ইনসাইড থট

দিল্লির মাতৃভাষা দিবস ও মেডিক্যাল ট্যুরিজম


প্রকাশ: 26/02/2023


Thumbnail

বাংলাদেশ থেকে হাজার মাইল দূরে বসে দেশীয় সংস্কৃতির উপস্থাপনা দেখার অনুভূতি অন্যরকম। ভারতের দিল্লিস্থ বাংলাদেশ হাই কমিশনের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান দেখতে দেখতে এমনই এক অনুভূতিতে মোহগ্রস্ত হয়ে পড়েছিলাম। রোমের কোলোসিয়াম, জার্মানি-অস্ট্রিয়া-সুইজারল্যান্ডের সীমান্তে লেক কনস্টেন্সের তীর, প্যারিসের আইফেল টাওয়ার, নিউইয়র্কের মেডিসিনস্কয়ার, এমনকি লন্ডনের টেমস নদীর তীরে হাঁটতে হাঁটতে বাংলায় কথা বলা মানুষ পেলে চমকে উঠেছি। উপযাচক হয়ে আলাপ করেছি। তাদেরকে বড্ড আপন মনে হয়েছে। আলাপের গণ্ডি পেরিয়ে অনেকের সঙ্গে তৈরি হয়েছে বন্ধুত্ব। দিল্লিতে বিশেষ দিনের বিশেষ অনুষ্ঠান।

এই একুশ আমাদের আবেগ, আমাদের অনুভূতির জায়গা। শৈশবে গ্রামের স্কুলে কলাগাছ দিয়ে রাত জেগে শহীদ মিনার তৈরি, মানুষের বাগান থেকে ফুল চুরি করে ভোরে প্রভাতফেরির পর শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর স্মৃতি আজও জ্বলজ্বলে। রাজধানীতে পড়ালেখা করতে এসে কেন্দ্রীয় শহীদ মিনারের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর প্রথম অভিজ্ঞতা জীবনের অন্যতম স্মরণীয় দিন। একুশে ফেব্রুয়ারি সারাদিন বরাদ্দ ছিল শহীদ মিনার প্রাঙ্গণ এবং বাংলা একাডেমি বইমেলার জন্য। এমন একটি দিনে দেশমাতৃকা থেকে হাজার মাইল দূরে দিবসটি উদ্যাপন করতে পারার অভিজ্ঞতা নিঃসন্দেহে জীবনের অন্যতম ঘটনা।

ঘটনাক্রমে সেদিন আমাদের অবস্থান ছিল দিল্লিতে। প্রিয়তমা স্ত্রীর একটি জটিল রোগের আশঙ্কায় দিশেহারা হয়ে তাকে নিয়ে যেতে হয়েছিল সেখানে। তাঁর বুকের বাম পাশে ব্যথা থেকে শুরু সেই দুঃসহ তিনটি সপ্তাহ। ডাক্তারের কাছে যাওয়া, কিছু পরীক্ষা-নিরীক্ষার পর সিটি স্ক্যানের রিপোর্টে একটি আশঙ্কার জানান দেওয়ার পর আমার পরিবারের কি অবস্থা হয়েছিল তা কেবলমাত্র ভুক্তভোগীরাই বুঝতে পারবেন। তিনটি সপ্তাহের প্রতিটি মুহূর্ত আমাদের কেটেছে উদ্বেগ এবং অজানা আতঙ্কে।

দৈনন্দিন সব কাজই হয়েছে অনুভূতিহীন ভয়ঙ্কর পরিস্থিতিতে। রাস্তা হেঁটেছি যেন গন্তব্যহীন উদ্দেশ্যে। খাদ্য গ্রহণ করেছি ক্ষুধা ও চাহিদাহীন রুটিন কাজে। কথা বলেছি আবেগ-অনুভূতিহীন কণ্ঠে। শীলার মুখের দিকে তাকানো যেত না। ছেলে-মেয়েরা হাসতে ভুলে গিয়েছিল। পৃথিবীর সবকিছু মনে হয়েছে অর্থহীন। 

২৫ বছর আগে তাঁর সঙ্গে বিয়ে হয়েছিল হৃদয় দেওয়া- নেওয়ার প্রক্রিয়ায়। এর পর আমার ছোট্ট একটি সংসার হয়েছে। ছেলে-মেয়ে লেখাপড়া করছে। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি থাকার পরও সে ছোট্ট সংসারকেই বেছে নিয়েছিল কর্মক্ষেত্র হিসেবে। তিলে তিলে গড়ে তুলেছে সাজানো-গোছানো একটি সংসার। আমার ভূমিকা শুধু তাকে সঙ্গ দেওয়া। ছোটখাটো ভুল-ত্রুটি, মান-অভিমান বাদ দিলে আত্মীয়-পরিজন, বন্ধুবান্ধব নিয়ে আমরা একটি সুখী পরিবার। এর মধ্যে তার অসুস্থতা যেন সবকিছু উলট-পালট করে দিতে চেয়েছে।

বাড্ডা এএমজেড হাসপাতালের তরুণ ডাক্তার সায়েমের চিকিৎসা পদ্ধতি, গভীর আত্মবিশ্বাস আমাদের সাহস যুগিয়েছে। পাশে ছিলেন আরও তিন ভাগ্নে ডাক্তার সামিদ, মনির এবং ফারহান। সিটি স্ক্যানের মারাত্মক ইঙ্গিতেও ডা. সায়েম খুব আত্মবিশ্বাসী। আরও পরীক্ষায় যাওয়ার আগে তিনি মাত্র এক সপ্তাহ সময় চেয়ে নিয়েছিলেন। শুরু হলো তার চিকিৎসা। এর মধ্যে পরিবার, আত্মীয়-পরিজন, আমাদের সম্পাদক এবং নিজের মনের তাগিদে ভারতে যাওয়ার প্রক্রিয়া শুরু করে দেই।

ভারতের হাসপাতাল নির্বাচন, ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট এবং যাওয়ার সকল প্রস্তুতিতে দারুণভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেন আমার সাংবাদিকতা জীবনের প্রথম সহকর্মী-বন্ধু, বর্তমানের কালবেলা পত্রিকার সম্পাদক সন্তোষ শর্মা, সাংবাদিকতা পেশায় খুব আদরের ছোট ভাই, বর্তমানে দিল্লির প্রেস মিনিস্টার শাবান মাহমুদ। সন্তোষ আমাকে এই বলেন, ‘যাই হয়ে যাক, যত অর্থের প্রয়োজন হয় আমি পাশে আছি।’ তিনিই দিল্লি মেদান্ত হাসপাতালের বাংলাদেশ ডেস্কের দায়িত্বে নিয়োজিত অমায়িক, সদাহাস্য এবং মনোবল জোগান দেওয়ার অসাধারণ ক্ষমতার অধিকারী প্রীতিশের সঙ্গে যোগাযোগ করে দেন।

যোগাযোগ করি এক সময় বাংলাদেশে ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শাবান মাহমুদের সঙ্গে। মুক্তিযুদ্ধের চেতনায় অন্ধ এবং বঙ্গবন্ধু আদর্শে আপোসহীন শাবান মাহমুদ সোজাসাপ্টা কথা বলা এবং মাথা উঁচু করে চলা মানুষ। এসব গুণ এবং মানুষের পাশে দাঁড়ানোর মানসিকতা তাকে বাংলাদেশের সাংবাদিক সমাজে আকাশছোঁয়া জনপ্রিয়তা দিয়েছে। রেকর্ড পরিমাণ ভোটে ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন এ কারণেই। প্রধানমন্ত্রী তাকে দিল্লির প্রেস মিনিস্টারের দায়িত্ব দিয়েছেন।

দিল্লি সাংবাদিকদের সঙ্গে কথা বলে আমার মনে হয়েছে এই দায়িত্ব তিনি সঠিকভাবেই পালন করছেন। শাবান আমাকে সাহস যুগিয়েছেন প্রচ-ভাবে। বলেছেন, ‘ভাবীকে নিয়ে দিল্লিতে আসেন, বাকি দায়িত্ব আমার।’ 

শাবানের কাছে সিটি স্ক্যানের রিপোর্ট পাঠিয়েছি। তিনি দুটি হাসপাতাল থেকে মতামত জোগাড় করে দিয়েছেন। সন্তোষ এবং শাবানের মতামতে শেষ পর্যন্ত ‘মেদান্ত দি মেডিসিটি’ হাসপাতালে যাওয়ার সিদ্ধান্ত নেই। সেভাবেই শুরু হয় ভিসা জোগাড়ের প্রক্রিয়া। এএমজেড হাসপাতালের তরুণ ডাক্তার সায়েমের চিকিৎসায় শীলার স্বাস্থ্যগত পরিস্থিতি অনেকটাই উন্নতি হয়। তিনি আরও আত্মবিশ^াসী হয়ে ওঠেন। তিনি বলেন, ‘সিটি স্ক্যানের রিপোর্টে যে ধরনের আশঙ্কার কথা বলা হচ্ছে আমার বিশ্বাস তেমন কিছু নয়।’ এর মধ্যে ভিসা পেয়ে যাই।

সময় নষ্ট না করে একদিনের নোটিসে বিমানের টিকিট কেটে রওনা হয়ে যাই দিল্লির পথে। বাসায় দুটি ছেলে-মেয়ে অয়ন-অন্তিপা। আগে কখনো একা থাকেনি। বিপদে তারাও দায়িত্বশীল হয়ে ওঠে। আমাদের সাহস জোগায়। খুব আত্মপ্রত্যয়ের সঙ্গে বলে, ‘তোমরা যাও, আমাদের জন্য চিন্তা করো না। আমরা সব কিছু ম্যানেজ করে থাকতে পারব।’ বিকল্প কিছু নেই। তাদের আত্মবিশ^াসের প্রতি ভরসা রেখে চললাম দিল্লি মেদান্ত হাসপাতলের উদ্দেশে। মেদান্ত হাসপাতাল দিল্লি শহর থেকে একটু দূরে হরিয়ানা রাজ্যে গুরুগ্রাম এলাকায়। প্রীতিশ আমাদের থাকার ব্যবস্থা করলেন হাসপাতালের ঠিক উল্টোদিকে ‘গাজিবো ইন’ হোটেলে। হোটেল বললে ভুল হবে, অনেকটা অ্যাপার্টমেন্ট হাউস। ওখানেই খাওয়া-দাওয়ার ব্যবস্থা। খরচ নাগালের মধ্যেই। হাসপাতালের ব্যবস্থাপনায় বিমানবন্দরে গাড়ি অ্যাটেনডেন্স পাঠানো হয়। ফেরার পথে আবার পৌঁছে দেওয়া হয় বিমানবন্দরে।

বিমানবন্দরে আমাদের রিসিভ করলেন অ্যাটেনডেন্স সৌরভ। হোটেলে পৌঁছে দিয়ে একটি সিম কার্ডের ব্যবস্থা করে রাতে চলে যায় সৌরভ। হেঁটে পাঁচ মিনিটের পথ হলে প্রীতিশ আমাদের জন্য গাড়ি পাঠায়। অনেকটা শঙ্কা, কিছু ভরসা নিয়ে দুরু দুরু বুকে পৌঁছে যাই হাসপাতালে। প্রথম ডাক্তার  থোরাসিক সার্জন বেলাল বিন আসাফ। তিনি ঢাকায় করা সিটি স্ক্যানের রিপোর্ট খুব ভালোভাবে পরীক্ষা-নিরীক্ষা করেন। এর মধ্যে শীলার শারীরিক অবস্থার উন্নতি হয়েছে।

তিনি আবারও সিটি স্ক্যান করতে পাঠান। সিটি স্ক্যানের রিপোর্ট দেওয়ার কথা পরদিন। তিনি বললেন, আপনারা স্ক্যান করে চলে আসেন, আমি হাসপাতালের সার্ভার থেকে রিপোর্ট দেখে নেব। স্ক্যান করার সিরিয়াল পাওয়া গেল দুপুরের পরে। স্ক্যান করে আবারও ডা. বেলালের কাছে। রোগীদের সিরিয়াল ভেঙে তিনি ডেকে নিলেন আমাদের। সার্ভার থেকে রিপোর্ট নিয়ে ভালো করে পরীক্ষা করলেন সময় নিয়ে। আমাদের তখন দম বন্ধ হওয়ার অবস্থা। সুখবর দিলেন ডাক্তার।

আগের চেয়ে ভালো, ওষুধ রেসপন্স করেছে। ঢাকার চিকিৎসার লাইন সঠিক ছিল। আশ^স্ত হওয়ার পাশাপাশি ঢাকার তরুণ ডাক্তার সায়েমের জন্য কিছুটা গর্বও অনুভূত হলো। বুক থেকে নেমে গেল জগদ্দল পাথর। ওষুধ সমন্বয় করার জন্য তিনি পাঠালেন চেস্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা. ভিবেক সিং-এর কাছে। তখন বিকেল গড়িয়ে প্রায় সন্ধ্যা। তাকে আর পাওয়া গেল না। পরদিন তার অ্যাপয়েন্টমেন্ট পাওয়া গেল দুপুরের পরে। তখনো সিটি স্ক্যানের রিপোর্ট পাইনি।

তিনিও হাসপাতালের সার্ভারেই স্ক্যান ফিল্ম পরীক্ষা করলেন। তিনিও বললেন ঢাকার চিকিৎসা ঠিক আছে। তিনি আর দুটো ওষুধ যুক্ত করে বললেন, আমরা আরও নিশ্চিন্ত হওয়ার জন্য চার সপ্তাহ পর আবার স্ক্যান করব। অনেকটা নিশ্চিন্ত মনে হোটেলে ফিরলাম। সিঙ্গাপুর, থাইল্যান্ড এবং ভারতের বেশ কিছু হাসপাতালের অভিজ্ঞতা আমার রয়েছে। মেদান্ত একটু আলাদা। গুছানো, পরিচ্ছন্ন, রোগীদের প্রতি যত্নশীল, আধুনিক ও পরিকল্পিত রোগী ব্যবস্থাপনা। দেশী-বিদেশী প্রচুর রোগী রয়েছে সেখানে। সুন্দর ব্যবস্থাপনার কারণে কারও তেমন ভোগান্তি নেই।

বিশ্বের অনেক নামি-দামি চিকিৎসক রয়েছেন। তারা খুব যত্ন করে সময় নিয়ে রোগী দেখেন। সর্বাধুনিক যন্ত্রপাতি, ভুল রিপোর্টের সম্ভাবনা কম। খরচ বাংলাদেশের বড় কয়েকটি হাসপাতালের চেয়ে বেশি নয়। বেশ কয়েকজন বাংলাদেশী রোগীর সঙ্গে সাক্ষাৎ হয়েছে। তারা সবাই সন্তুষ্ট। বিশেষ করে প্রীতিশের সার্ভিস অনন্য। এমন অভিজ্ঞতায় দেশ ছেড়ে রোগীদের বিদেশ যাওয়ার কারণ বুঝা যায়।

বিমানের ফিরতি টিকিটে আমাদের জন্য আরও ২/৩ দিন সময় রয়েছে। শাবান চলে গেছে দিল্লির বাইরে সরকারি কাজে। হোটেলে দেখতে এলেন শীলার ছোটবেলার বান্ধবী ফারাহ নাজিয়া সামি (ঝুমু)। ফেসবুকের কল্যাণে দীর্ঘ ২৫ বছর পর যোগাযোগ পুনঃস্থাপিত হয়েছে। ঝুমুর স্বামী আহমেদ সামি বর্তমানে দিল্লিস্থ আন্তর্জাতিক রেডক্রসের প্রোগ্রাম কো-অর্ডিনেটর। ছোটবেলার বন্ধুর অসুস্থতার সংবাদ পেয়ে দুজন ছুটে আসেন আমাদের হোটেলে।

ততক্ষণে আমাদের মানসিক চাপ অনেকটাই কমেছে। দীর্ঘ সময়ের ব্যবধানে দুই বন্ধুর পুনর্মিলন আমরা উপভোগ করি দারুণ আড্ডায়। সামি ভাই আমার মতোই আড্ডাবাজ এবং আমুদে মানুষ। বাম ছাত্র রাজনীতি এবং স্কাউট অতীতের সামি ভাই দারুণভাবে মিস করেন বাংলাদেশের একুশে ফেব্রুয়ারি, স্বাধীনতা দিবস, বিজয় দিবসের মতো অনুষ্ঠানগুলো। দীর্ঘ আড্ডার পর আমাদের বাসায় আমন্ত্রণ জানিয়ে তারা গভীর রাতে বাসায় ফিরেন।  দেশে ফিরতে আমাদের হাতেও দুইদিন সময় ছিল। ঝুমুর বাসায় যেতে আপত্তি জানালাম না। অভিজ্ঞতার জন্য দিল্লি মেট্রোরেলের ইয়েলো লাইনে চড়ে চলে গেলাম তার বাসায়। ঝুমু ছাত্রজীবন থেকেই ভালো গান করেন। তাঁর গানে সামি ভাইয়ের দারুণ উৎসাহ। বাসায় হোম মিউজিক সিস্টেম স্থাপন করে দিয়েছেন। সামি ভাই চাকরির সূত্রে বিভিন্ন দেশে অবস্থান করেন। দিল্লির আগে পাঁচ বছর ছিলেন ফিজি। এর আগে মালয়েশিয়া। আরও আগে বিভিন্ন দেশ।

বিভিন্ন দেশ থেকে সংগ্রহ করা হস্তশিল্প দিয়ে গোটা বাসা নিপুণ হাতে সাজানো। শুরু হলো আড্ডা। বাংলাদেশের রাজনীতি, সমাজ এবং সংস্কৃতি আড্ডার বিষয়বস্তু। একুশের আগের সারারাত নিয়মিত শহীদ মিনারে কাটানো। চেতনায় দীক্ষা দেওয়ার উদ্দেশ্যে ৩৭ দিন বয়সের মেয়েকে নিয়ে মধ্য রাতে প্রভাতফেরির গল্প। বন্ধুর মন ভালো করার জন্য ঝুমু পরিবেশন করলেন বেশ কয়েকটি জনপ্রিয় গান। ভরাট গলায় নির্মলেন্দু গুণের ‘হুলিয়া’ কবিতা আবৃত্তি করলেন সামি ভাই। ঝুমুর নিজ হাতে রান্না করা দেশীয় খাবারে রাতের খাবার খেয়ে হোটেলে ফিরলাম আমরা। দিল্লি ফিরে শাবান মাহমুদ আমাদের আমন্ত্রণ জানালেন বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে। সামি ভাইয়ের পরিবারকেও যুক্ত করে নিলাম। তাদের সেকি উত্তেজনা। এতদিন পর তারা একুশের অনুষ্ঠানে যোগ দিতে পারছেন, তাও আবার বিদেশের মাটিতে। আমরা গিয়েছি চিকিৎসার জন্য। একুশের সাজসজ্জা নিয়ে যাওয়ার প্রশ্নই ওঠে না।

ঝুমু ‘অ আ ক খ,  শহীদ সালাম রফিক বরকতের নাম লেখা সাদা-কালো প্রিন্ট শাড়ি বের করে দিলেন নিজের আলমারি থেকে। নিজের জন্যও তেমনই একটি পছন্দ করলেন। শাড়ির সঙ্গে কালো রঙের ব্লাউজ, পেটিকোট। এগুলো নিয়ে আমরা চলে এলাম হোটেলে। পরদিন বিকেলে দুই বান্ধবী এবং সামি ভাই একুশের সাজে সজ্জিত হয়ে দূতাবাসে উপস্থিত। ভারতে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত মোস্তাফিজুর রহমানের স্বাগত বক্তব্য দিয়ে শুরু হলো একুশের সন্ধ্যা। তিনি তার বক্তৃতায় ভাষা আন্দোলনের পটভূমি, বাংলাদেশের অভ্যুত্থানে ভাষা আন্দোলনের প্রভাব, জাতির জনক বঙ্গবন্ধুর ভূমিকা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি তুলে ধরেন। অনুষ্ঠানে ইউনেস্কো মহাপরিচালকের বাণী পাঠ করে শোনালেন দিল্লিতে নিয়োজিত ইউনেস্কো প্রতিনিধি।

এর আগে সকালে অনুষ্ঠিত হয় দূতাবাস প্রাঙ্গণে নির্মিত শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ্য অর্পণ এবং আলোচনা সভা। ‘ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়’ গণসংগীত এবং সঙ্গে ছেলে-মেয়েদের নৃত্য দিয়ে শুরু হয় সন্ধ্যার মাল্টি কালচারাল সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলাদেশ ছাড়াও কিরগিস্তান, বসনিয়া হার্জেগোভিনা, জাপান ও হাঙ্গেরীর সাংস্কৃতিক প্রতিনিধি দল এতে অংশগ্রহণ করে। মঞ্চের পিছনের স্ক্রিনে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতি, জাতীয় পতাকা হাতে তরুণ-তরুণীদের নৃত্য, সঙ্গে ঐতিহ্যবাহী বাংলার গণসংগীত। বিভিন্ন দেশের কূটনীতিক, দিল্লিতে কর্মরত সিনিয়র সাংবাদিক, আমন্ত্রিত অতিথি এবং দূতাবাসের কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মহান একুশের এই অনুষ্ঠানে বসে মনে হলো হাজার মাইল দূরে যেন এক খ- বাংলাদেশ।

লেখক : নির্বাহী সম্পাদক, জনকণ্ঠ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭