ইনসাইড ইকোনমি

এডিপি বাস্তবায়নের হার নিম্নমুখী


প্রকাশ: 28/02/2023


Thumbnail

চলতি অর্থবছরের (২০২২-২৩) জুলাই-জানুয়ারি পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচি-এডিপি বাস্তবায়নের হার দাঁড়িয়েছে ২৮ দশমিক ১৬ শতাংশ। গত অর্থবছরের একই সময় এ হার ছিল ৩০ দশমিক ২১ শতাংশ। এছাড়া গত অর্থবছরের একই সময়ের তুলনায় মন্ত্রণালয় ও বিভাগগুলোর বাস্তবায়ন কমেছে ২ দশমিক ০৫ শতাংশ।

বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সবশেষ প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। প্রতিবেদনে বলা হয়েছে, গত সাত মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করতে পেরেছে ৭২ হাজার ৯০ কোটি টাকা, যা মোট বরাদ্দের ২৮ দশমিক ১৬ শতাংশ।

২০২১-২২ অর্থবছরের একই সময়ে (সাত মাসে) এডিপির বাস্তবায়ন হয়েছে ৭১ হাজার ৫৩২ কোটি টাকা, বাস্তবায়নের হার দাঁড়িয়েছে ৩০ দশমিক ২১ শতাংশ।

এছাড়া ২০২০-২১ অর্থবছরে ছিল ২৮ দশমিক ৪৫ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে ৩২ দশমিক ০৭ শতাংশ এবং ২০১৮-১৯ অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত এডিপির বাস্তবায়ন হয়েছিল ৩৪ দশমিক ৪৩ শতাংশ। চলতি অর্থবছরের জন্য দুই লাখ ৫৬ হাজার তিন কোটি টাকার এডিপি বাস্তবায়ন করছে সরকার।

এডিপি বাস্তবায়নে এগিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগ হচ্ছে- মন্ত্রিপরিষদ বিভাগ বাস্তবায়ন করেছে সর্বোচ্চ ৮৯ দশমিক ৭৩ শতাংশ। এছাড়া সেতু বিভাগ ৪৬ দশমিক ৪৪ শতাংশ, ধর্মবিষয়ক মন্ত্রণালয় ৪৫ দশমিক ০৩ শতাংশ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ৪৩ দশমিক ০৮ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে।

এদিকে অর্থবছরের সাত মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত এডিপি বাস্তবায়নের হার ১০ শতাংশের নিচেই রয়েছে ৯টি মন্ত্রণালয় ও বিভাগের।

এগুলো হলো- পররাষ্ট্র মন্ত্রণালয় এক টাকায়ও খরচ করতে পারেনি। এছাড়া অভ্যন্তরীণ সম্পদ বিভাগ শূন্য দশমিক ৯৮ শতাংশ, বাংলাদেশ সরকারি কর্মকমিশন ৩ দশমিক ১৫ শতাংশ এছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয় ৮ দশমিক ৯৮ শতাংশ, প্রতিরক্ষা মন্ত্রণালয় ৮ দশমিক ৪৮ শতাংশ, ভূমি মন্ত্রণালয় ৭ দশমিক ৭১ শতাংশ, সুরক্ষা সেবা বিভাগ ১০ দশমিক ৩০ শতাংশ এবং স্বাস্থ্য সেবা বিভাগ বাস্তবায়ন করেছে ১১ দশমিক ৭১ শতাংশ এডিপি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭