ইনসাইড গ্রাউন্ড

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ: অস্ট্রেলিয়ার হেক্সা জয়ে টুর্নামেন্ট সেরা গার্ডনার


প্রকাশ: 27/02/2023


Thumbnail

দক্ষিণ আফ্রিকার কেপটাউনে অস্ট্রেলিয়ার হেক্সা জয়ের মধ্য দিয়ে পর্দা নামলো নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। ক্রিকেটের ছোট্ট এ সংস্করণে অস্ট্রেলিয়ান মেয়েরা যেনো অপ্রতিরোধ্য। আর ফাইনাল মানেই যেনো অস্ট্রেলিয়া। স্মিথ-ওয়ার্নারদের মতোই দাপট দেখানো বেথ মুনি ও মেগ ল্যানিংরা এবার ছাড়িয়ে গেলেন স্মিথ-ওয়ার্নারদেরকেই। স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ষষ্ঠ বারের মতো নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা ঘরে তুললো ক্যাঙ্গারুর দেশটি। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতহাস রচনা করা লরা উলভার্টদের নিজ মাটিতে বরণ করে নিতে হলো পরাজয়। আইসিসির কোন ইভেন্ট মিলিয়ে নারী-পুরুষ উভয়ের দক্ষিণ আফ্রিকার জন্য এ ফাইনাল ছিলো সর্বোচ্চ অর্জন। ইতিহাস রচনা করলেও শবনিম ইসমাল ও ক্যাপরা হতে পারেন নি সফল ইতহাসের রচয়িতা।

১০ ফেব্রুয়ারী ১০ দল নিয়ে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয় নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। গ্রুপ পর্ব শেষে টিকে থাকে চার দল। যার মধ্যে ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া পায় সেমিফাইনালের টিকেট। শেষ চারে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে প্রথম সেমিফাইনালে ভারতকে হারিয়ে সপ্তম বারের মতো ফাইনালে উঠে অস্ট্রেলিয়া। রোমাঞ্চ ছড়ানো দ্বিতীয় সেমিফাইনালে নারী ক্রিকেটের আরেক পরাশক্তির দেশ ইংল্যান্ডকে হারিয়ে ইতহাস তৈরি করে প্রোটিয়া মেয়েরাও। তবে শিরোপা হয়ত নতুন কোন ছোঁয়া স্পর্শ করতে চাইনি। তাই আফ্রিকার মেয়েদেরও আর শিরোপা জেতা হয়নি। তাদের ফাঁকি দিয়ে শিরোপা চলে যায় তাসমান পাড়ের দেশটিতে। ফাইনাল মঞ্চে ১৯ রানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন হয় অজিরা। ২০১০, ২০১২, ২০১৪, ২০১৮, ২০২০ এর পর ফের ২০২৩-এ ক্যাঙারু বাহিনীরা নিজেদের আরও একবার শ্রেষ্ঠত্ব প্রমাণ করলেন বিশ্বমঞ্চে। 

টি-টোয়েন্টির জমজমাট বিশ্বকাপ লড়াই শেষে দেখে নেওয়া যাক ব্যাটে বলে দূতি ছড়ানো ক্রিকেটারদের।

টি-টোয়েন্টি ক্রিকেট মানেই চার ছক্কার দৃশ্যায়ন। পুরুষদের ক্রিকেটে চার ছক্কা বেশি লক্ষণীয় হলেও কম যান না নারী ক্রিকেটারও। ম্যাচে সমান ভাবেই সমর্থকদের আনন্দ দিয়ে থাকেন নারীরাও। দক্ষিণ আফ্রিকায় শেষ হওয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাট হাতে যেমন দেখা মিলেছে শতকের তেমনি বল হাতেও বেশ সফল ছিলেন বোলাররা। করেছিলেন অসাধারণ সব ফিল্ডিং, লুফে নিয়েছিলেন দুর্দান্ত সব ক্যাচ। 

তবে ব্যাট হাতে সবার উপরে আছেন দক্ষিণ আফ্রিকান ওপেনার লরা উলভার্ট। ফাইনাল মঞ্চে তার দল হেরে গেলেও টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে নিজেকে করেছেন ইতহাসের অংশ। তবে প্রোটিয়া এ ব্যাটারের স্ট্রাইকরেট ছিলোনা টি-টোয়েন্টি সুলভ। ৬ ম্যাচ মাঠে নেমে ১০৬ স্ট্রাইকরেটে করেছেন ২৩০ রান। লরার যে ব্যাটিং প্রতিভা রয়েছে সেটি প্রমাণ করেছেন আরও একবার, বিশ্বকাপের মতো মঞ্চে করেছেন টানা তিন অর্ধশতকও। লরার পরেই দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ইংলিশ তারকা নাটালি শিভার। ৫ ম্যাচ খেলা শিভারের ব্যাট থেকে এসেছে ২১৬ রান। তবে উলভার্ট থেকেও অনেক বেশি ছিলো ব্যাটিং স্ট্রাইকরেট। ১৪১ স্ট্রাইকরেটে ব্যাট করা শিভার টুর্নামেন্টে করেছেন দুইটি অর্ধশতকও। হেক্সা জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা অজি ক্রিকেটার বেথ মুনি ২০৬ রান নিয়ে আছেন টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায়। ১১৭ স্ট্রাইকরেটে ব্যাট করেছেন অজি এ উইকেট কিপার ব্যাটার। রান সংগ্রাহকের সেরাদের কাতারে না থাকলেও পাকিস্তানের মুনিবা আলি গড়েছেন রেকর্ড। দক্ষিণ আফ্রিকায় শেষ হওয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে একমাত্র শতকটি এসেছে তার ব্যাট থেকে। পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টির বিশ্বমঞ্চে যে কোন ক্রিকেটারের হয়ে এটিই ছিলো প্রথম শতক।

বল হাতে আলো ছড়িয়েছেন ইংল্যান্ডের সোফি একলেস্টোন। তার দল সেমিফাইনালে হারলেও সর্বোচ্চ উইকেট শিকার করে সোফি আছেন সবার শীর্ষে। শ্বাসরুদ্ধকর সেমিফাইনালে স্বাগতিকদের কাছে না হারলে হতেন টুর্নামেন্ট সেরাও। সোফি ৫ ম্যাচ খেলে তুলে নিয়েছেন ১১ উইকেট। ৬ ম্যাচ খেলে ১০ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে অজি তারকা গার্ডনার। এর মধ্যে গ্রুপ পর্বের ম্যাচে কিউইদের বিপক্ষে গার্ডনার করেছেন টুর্নামেন্ট সেরা বোলিংও। গ্রুপ পর্বের সে ম্যাচে ১২ রান দিয়ে কিউইদের ৫ উইকেট শিকার করছিলেন গার্ডনার। যে ইনিংসটি গার্ডনারকে নিয়ে গেছে শীর্ষদের কাতারে। টুর্নামেন্টের দ্বিতীয় সেরা বোলিং ফিগার ভারতের রেনুকা সিংহ ঠাকুরের। শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে ১৫ রানে ৫ উইকেট শিকার করেছিলেন রেনুকা। তবে উইকেট সংখ্যার দিক দিয়ে সেরা পাঁচে নেই এ ভারতীয়। অজি তারকা মেগান শাট সতীর্থ গার্ডনারের মতোই খেলেছেন ৬ ম্যাচ। ১০ উইকেট শিকার করে আছেন টুর্নামেন্টের উইকেট শিকারির সেরা তিনে। তবে ব্যাটে বলে পুরো টুর্নামেন্ট জুড়ে দাপট দেখানো হ্যাট্রিক শিরোপা জয়ী দেশটির সেরা অলরাউন্ডার গার্ডনারের হাতে উঠে টুর্নামেন্ট সেরার পুরষ্কার। অজি এই ক্রিকেটার ব্যাট হাতে করেছেন ১১৫ রান ও বল হাতে নিয়েছেন ১১ উইকেট। 

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত নারী টি-টোয়েন্টি বিশ্বাকাপের অষ্টম আসরে অংশগ্রহণ করেছিলো বাংলাদেশ নারী দলও। তবে অতীতের মতোই  নিজেদের টানা পঞ্চম বিশ্বকাপে বুকভরা হতাশা নিয়েই ফিরে এসেছে নিগার সুলতানা জ্যোতির দল। গ্রুপ পর্বের ভরাডুবির ইতিহাস কাঁধে নিয়ে জয়হীন থেকেই দেশে আসে টাইগ্রেসরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭