ইনসাইড টক

‘বিএনপির কারণে বাধ্য হয়েছিলাম আওয়ামী লীগের সাথে জোট করতে’


প্রকাশ: 01/03/2023


Thumbnail

‘আমাদের রাজনীতি করার, আমরা রাজনীতি করি। তারা (বিএনপি) যখন জঙ্গিবাদের সাথে, সাম্প্রদায়িক মৌলবাদী শক্তির সাথে আঁতাত করেছে। তারা বাংলা ভাইকে প্রতিষ্ঠা করার রাজনীতিকরণ করেছে। বিএনপির ছত্রছায়ায় তখন সারাদেশে জঙ্গিবাদ, মৌলবাদের উত্থান হয়েছে, তখন বামপন্থীরা বাধ্য হয়েছিল আওয়ামী লীগের সাথে জোট করার জন্য। সেদিন বিএনপি যদি মৌলবাদীদেরকে আশ্রয়-প্রশ্রয় না দিতো, তাহলে তো আজকে এই পরিস্থিতি হতো না।’- বলছিলেন বাংলাদেশ সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক এবং সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া।      

সম্প্রতি জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত জাতীয়তাবাদী তাঁতী দলের একটি অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাম দলের নেতারা বিভিন্ন সময়ে বড় বড় কথা বলেছেন- কিন্তু পরবর্তীতে তারা আওয়ামী লীগের সাথে ১৪ দলে গিয়ে জোট করেছেন। এমপি হয়েছেন, মন্ত্রী হয়েছেন, সরকারের কাছ থেকে বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়েছেন। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে বামপন্থী নেতাদের প্রতিক্রিয়া কী? - এসব বিষয়ে কথা হয়েছে বাংলাদেশ সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক এবং সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া- এর সঙ্গে। বাংলা ইনসাইডারের সাথে একান্ত আলাপচারিতায় তিনি জানিয়েছেন তাঁর দলের ১৪ দলে জোটবদ্ধ হওয়ার কারণ এবং বিভিন্ন পরিস্থিতির কথা। পাঠকদের জন্য  দিলীপ বড়ুয়া- এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার- এর নিজস্ব প্রতিবেদক আল মাসুদ নয়ন।

সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, যেহেতু তারা (বিএনপি) সাম্প্রদায়িক অপশক্তিগুলোকে পৃষ্ঠপোষকতা করেছে, সেহেতু আমরা বাধ্য হয়েছিলাম আওয়ামী লীগের সাথে জোট গঠন করতে। এর জন্য তো বিএনপিই দায়ী। স্বৈরাচার সরকার পতনের আন্দোলন থেকে শুরু করে বিভিন্ন সময়ের বিভিন্ন আন্দোলনে আমরা লড়াই- সংগ্রাম করেছি। এই লড়াই- সংগ্রামের ফলতো আমরাই ভোগ করব। নাকি অন্য কেউ করবে? এটা কি বিএনপি ভোগ করবে? 

আপনার দলতো ১৪ দলীয় জোটে আছে, জোটের বর্তমান অবস্থা এবং অবস্থান কি? - এমন প্রশ্নে হতাশা ব্যক্ত করেন আওয়ামী লীগের শরিক দলে থাকা বাংলাদেশ সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক এবং সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া। 

তিনি বলেন, এ বিষয়ে আর কথা বলে কি হবে? মন্তব্য করেই বা কি হবে?  ১৪ দলীয় জোট আছে কিনা-তাই তো জানি না। কিছু দিবস পালন করা ছাড়া এই জোটের কাজ কী তাও বুঝি না। আসলে আওয়ামী লীগ এখন আর শরিকদের প্রয়োজন মনে করে কিনা-সেটাই বড় প্রশ্ন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭