ইনসাইড বাংলাদেশ

সমস্যা থেকে উত্তরণের পথ দেখায় গণমাধ্যম: মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী


প্রকাশ: 28/02/2023


Thumbnail

মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, যেকোনো সমস্যা বা সংকট থেকেই সম্ভাবনা তৈরি হয়। আর এই সমস্যা থেকে উত্তরণের পথ দেখায় গণমাধ্যম। তিনি বলেন, ২০১৪ সালে হঠাৎ ভারত সরকার বাংলাদেশে গরু রপ্তানি বন্ধ করে দেয়। ফলে আমাদের দেশে কোরবানিতে গরুর সংকট তৈরি হয়েছিল। সে সময় কিছু গণমাধ্যম বস্তু নিষ্ট সংবাদ প্রকাশ করেছিল। এই প্রেক্ষিতে আমরা গরুর সংকট চ্যালেঞ্জটি ভালো ভাবে মোকাবিলা করতে পেরেছি। এখন আমাদের দেশে গরুর কোনো সংকট নেই। আমরা আমাদের নিজেদের চাহিদা পূরণ করতে সক্ষম হয়েছি।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীতে সেন্টার অন ইন্টিগ্রেটেড রুরাল ডেভেলপমেন্ট ফর এশিয়া এন্ড দ্যা প্যাসিফিক (সিরডাপ) সম্মেলন কক্ষে ‘প্রাণিসম্পদ খাতের সমস্যা ও সম্ভাবনা’ বিষয়ক ঢাকা বিভাগীয় ওরিয়েন্টেশন কর্মশালায় তিনি এ কথা বলেন।

বিশ্বব্যাংকের অর্থায়নে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প ও পরিপ্রেক্ষিতের যৌথ উদ্যোগে ঢাকা বিভাগের গণমাধ্যম কর্মী ও প্রাণিসম্পদ কর্মকর্তা অংশ নেন।



কর্মশালায় এলডিডিপি প্রকল্প ও দেশের প্রাণিসম্পদ খাত তুলে ধরেন প্রকল্পের চিফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর ড. মো. গোলাম রব্বানী। প্রাণিসম্পদ খাতের সমস্যা ও সম্ভাবনা নিয়ে গণমাধ্যমের ভূমিকা তুলে ধরেন ডিবিসি নিউজের সম্পাদক প্রণব সাহা। এলডিডিপি প্রকল্প এবং গণমাধ্যমের জন্য গুরুত্বপূর্ণ বিষয়সমূহ তুলে ধরেন প্রকল্পের পরামর্শক জিল্লুর রহমান।

মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী গণমাধ্যমকর্মীদের প্রাণিসম্পদ খাতের সমস্যা ও সম্ভাবনা নিয়ে কাজ করতে উদ্বুদ্ধ করে বলেন, আমাদের দায়িত্বশীল সাংবাদিকতা প্রাণিসম্পদ খাতকে আরও সম্ভাবনা করে তুলতে পারে।

তিনি আরও বলেন, প্রাণিসম্পদ খাত নিয়ে আমি শতভাগ ইতিবাচক প্রতিবেদন প্রত্যাশা করি না। আমি আপনাদের কাছ থেকে সাজেশন মূলত প্রতিবেদন চাই। কেন এই খাত উন্নয়ন হচ্ছে না। উন্নয়নের জন্য আমাদের আরও করণীয় কি কি করা উচিত।

কর্মশালায় প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডাঃ মোঃ এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) প্রকল্প পরিচালক আব্দুর রহিম ও পরিপ্রেক্ষিত-এর নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবীর।

কর্মশালায় এলডিডিপি প্রকল্প ও দেশের প্রাণিসম্পদ খাত তুলে ধরার পাশাপাশী প্রাণিসম্পদ খাতের সমস্যা ও সম্ভাবনা নিয়ে গণমাধ্যমের ভূমিকা তুলে ধরা হয়। এলডিডিপি প্রকল্প এবং গণমাধ্যমের জন্য গুরুত্বপূর্ণ বিষয়সমূহও তুলে ধরা হয়।

এসময় দেশের প্রাণিসম্পদ খাতের উন্নয়নে প্রাণিসম্পদ কর্মকর্তাদের সঙ্গে গণমাধ্যম কর্মীদের মেলবন্ধন চান বক্তারা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭