ইনসাইড গ্রাউন্ড

স্টেফিকে পেছনে ফেলে সবার উপরে জোকোভিচ


প্রকাশ: 27/02/2023


Thumbnail

বর্ণিল টেনিস ক্যারিয়ারে অনেক রেকর্ডের ভাঙা-গড়ার সাক্ষী নোভাক জোকোভিচ। গত সপ্তাহে নারী ও পুরুষ টেনিস মিলিয়ে সবচেয়ে বেশি সপ্তাহ র্যাঙ্কিংয়ে শীর্ষে থাকার রেকর্ডে জার্মান টেনিস কিংবদন্তি স্টেফি গ্রাফকে ছুঁয়ে ফেলেছিলেন নোভাক জোকোভিচ। এবার স্টেফিকে টপকে সে রেকর্ড নিজের করে নিলেন এই সার্বিয়ান মহাতারকা।

সোমবার প্রকাশিত এটিপির সর্বশেষ র্যাঙ্কিংয়েও এক নম্বর রয়েছেন ২২টি গ্র্যান্ড স্লাম জয়ী এই তারকা। এ নিয়ে টানা ৩৭৮ সপ্তাহ শীর্ষে থেকে জোকোভিচ পেছনে ফেললেন স্টেফি গ্রাফকে। ৩৭৭ সপ্তাহ ডব্লুটিএ র্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন জার্মান টেনিস তারকা। নারীদের র্যাঙ্কিংয়ে ১৯৯৭ সালে এই কীর্তি গড়েছিলেন ৫৩ বছর বয়সী গ্রাফ। গত ২৬ বছরে ছেলে ও মেয়েদের টেনিস মিলিয়ে আর কেউ স্টেফির এই রেকর্ড ভাঙতে পারেন নি। বর্ণিল ক্যারিয়ারে তিনিও জিতেছিলেন ২২টি গ্র্যান্ড স্লাম।

স্টেফি গ্রাফের মতো কিংবদন্তির রেকর্ড ভাঙতে পেরে উচ্ছ্বসিত জোকোভিচ। তবে এই অনুভূতিকে ‘পরাবাস্তব’ বলে উল্লেখ করেছেন বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেন জিতে নেওয়া জোকোভিচ। এবার অপেক্ষায় আছেন দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপের কোর্টে নামার। টেনিসে সর্বকালের অন্যতম সেরা গ্রাফকে পেছনে ফেলার অনুভূতি জানিয়ে তিনি বলেন, এটা দারুণ সাফল্য, তবে আমি আরও সাফল্য চাই। শীর্ষ হিসেবে এতগুলো সপ্তাহ শীর্ষে থাকাটা আনন্দদায়ক। স্টেফি নারী ও পুরুষদের টেনিস মিলিয়ে সর্বকালের অন্যতম সেরা। কিংবদন্তির মধ্যে থাকতে পারাটা ভীষণ তৃপ্তিদায়ক।

টেনিসে ছেলেদের র্যাঙ্কিংয়ের প্রচলন শুরু হয় ১৯৭৩ সালে। দুই বছর পর ১৯৭৫ সালে শুরু হয় নারীদের র্যাঙ্কিং। ১৯৮৭ সালে প্রথমবার নারীদের র্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেছিলেন স্টেফি গ্রাফ। এরপর টানা ১৮৬ সপ্তাহ শীর্ষ স্থান ধরে রেখেছিলেন তিনি। পরে সেরেনা উইলিয়ামসের কাছে এই রেকর্ড হারান তিনি। ২০১১ সালে প্রথমবার পুরুষদের র্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেন জোকোভিচ। এরপর ২০১৪ সালের জুলাই থেকে ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত টানা ১২২ সপ্তাহ শীর্ষে অবস্থান করেন তিনি। ছেলেদের টেনিসে সবচেয়ে বেশি সপ্তাহ শীর্ষে থাকার রেকর্ডটি ছিলো সুইস তারকা রজার ফেদেরারের। ৩১০ সপ্তাহ শীর্ষস্থান ধরে রাখে ফেদেরারকে টপকে সে জায়গায় আসীন হন জোকোভিচ।

এই মৌসুমে ১২ ম্যাচ খেলে একটিতেও হারেননি জোকোভিচ। অস্ট্রেলিয়ান ওপেনে পাওয়া পেলেও সুস্থ হয়েই দুবাই চ্যাম্পিয়নশিপে ফিরেছেন ৩৫ বছর বয়সী এই টেনিস কিংবদন্তি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭