ইনসাইড টক

‘খালেদা জিয়ার রাজনীতি করতে বাধা নেই ঠিক, আবার রাজনীতি করলে বিপদে পড়বেন’


প্রকাশ: 26/02/2023


Thumbnail

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন না—তাঁর মুক্তির সময় এমন কোনো শর্ত সরকার দেয়নি। আইনমন্ত্রী আনিসুল হক এর এমন বক্তব্যে এর উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপি নেতাদের অনেকে। তাঁরা বলেছেন, এর পেছনে মানুষকে বিভ্রান্ত করা সরকারের উদ্দেশ্য থাকতে পারে।

বিএনপির নেতারা বলছেন, হঠাৎ করেই খালেদা জিয়ার রাজনীতির বিষয়টি সরকারের পক্ষ থেকে উদ্দেশ্যমূলকভাবে তোলা হচ্ছে। কারণ ইতোদিন সরকারের পক্ষ থেকে অনেকেই বলে আসছিলেন যে অসুস্থতার জন্য মানবিক কারণে সরকারের নির্বাহী আদেশে খালেদা জিয়া মুক্ত রয়েছেন। ফলে বিএনপি নেত্রী অন্য কোনো কর্মকাণ্ড চালাতে পারবেন না। কিন্তু এখন আইনমন্ত্রী ভিন্ন বক্তব্য দিচ্ছেন বলে মনে করছেন বিএনপি নেতাদের অনেকে।

এব্যাপারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. হারুন-অর-রশীদ বলেন, খালেদা জিয়া শারীরিক ভাবে অসুস্থ্য। এ কারণেই মূলত তাঁর সাজা স্থগিত রেখে তিনি মুক্তি পেয়েছেন। কিন্তু এখন তিনি যদি রাজনীতিতে সক্রিয় হন তাহলে প্রমাণিত হবে তিনি অসুস্থ্য নন, শারীরিক ভাবে সুস্থ্য। এখন কথা হল তিনি শারীরিক ভাবে সুস্থ্য হলে তাকে আবার জেলে যেতে হবে। কারণ তাঁর শারীরিক অসুস্থ্যতার জন্যই মানবিক বিবেচনা থেকে তাকে মুক্তি দেওয়া হয়েছে। এখন সরকারের কথা অনুযায়ী তাঁর রাজনীতি করতে বাধা নেই এটি যেমন সত্যি আবার তিনি রাজনীতি করতে গেলে বিপদে পড়বেন এটাও সত্যি। কারণ তাকে মুক্তি দেওয়া হয়েছে তিনি শারীরিক ভাবে অসুস্থ্য। এখন যদি তিনি আবার রাজনীতিতে সক্রিয় হন তার মানে তিনি সুস্থ্য। আর সুস্থ্য হলে তাকে আবার সাজা ভোগ করতে জেলে যেতে হবে।

খালেদা জিয়ার রাজনীতি করার বিষয়ে সরকারের ওপর কোনো আন্তর্জাতিক চাপ রয়েছে কিনা জানতে চাইলে রাষ্ট্রবিজ্ঞানী  ড. হারুন-অর-রশীদ বলেন, আমি মনে করি না এ ধরনের কোনো চাপ সরকারের ওপর আছে। এখানে সরকার দেখাতে চাচ্ছে যে, আমরা খালেদা জিয়ার রাজনীতি করার ওপর কোনো বিধি নিষেধ আরোপ করি নাই। কিন্তু খালেদা জিয়া রাজনীতি করতে গেলে তিনি আবার বিপদে পড়বেন। কারণ তিনি সাজাপ্রাপ্ত আসামি। তাঁর তো সাজা মওকুফ করা হয়নি। তিনি মানবিক বিবেচনায় কারাগারের বাইরে আছেন। সুতরাং তিনি যখন সুস্থ্য হলে প্রমাণিত হবেন তাকে কারাগারে যেতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭