কালার ইনসাইড

শাহরুখ-বানসালী দ্বন্দ্ব!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/02/2018


Thumbnail

‘দেবদাস’, কিং খান শাহরুখ অভিনীত এবং সঞ্জয়লীলা বানসালী পরিচালিত বলিউডের অন্যতম সেরা ছবি। শুধু তা-ই নয়, এই ছবিকে শাহরুখের ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট বললে কোনো ভাবেই ভুল হবে না। অন্যদিকে ঠিক একই ছবিতে বানসালীর জাদুকরি নির্মাণশৈলী তাঁর ক্যারিয়ারে ভিন্ন মাত্রা যোগ করেছে। দেবদাসের এমন ঈর্শনীয় সাফল্যের পরও এই দুই তারকা এক সঙ্গে কাজ করেন নি। কিন্তু কেন?সেটিই খতিয়ে দেখেছে ভারতীয় গণমাধ্যমগুলো।

আসলে এই দ্বন্দ্ব ব্যাক্তিগত কোন স্বার্থের দ্বন্দ্ব নয়, বরং মানসিক দ্বন্দ্ব। আরও একটু স্পষ্ট করে বললে, আত্ম অহংকারের দ্বন্দ্ব। কারণ দুজনই সেরাদের কাতারে জায়গা করে নিয়েছেন। একজন পরিচালনায় সেরা, আরেকজন অভিনয়ে সেরা। না হয় কেনই বা বানসালীর মতো বিচক্ষণ নির্মাতার ছবির প্রস্তাব ফিরিয়ে দেবেন শাহরুখ? তাও আবার ‘পদ্মাবত’র মতো ব্যবসাসফল ছবির? ভারতীয় গণমাধ্যমের তদন্তে এমনটিই বেরিয়ে এসেছে।

ডিএনএ ইন্ডিয়ার একটি সূত্র জানায়, ‘গতবছর ছবির পাণ্ডুলিপি নিয়ে শাহরুখ-বানসালি কয়েক দফায় সাক্ষাৎ করেন। কিন্তু বানসালি আগ্রহ প্রকাশ করলেও শাহরুখের কাছ থেকে কোন সাড়া পাওয়া যায় নি।‘

এই বিষয়ে সংবাদ মাধ্যমগুলো প্রশ্ন করলে পাশ কাটিয়ে যান দুজন। মূল সমস্যাটি কেউ স্পষ্ট করে কিছু বলছেন না বলে উঠে আসে সংবাদমাধ্যমে।

ডিএনএ ইন্ডিয়ার সূত্রটি আরও জানায়, ‘দুজনই বলছেন তাঁরা অতিমাত্রায় পেশাদার। তাঁদের ব্যাক্তিগত সমীকরণে প্রভাব পড়ুক এমন কাজে তাঁরা হাত দিতে চায় না। এমনকি দুজনের মধ্যে ভালো বন্ধুত্বের সম্পর্ক রয়েছে বলেও জানান তাঁরা।‘

বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা বললেও ‘ব্যাক্তিগত সমীকরণের’ হিসেব কিন্তু ঠিকই কৌশলে স্বীকার করেছেন দুজন। না হয় ‘পদ্মাবত’ ছবির মতো এমন লাভজনক প্রকল্প অন্তত কিং খানের এড়িয়ে জাবার কথা নয়। এমন প্রশ্নই ভক্তদের মনে উঁকি দিচ্ছে বলে দাবী গণমাধ্যমের।

উল্লেখ্য, বানসালী ‘পদ্মাবত’ ছবির আলাউদ্দিন খিলজি ও মহারাওয়াল রতন সিং এই দুটি চরিত্রের জন্য প্রস্তাব করা হয়েছিল শাহরুখকে। কিন্তু শাহরুখ দুটি চরিত্রের প্রস্তাবই ফিরিয়ে দেন। তিনি মনে করেছিলেন, রতন সিংয়ের চরিত্রটি পাণ্ডুলিপির প্রয়োজনে তৈরি করা হয়েছে। এর আলাদা কোনো বিশেষত্ব নেই। আর আলাউদ্দিন খিলজির চরিত্রটি তাঁর জন্য সমস্যা তৈরি করতে পারে।

বাংলা ইনসাইডার/ এইচপি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭