এডিটর’স মাইন্ড

বাংলাদেশের নির্বাচন নিয়ে অভিন্ন অবস্থানে যাওয়ার চেষ্টা করছে ভারত-যুক্তরাষ্ট্র


প্রকাশ: 24/02/2023


Thumbnail

বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কূটনৈতিক মহলে আগ্রহের কমতি নেই। বিশেষ করে আগামী নির্বাচন যেন অংশগ্রহণমূলক হয়, অবাধ সুষ্ঠু নিরপেক্ষ হয় এবং সব দল যেন নির্বাচনে অংশগ্রহণ করে এরকম বার্তা মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বারবার দেয়া হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র এ নিয়ে বাংলাদেশে ব্যাপক তৎপরতা চালাচ্ছে। একাধিক মার্কিন কূটনীতিক বাংলাদেশ সফর করেছেন এবং আগামী নির্বাচনের ব্যাপারে প্রধানমন্ত্রীসহ বিভিন্ন মহলের সঙ্গে আলাপ করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন কমিশনের সঙ্গেও আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নিয়মিত যোগাযোগ রক্ষা করছে বলেও জানা গেছে।

শুধু মার্কিন যুক্তরাষ্ট্র নয়, ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলো আগামী নির্বাচনের ব্যাপারে আগ্রহী এবং এই নির্বাচনে শুধু পর্যবেক্ষক পাঠানোর নয়, নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে এখন থেকে তারা বিভিন্ন ধরনের পর্যবেক্ষণ করছে, বিভিন্ন মহলের সঙ্গে কথাবার্তা বলছে। আগামী নির্বাচনের ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলোর তিনটি আগ্রহের জায়গা রয়েছে;
 
প্রথমত, তারা মনে করে এই নির্বাচনে অংশগ্রহণ মূলক হতে হবে। সরাসরি না বললেও যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো চায় আগামী নির্বাচনে যেন বিএনপি এবং আওয়ামী লীগ অংশগ্রহণ করে। দ্বিতীয়ত, তারা চায় যে নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ হোক। ২০১৪ ও ২০১৮ এর মত নির্বাচন যেন না হয় সে ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর একটা আবেদন রয়েছে। তৃতীয়তঃ তারা নির্বাচন কমিশনকে শক্তিশালী দেখতে চায় এবং জনমতের প্রতিফলন যেন ভোটের মাধ্যমে ঘটে সেটি দেখতে চায়। আর এই তিনটি বিষয় বাস্তবায়ন করার একটি উপায় হলো বিএনপিকে নির্বাচনের মাঠে নিয়ে আসা। কিন্তু এখন পর্যন্ত বিএনপি বলছে, অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের কোনো বিকল্প নেই। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার না হলে বিএনপি নির্বাচনে যাবে না। 

গতকাল প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, দুই দলের অনড় অবস্থান দেশের জন্য খুবই বিপজ্জনক এবং এটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য একটি চ্যালেঞ্জ বলেও তিনি মন্তব্য করেছেন। কিন্তু আওয়ামী লীগের পক্ষ থেকে এখন পর্যন্ত এ ব্যাপারে নির্ভার এবং নিশ্চিন্ত মনোভাব ব্যক্ত করা হচ্ছে। আওয়ামী লীগ কূটনীতিকদের সঙ্গে কথা বলছেন এবং সেখানে   সাংবিধানিক ধারাবাহিকতা অব্যাহত রাখা এবং সংবিধান অনুযায়ী নির্বাচনের কথা বলছেন। এরকম একটি পরিস্থিতিতে বাংলাদেশের সবচেয়ে বৃহৎ প্রতিবেশী ভারতের ভূমিকা কি তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। 

সাম্প্রতিক সময়ে ভারতের পররাষ্ট্রসচিব বাংলাদেশ সফর করে গেছেন এবং প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের তিনি সুস্পষ্টভাবে বর্তমান সরকারকে সমর্থন দিয়েছেন। কূটনীতিক মহল মনে করছেন, আগামী নির্বাচন নিয়ে ভারতের অবস্থানের কোনো পরিবর্তন হবে না। ভারত বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রতি আস্থা রাখতে চায় এবং এই আস্থা রাখার একাধিক কারণ আছে বলেই ভারতীয় থিঙ্ক ট্যাঙ্করা মনে করছেন; 

প্রথমত, বাংলাদেশে বিচ্ছিন্নতাবাদীদের আশ্রয় প্রশ্রয় না দেওয়া। ২০০৯ সাল থেকে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আছে। এই সময়কালে ভারতীয় বিচ্ছিন্নতাবাদীদেরকে বাংলাদেশ থেকে নির্মূল করা হয়েছে, তাদের কোনো ধরনের প্রশ্রয় দেওয়া হয়নি। এটা ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ভারত মনে করে বাংলাদেশে এমন একটি সরকার থাকুক যারা বিচ্ছিন্নতাবাদীদের ব্যাপারে শেখ হাসিনার এই নীতি অব্যাহত রাখবে। এক্ষেত্রে তারা বিকল্প কোনো রাজনৈতিক দল এখন পর্যন্ত খুঁজে পাচ্ছে না। 

দ্বিতীয়ত, ভারত মনে করে যে, বাংলাদেশে কোনো মৌলবাদী ও উগ্র সাম্প্রদায়িক শক্তি যেন মাথাচাড়া দিয়ে না ওঠে নির্বাচনের মাধ্যমে। ভারতের থিঙ্ক ট্যাঙ্করা মনে করেন যে, বাংলাদেশে আওয়ামী লীগ বিরোধী হিসেবে যারা আন্দোলন করছে তাদের সবার সঙ্গে সাম্প্রদায়িক মৌলবাদী গোষ্ঠীর একটা যোগসূত্র রয়েছে এবং এটি দেশের জন্য অত্যন্ত বিপদজনক হতে পারে বলে তারা মনে করছেন। 

তৃতীয়ত, ভারত মনে করে যে, বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি যেন বজায় থাকে। আওয়ামী লীগের নানা ত্রুটি-বিচ্যুতি মধ্যেও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার ক্ষেত্রে আওয়ামী লীগই সবচেয়ে ভালো বিকল্প বলে তারা মনে করছে। আর এ কারণেই নির্বাচনের আগে ভারত বাংলাদেশের সার্বিক পরিস্থিতি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে কথা বলা শুরু করেছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। দুই দেশ বাংলাদেশের নির্বাচনের ব্যাপারে অভিন্ন দৃষ্টিভঙ্গি এবং কৌশল নিয়ে কাজ করবে এমন তথ্য পাওয়া যাচ্ছে। সামনের দিনগুলোতে এ ব্যাপারে হয়তো স্পষ্ট ধারণা পাওয়া যাবে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭