ওয়ার্ল্ড ইনসাইড

অর্থনৈতিক সংকটে শ্রীলঙ্কার স্থানীয় নির্বাচন স্থগিত


প্রকাশ: 24/02/2023


Thumbnail

অর্থনৈতিক সংকটের কারেণ আগামী মাসে অনুষ্ঠিতব্য শ্রীলঙ্কার স্থানীয় সরকার নির্বাচন স্থগিত করা হয়েছে। প্রয়োজনীয় তহবিল না পাওয়ায় দেশটি এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হলো।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) দেশটির নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে নির্বাচনের নির্ধারিত সময়সূচি স্থগিত ঘোষণা করে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের কর্মকর্তারা বৈঠক শেষে লিখিত ঘোষণায় বলা হয়েছে, তহবিল সংকট চলার কারণে পূর্বনির্ধারিত দিন আগামী ৯ মার্চ স্থানীয় সরকার নির্বাচনের আয়োজন ও ভোটগ্রহণ সম্ভব হচ্ছে না। নির্বাচনের পরবর্তী সময়সূচি ৩ মার্চ জানিয়ে দেওয়া হবে।

আগামী ৯ মার্চ শ্রীলঙ্কায় স্থানীয় নির্বাচন হওয়ার কথা ছিল। এই নির্বাচনকে মনে করা হচ্ছিল বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের জন্য এক বড় পরীক্ষা। গত বছরের জুলাইয়ে ব্যাপক বিক্ষোভের মুখে  দেশ ছেড়ে পালিয়ে যান গোতাবায়া রাজাপক্ষে। এর পরেই দায়িত্ব নেন রনিল বিক্রমাসিংহে।
 
প্রেসিডেন্টের পাশাপাশি অর্থমন্ত্রীর দায়িত্বেও আছেন বিক্রমাসিংহে। অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, দেশজুড়ে স্থানীয় সরকার নির্বাচনের আয়োজন ও ভোটগ্রহণ বাবদ অন্তত ১ হাজার কোটি শ্রীলঙ্কান রুপি প্রয়োজন।

গত বছর মার্চেই এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সেবারও একই কারণে, অর্থাৎ অর্থনৈতিক সংকটের জেরেই স্থগিত করা হয়েছিল নির্বাচন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭