ক্লাব ইনসাইড

পরীক্ষা নাও মুক্তি দাও, নইলে বিষ দাও - আন্দোলনে ইবি শিক্ষার্থীরা


প্রকাশ: 26/02/2023


Thumbnail

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) পরীক্ষার দাবিতে আন্দোলনে নেমেছে আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের (এল এল এম) শিক্ষার্থীরা। এলএলএম দ্বিতীয় সেমিস্টার ফাইনাল পরীক্ষার দাবিতে রোববার (২৬ ফেব্রুয়ারি) দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন ভবনে বিভাগের করিডরে অবস্থান কর্মসূচি শুরু করে তারা। এসময় শিক্ষার্থীদের হাতে, ‘পরীক্ষা চাই’, ‘পরীক্ষা নাও মুক্তি দাও, নইলে বিষ দাও’সহ বিভিন্ন লেখা সম্বলিত প্লাকার্ড দেখা যায়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, আজকে রবিবার দুপুর দেড়টায় আমাদের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিলো। আমরা নির্ধারিত সময়ে বিভাগে এসে শুনি পরীক্ষা স্থগিত। দুপুর ২টা ১০ মিনিটের দিকে বোর্ডে পরীক্ষা  স্থগিতের নোটিশ দেয়া হয়। আমরা ৩ বছর ধরে মাস্টার্স শেষ করতে পারিনি। এর আগেও পরীক্ষার রুটিন দিয়েও স্থগিত করা হয়েছে। আমাদের দ্রুত পরীক্ষা না নেয়া হলে আন্দোলন চালিয়ে যাবো।

ঘটনাস্থালে বিভাগের সভাপতি ও পরীক্ষা কমিটির সভাপতি উপস্থিত হন। তারা আগামীকাল পরীক্ষা কমিটি আলোচনায় বসে দ্রুত পরীক্ষা নেওয়া হওয়ার বিষয়ে শিক্ষার্থীদের  আশ্বাস দেন। পরে বিকেল সাড়ে তিনটার দিকে শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করেন।

পরীক্ষা কমিটির সভাপতি সহযোগী অধ্যাপক আনোয়ারুল ওহাব বলেন, পরীক্ষা নিয়ন্ত্রক অফিস থেকে আমাদের বলা হয় প্রতি সেমিস্টার শেষে সাপ্লিমেন্টারী নিতে হবে। তাই আমরা সাপ্লিমেন্টারী পরীক্ষার রুটিন দিয়েছিলাম। পরে তারা বলেছে আগে ২য় সেমিস্টার ফাইনাল পরীক্ষা হবে তারপর দুইটি সেমিস্টার মিলে সাপ্লিমেন্টারী পরীক্ষা হবে। তাই আমরা সেমিস্টার ফাইনাল পরীক্ষার রুটিন দিয়েছি। কিন্তু গতকাল আবার আমাদের বলা হয়েছে যে সাপ্লিমেন্টারী পরীক্ষা আগে হবে। তাই আমাদের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

এ বিষয়ে ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক আবুল কালাম আজাদ বলেন, কেউ প্রথম সেমিস্টারে অকৃতকার্য হলে তাদের সাপ্লি­মেন্টারি নিয়ে পরের সেমিস্টারের ফাইনাল পরীক্ষা নেওয়া হয়। এটা একটা স্বাভাবিক প্রক্রিয়া। তিনি জানান, অনেকগুলো বিভাগ থাকায় আমাদের ওয়ার্ক ডিস্ট্রিবিউশন করা আছে। আমাদের একজন উপ-পরীক্ষা নিয়ন্ত্রক আল ফিকহ বিভাগের বিষয়গুলো দেখাশুনা করেন। গতকালকে বিভাগ থেকে আগে সাপ্লিমেন্টারি নেয়ার বিষয়ে তাকে জানানো হয়েছে বলে শুনেছি। আর আমরা পরীক্ষা বন্ধের নোটিশ দিতে পারিনা। বিভাগ পরীক্ষার শিডিউল গ্রহণ করেন এবং অনিবার্য কারণবশত স্থগিত করতে পারেন। আমরা বড়জোর পরীক্ষা কমিটিকে অনুরোধ করতে পারি কিন্তু নোটিশ দিতে পারিনা। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭