ইনসাইড বাংলাদেশ

দেশে প্রাণিসম্পদ খাত এখন স্বাবলম্বী: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী


প্রকাশ: 25/02/2023


Thumbnail

দেশে প্রাণিসম্পদ খাত এখন স্বাবলম্বী বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি বলেন, চাহিদা পূরণের পরে এখন আাদের টার্গেট রপ্তানিতে। এ খাতের ব্যাপক সাফল্যের জন্য বেসরকারি খাতকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। তারা এ খাতে বিল্পব এনেছে। অভাবনীয় সাফল্য এনেছে বিগত কয়েক বছর।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁও এলাকার পুরাতন বাণিজ্যমেলা মাঠে দু’দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আগে ভারত মায়ানমার থেকে গরু না এলে কোরবানি হতো না। এখন আর আমরা বিদেশী নির্ভর নই। এখন কুরবানীর পর পশু অবিক্রিত থাকে।

তিনি বলেন, এ খাতকে আমরা সর্বাত্মক সহায়তা করছি। ইতিমধ্যে মাছ রপ্তানি শুরু হয়ে গেছে। এক সময় আমরা মাংস ডিম দুধ রফতানি করতে পারবো।

তিনি আরও বলেন, প্রাণিসম্পদ খাতের প্রসারের কারণে বিগত করোনার সময় আমাদের প্রাণিজ খাদ্যের কোন সংকট হয়নি। প্রোটিনের ঘারতি হয়নি। মানুষ সুস্থ ছিলো। সবকিছু বন্ধ হয়ে থাকলেও আমরা ডিম দুধ মাংস মানুষের ঘরে পৌঁছে দিতে পেরেছি। সে সময় ভাম্রমান বিক্রয় কেন্দ্র করে প্রাণিসম্পদ মন্ত্রণালয় ডিম দুধ মাংস বিক্রি করেছে। সেটা ছিলো অভাবনীয় সাফল্য।

সামনে রমজান এ সময় পোল্ট্রিসহ মাছ ও মাংসের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাচ্ছে, রমজান মাসে এ নিয়ে আপনাদের পরিকল্পনা কি জানতে চাইলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, মানুষের পুষ্টি ও খাবারের অন্যতম উপকরণ মাছ-মাংস-দুধ ও ডিম। উৎপাদন বৃদ্ধিতে যতো প্রকার সহায়তা করা দরকার সবটাই আমরা করছি। আমাদের উৎপাদন বেড়েছে। কিন্তু ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের ফলে পোল্ট্রির যে সব উপকরণ বিদেশ থেকে আনতে হয় সেটা আনার ক্ষেত্রে অনেক প্রতিকূল অবস্থার মোকাবিলা করতে হচ্ছে। এসবের কারণে খাবারের দাম বেড়েছে।

তিনি বলেন, আমাদের দেশের ভেতরে যাতে বিকল্প খাবার তৈরি করা যায় এজন্য সাভারে নতুন একটা কারখানা স্থাপন করেছি। এরফলে নানা অজুহাতে উৎপাদনকারীরা আর দাম বাড়ানোর করার সুযোগ পাবেন না।

মন্ত্রী বলেন, রমজানের সময় আমরা ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্র স্থাপন করবো সেক্ষেত্রে বেসরকারি খামারি যারা আছেন তাদের সহায়তা নেবো। আমি মনে করি বাজার ব্যবস্থাপনাকে আরও মনিটরিং করা হলে দাম অনেকটা কমে আসবে।

এর আগে সকালে রাজধানীর আগারগাঁও এলাকার পুরাতন বাণিজ্যমেলা মাঠে দু’দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধনী করেন মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব ড. নাহিদ রশিদ, ডেইরি ফার্মাস অ্যাসোসিয়েশনের সভাপতি মো. ইমরান হোসেন, বিশ্ব পোল্ট্রি স্যাইন্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ ব্রাঞ্চের মহাসচিব মো. মাহাবুব হাসান। এছাড়া মিডিয়া ব্যক্তিত্ব সৈয়দ বোরহান কবিরসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল। সরকারের খাত সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের পাশাপাশি প্রাইভেট সেক্টরের উদ্যোক্তা ও গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭