ক্লাব ইনসাইড

এবার রাবিতে ছাত্রীকে নিপীড়নের অভিযোগ ছাত্রলীগনেত্রীর বিরুদ্ধে


প্রকাশ: 28/02/2023


Thumbnail

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আতিফা হক শেফা নামের এক ছাত্রলীগনেত্রীর বিরুদ্ধে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) এক ছাত্রীকে নিপীড়ন ও হল থেকে বের করে দেওয়ার হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। 

সোমবার (২৭ ফেব্রুয়ারি) ইনস্টিটিউটের অভিযোগ তদন্ত কমিটি বরাবর লিখিত অভিযোগ জানিয়ে চিঠি দিয়েছে ভুক্তভোগী ছাত্রী।

অভিযুক্ত ছাত্রলীগনেত্রী আতিফা হক শেফা একই ইনস্টিটিউটের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ছাত্রী ও মন্নুজান হল শাখা ছাত্রলীগের সহসভাপতি।   

লিখিত অভিযোগে ওই ছাত্রী উল্লেখ করেন, গত কয়েকদিন ধরে তিনি ইনস্টিটিউটের কয়েকজন বড় ভাইবোনের মাধ্যমে ক্রমাগত মানসিক নির্যাতন ও যৌন হয়রানির শিকার হয়ে আসছেন। গত ২২ ফেব্রুয়ারি ভুক্তভোগী ছাত্রী তাঁর ইনস্টিটিউটের এক সিনিয়র ভাইয়ের সঙ্গে রাজশাহীর মরমরিয়া বাজারে খেতে যান। সেখানে একই ইনস্টিটিউটের শিক্ষার্থী আতিফা হক শেফা ও তাঁর বন্ধুরা উপস্থিত ছিলেন। তাঁরা ওই সময় নানান অশালীন কথাবার্তা ও আপত্তিকর অঙ্গভঙ্গির মাধ্যমে ভুক্তভোগী ছাত্রীকে মানসিকভাবে হেনস্তা করেন।

অভিযোগের চিঠিতে ওই ছাত্রী আরও উল্লেখ করেন, গত রোববার (২৬ ফেব্রুয়ারি) আতিকা হক শেফা তাঁকে ‘চরিত্রহীন’ বলে মন্তব্য করেন হল থেকে বের করে দেওয়ার হুমকি দেন। একইভাবে তাঁকে ক্রমাগত হুমকি ও গালাগাল করে যাচ্ছেন শেফা।  

ইনস্টিটউটের অভিযোগ তদন্ত কমিটির সভাপতি অধ্যাপক আকতার বানু বলেন, ‘আমি ভুক্তভোগী শিক্ষার্থীকে লিখিত অভিযোগের পাশাপাশি অন্যান্য ডকুমেন্টস দিতে বলেছি। সব ডকুমেন্টস এখনও পাইনি। পেলে আমরা দুপক্ষের সঙ্গে কথা বলে অভিযোগের সত্যতা যাচাই করে ব্যবস্থা গ্রহণ করব। যদি সত্যতা পাওয়া যায় তাহলে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এ বিষয়ে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস বলেন, ‘আমি এখনও অফিসিয়ালি কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে যারা এ ঘটনা ঘটিয়েছে, তাদের বিরুদ্ধে প্রমাণসাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭