ওয়ার্ল্ড ইনসাইড

নতুন চুক্তি দিয়ে আইরিশ সঙ্কট মেটাতে পারবে ব্রিটেন ও ইইউ?


প্রকাশ: 01/03/2023


Thumbnail

ব্রেক্সিট চুক্তি নিয়ে বিরোধ নিরসনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন নতুন একটি চুক্তি করতে একমত হয়েছেন। দাবি করা হচ্ছে, ‘উইন্ডসর ফ্রেমওয়ার্ক’ নামের এ চুক্তি উত্তর আয়ারল্যান্ড প্রোটোকল কার্যকর করার ক্ষেত্রে বিদ্যমান সমস্যা দূর করবে ও ইউরোপী ইউনিয়নের (ইইউ) সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কে নতুন অধ্যায় শুরু করবে। আসুন দেখে নিই কী কী রয়েছে এ চুক্তিতে--

গ্রিন লেন/রেড লেন

যুক্তরাজ্য থেকে উত্তর আয়ারল্যান্ড ও ইইউ দেশগুলোতে পণ্য পরিবহনের জন্য ‘গ্রিন লেন’ ও ‘রেড লেন’ বলে দুটি লেন তৈরি করা হবে। যুক্তরাজ্য থেকে উত্তর আয়ারল্যান্ডের উদ্দেশে যাওয়া পণ্যগুলো নতুন গ্রিন লেনের মধ্যদিয়ে যাবে। আর ইইউতে যাওয়ার ঝুঁকিতে থাকা পণ্যগুলো যাবে রেড লেন দিয়ে।

গ্রিন লেন দিয়ে উত্তর আয়ারল্যান্ডে আসা পণ্যগুলোর চেকিং ও নথিপত্র সংক্রান্ত কাজ উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে। তবে ইইউ’র জন্য যাওয়া রেড লেনের পণ্যগুলোর স্বাভাবিক চেকিং অব্যাহত থাকবে। সুনাকে দাবি, এর ফলে উত্তর আয়ারল্যান্ড ও ব্রিটেনে খাদ্যসংকট সৃষ্টি হবে না।

নতুন ব্যবস্থায় নতুন ডেটা-শেয়ারিং ও লেবেলিং ব্যবস্থা ব্যবহার করা হবে। যেখানে চোরাচালান হচ্ছে বলে সন্দেহ হবে, গ্রিন লেন পণ্যেরও কিছু চেকিং করা যেতে পারে।

উত্তর আয়ারল্যান্ড থেকে ব্রিটেনে পণ্য আমদানি প্রতিষ্ঠানগুলোকে ‘এক্সপোর্ট ডিক্লারেশন’ করতে হবে না। ব্রিটেন থেকে উত্তর আয়ারল্যান্ডে প্রবেশ করা চিলড সসেজের মতো কিছু পণ্যের উপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। বীজ আলু ও ১১টি দেশীয় গাছের ওপর থেকেও নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

পোষা প্রাণী, পার্সেল ও ওষুধ

উত্তর আয়ারল্যান্ড থেকে ব্রিটেনে পোষা প্রাণী স্থানান্তরের জন্য কোনো আনুষ্ঠানিকতার প্রয়োজন নেই। ব্রিটেন থেকে উত্তর আয়ারল্যান্ডে বেড়াতে যাওয়া পোষা প্রাণীর মালিকদের (আয়ারল্যান্ডে ভ্রমণ করছেন না এমন ব্যক্তি) শুধু নিশ্চিত করতে হবে যে, তাদের পোষা প্রাণীর শরীরে মাইক্রোচিপ বসানো হয়েছে ও তারা ইইউভূক্ত কোনো দেশে যাবেন না।

পুরানো নিয়মের অধীনে প্রাণী মালিকদের পশুচিকিত্সকের থেকে স্বাস্থ্য সনদ নিতে হবে ও জলাতঙ্ক টিকা দেওয়ার হালনাগাদ প্রমাণপত্র থাকতে হবে। এছাড়া প্রতিবার ভ্রমণের আগে কুকুরকে ফিতাকৃমির চিকিৎসা করাতে হবে।

উত্তর আয়ারল্যান্ডের জন্য উৎপাদিত ওষুধগুলোর অনুমোদন দেবে যুক্তরাজ্যভিত্তিক নিয়ন্ত্রক সংস্থা। এক্ষেত্রে ইউরোপীয় মেডিসিন এজেন্সির কোনো ভূমিকা থাকবে না।

দুই অঞ্চলের মধ্যে কোনো পার্সেল বা কুরিয়ারে পণ্য বা কাগজপত্র পাঠানোর ক্ষেত্রে কাস্টমসের আনুষ্ঠানিক অনুমতির প্রয়োজন হবে না। তবে ক্ষেত্রবিশেষে কাস্টমস কর্মকর্তারা হস্তক্ষেপ করতে পারবেন। এছাড়া ২০২৪ সাল থেকে কুরিয়ার সার্ভিসগুলোর চোরাচালান ঝুঁকি এড়াতে ইইউ’র সঙ্গে তথ্য-উপাত্ত ভাগাভাগি করতে হবে

ভ্যাট ও অ্যালকোহল শুল্ক

উত্তর আয়ারল্যান্ড প্রোটোকলের অধীনে ইইউ ভ্যাট নিয়ম উত্তর আয়ারল্যান্ডে প্রয়োগ করা যেতে পারে। নতুন চুক্তির অধীনে স্থাবর পণ্য যেমন হিটপাম্প ও অ্যালকোহলযুক্ত পানীয়ের জন্য ব্রিটিশ ভ্যাট ও আবগারি বিধিগুলো উত্তর আয়ারল্যান্ডের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭