ওয়ার্ল্ড ইনসাইড

ঘনিষ্ঠদের হাতেই খুন হবেন পুতিন!


প্রকাশ: 28/02/2023


Thumbnail

আবারও সেনাবাহিনীর এক শীর্ষ কর্মকর্তাকে পদ থেকে সরিয়ে দিলেন যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে ঠিক কী কারণে ডোনবাস অঞ্চলে ইউক্রেনের যৌথ বাহিনীর নেতৃত্বের দায়িত্বে থাকা ওই কমান্ডারকে রবিবার বরখাস্ত করা হল, তা নিয়ে অবশ্য একটি শব্দও ব্যয় করেননি তিনি। 

অন্যদিকে, সম্প্রতি মুক্তি পাওয়া এক ইউক্রেনীয় তথ্যচিত্রে জেলেনস্কিকে বলতে শোনা গেছে, “তার ঘনিষ্ঠ বৃত্তের মানুষজনের হাতেই একদিন মৃত্যু হবে রুশ প্রেসিডেন্টের।” ভ্লাদিমির পুতিনকে ঘিরে তার এই সাহসী মন্তব্যের সূত্রে ফের আন্তর্জাতিক সংবাদমাধ্যমের শিরোনামে জেলেনস্কি।

এ মাসের গোড়াতেই কোনও আগাম সূচনা ছাড়া হঠাৎ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল তৎকালীন মন্ত্রী ওলেকসি রেজনিকভকে। 

এবার প্রায় একই ধাঁচে বরখাস্ত করা হল প্রবীণ সেনা কমান্ডার এডুয়ার্ড মাসকালইয়োভকেও। পূর্ব ইউক্রেনের দু’টি বৃহৎ এলাকা মিলিয়ে তৈরি ডোনবাস অঞ্চল, যা দখলে নিতে নিরন্তর হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। যদিও ইতোমধ্যে এই অঞ্চল গণভোটের মাধ্যমে নিজেদের দখলে নেওয়ার ঘোষণা করেছে রাশিয়া। তবে ইউক্রেন তা প্রত্যাখান করেছে এবং ওই অঞ্চল পুনরুদ্ধারে জোর তৎপরতা চালাচ্ছে। কিন্তু এমন একটি সংবেদনশীল অঞ্চলের দায়িত্বে থাকা এই কমান্ডারকে এভাবে হঠাৎ বরখাস্ত করার পিছনে কোনও রহস্য লুকিয়ে আছে কি না তা নিয়ে জল্পনা তুঙ্গে।

শুক্রবার রুশ-ইউক্রেন যুদ্ধের প্রথম বর্ষপূর্তির দিন মুক্তি পেয়েছে ‘দ্য ইয়ার’ নামে একটি ইউক্রেনীয় তথ্যচিত্র। যেখানে রুশ প্রেসিডেন্ট পুতিনের মৃত্যু ঘিরে বিস্ফোরক দাবি করতে শোনা গেছে জেলেনস্কিকে। তার মন্তব্য, “পুতিনের রাজত্বকালে এমন এক সময় ঠিক আসবে যখন তার শাসনের দুর্বলতাগুলো সকলের কাছে স্পষ্ট হয়ে উঠবে। গোটা রাশিয়া তা অনুভব করতে পারবে। সে সময়ে বাকি শিকারিরা (সহযোগীরা) এই শিকারিকে (পুতিন) গ্রাস করবে। এক খুনিকে খুন করার কারণ খুঁজে বের করবে তারাই। তাতে কি কাজ হবে? হ্যাঁ। কবে? আমি তা এখনই বলতে পারব না।”



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭