মীয় গ্রন্থ বেদকে এক ঐতিহাসিক দলিল হিসাবে স্বীকৃতি দেয়া হয়েছে। দ্বিতীয় অধ্যায়ে গৌতম বুদ্ধের জীবনীর অনেক অনুষঙ্গ আনা হয়েছে, যা সপ্তম শ্রেণীর জন্য জরুরি নয়।‘চলো আমরা আমাদের বৌদ্ধধর্মের বন্ধুদের কাছ থেকে-বৌদ্ধধর্মের বই থেকে জাতকের গল্প পড়ে নেই’- শিরোনামে শিক্ষার্থীদের ব্যাবহারিক কাজ দেয়া হয়েছে। পাল ও সেন আমলকে ইতিহাসের প্রাচীন যুগ বলে মুসলিম শাসনকে বহিরাগত হিসেবে উপস্থাপন করা হয়েছে। সুলতানি শাসনব্যবস্থার বৈশিষ্ট্য হিসেবে জবরদখল করে শরীয়াহ আইন প্রতিষ্ঠা, একনায়কতন্ত্রের প্রতিষ্ঠা, মুসলমানদের সাম্প্রদায়িক সুবিধাজনক অবস্থান, বর্ণভেদ চালু করা, নারীদের শোচনীয় অবস্থা ইত্যাদি বিষয় চিত্রায়ন করা হয়েছে।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সব ক’টি থানায় শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত

ইসলামী আন্দোলন জানায়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সবক’টি থানায় শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। আন্দোলনের আমীর ঘোষিত, ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর এর বাড্ডা, ভাটারা ও গুলশান থানার বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন ঢাকা মহানগর উত্তর সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ।            



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭