লিভিং ইনসাইড

সারাদিন ক্লান্তি লাগার কারণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/02/2018


Thumbnail

কর্মব্যস্ত জীবনে আমাদের প্রতিটা দিন যে কখন কীভাবে চলে যায়, বুঝতেই পারিনা। কাজের চাপে ক্লান্তি, অবসাদ আর মানসিক অস্থিরতায় দিন দুর্বিসহ হয়ে যায়। দেখা যায় যে আমরা সারাদিনই ক্লান্তি বা ঘুমঘুম অনুভব করি। এটা একটা বড় সমস্যা। এটার দ্রুত সমাধান প্রয়োজন।

শরীরকে সুস্থ রাখার জন্য পর্যাপ্ত পরিমাণে ঘুম দরকার। কিন্তু কাজের চাপে বেশিরভাগেরই ঘুম কম হয়। এতে শরীরে ক্লান্তি আসে। কিন্তু রাতে পরিপূর্ণ ঘুম হওয়ার পরেও যদি সারাদিন ঘুম ঘুম পায় বা ক্লান্তি আসে তাহলে যেতে হবে চিকিৎসকের কাছে। কেন এমনটা হতে পারে, তা একবার জেনে নিই-

১. ক্লান্ত অনুভব করার একটা বড় কারণ অস্বাস্থ্যকর ডায়েট। শরীর সুস্থ রাখতে প্রতিদিন সঠিক ডায়েট মেনে খাওয়া দরকার। সঠিক পরিমাণে ক্যালোরি যেন তাতে থাকে।
২. যাদের থাইরয়েডের সমস্যা রয়েছে, তাদের মধ্যে ক্লান্তির সমস্যা বেশি দেখা যায়। থাইরয়েডের কারণে মাথা ঘোরা, হঠাৎ করে ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়া, পেশির ব্যথা, গাঁটের ব্যথা দেখা দিতে পারে।
৩. অফিসে পুরো সময় আমাদের কম্পিউটারের সামনে বসেই কাটে। সারাদিন বসে থাকার কারণে কাঁধে, ঘাড়ে ব্যথা হতে পারে। আর এর ফলেই ক্লান্তি লাগতে পারে।
৪. যারা অ্যানিমিয়ার সমস্যায় ভোগেন, তাহলে সারাক্ষণ ক্লান্ত লাগা খুবই স্বাভাবিক।
৫. ক্লান্তির আরও একটা বড় কারণ হল ডিহাইড্রেশন বা পানি স্বল্পতা। শরীর থেকে ফ্লুইডের পরিমাণ কমে গেলেই ডিহাইড্রেশন হতে পারে। আর এর ফলেই ক্লান্তি জেঁকে বসে শরীরে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭