ইনসাইড পলিটিক্স

সম্রাটকে মাঠে নামাবে আওয়ামী লীগ


প্রকাশ: 01/03/2023


Thumbnail

অর্থ পাচার মামলায় ঢাকা দক্ষিণ যুবলীগের বহিষ্কার হওয়া সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট ওরফে ক্যাসিনো সম্রাটের জামিনের মেয়াদ আগামী ৯ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে আজ। তার এই জামিনের মেয়াদের বাড়ায় সম্রাটকে ফের রাজনীতি সক্রিয় করা হচ্ছে কিনা সেই প্রশ্নটি এখন সামনে চলে আসছে। উল্লেখ্য যে, গত ১১ নভেম্বর বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত যুব মহাসমাবেশে ব্যাপক শোডাউনের মাধ্যমে নিজের উপস্থিতির জানান দিয়েছিলেন ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট। সেদিন ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে নিজের অন্তত ১ লাখ নেতাকর্মী নিয়ে উপস্থিত হয়েছিলেন তিনি। আর এটি তিনি আওয়ামী লীগের দলীয় হাইকমান্ডের নির্দেশেই করেছিলেন বলে বিভিন্ন মহলে আলোচনা রয়েছে। ফলে এখন যখন তার জামিনের মেয়াদ বাড়ানো হলো তখন রাজনীতিতে সম্রাটের সক্রিয় হওয়ার বিষয়টি আবার সামনে আসলো।

সম্রাটের অনুসারীরা মনে করেন, সম্রাট একজন দক্ষ রাজনৈতিক সংগঠক। তার নিজস্ব একটি বিশাল কর্মী বাহিনী আছে। ক্যাসিনো কান্ডে গ্রেফতার হওয়ার আগে তিনি ঢাকার অবিসংবাদিত নেতা ছিলেন। ঢাকার যেকোনো জনসমাবেশে লোক জোগাড় করার দায়িত্ব সে সময় ইসমাইল চৌধুরী সম্রাটের উপরই বর্তাত। এখন যখন বিএনপিসহ সরকার বিরোধী রাজনৈতিক দলগুলো আন্দোলন করছে তখন রাজনীতির মাঠে সম্রাটের মতো নেতার প্রয়োজন বলে মনে করছেন তার অনুসারীরা।

ইসমাইল চৌধুরী সম্রাটকে আবার রাজনীতির মাঠের সক্রিয় করা হচ্ছে কিনা এমন প্রশ্নে আওয়ামী লীগের নেতাদের মধ্যে ভিন্ন মত পাওয়া গেছে। কেউ কেউ এ নিয়ে মন্তব্য করতে রাজি না হলেও সম্রাটকে রাজনীতিতে সক্রিয় করার ব্যাপারে দলের কোনো পরিকল্পনা নেই বলে জানান অনেকে। তারা বলছেন, সম্রাট একজন সাজাপ্রাপ্ত আসামী। তার জামিনের বিষয়টি সম্পূর্ণভাবে আদালতের এখতিয়ার। ফলে তার জামিনের মেয়াদ বাড়ানোর সাথে তাকে রাজনীতিতে সক্রিয় করার ব্যাপারে কোনো যোগসূত্র নেই। আর আওয়ামী লীগ এখন যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি শক্তিশালী। গত ১৪ বছরে আওয়ামী লীগ সরকার দেশের যে উন্নয়ন ধারা অব্যাহত রেখেছে তাতে করে দল এখন একটি শক্ত অবস্থানে পৌঁছেছে। সেখানে সম্রাটের মতো নেতাকে সক্রিয় করা অপরিহার্য হয়ে উঠেনি। একটা সময় ছিল সম্রাট দলের জন্য কাজ করেছে ঠিক কিন্তু তিনি যখন অপরাধ করেছেন তাকে আইনের আওতায় আনা হয়েছে। আওয়ামী লীগে বা এর কোনো অঙ্গ সংগঠনের কেউ কোনো অপরাধ করলে কোনো প্রকার ছাড় দেওয়া হবে না। এটি পরিষ্কার।

উল্লেখ্য যে, ক্যাসিনো ব্যবসায় জড়িত থাকার অভিযোগে ২০১৯ সালের ৭ অক্টোবর সম্রাটকে কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে গ্রেফতার করে র্যা ব। পরে তাকে নিয়ে দুপুর দেড়টার দিকে তার কাকরাইলের কার্যালয়ে অভিযান চালানো হয়। এ সময় সেখান থেকে বিপুল পরিমাণ বিদেশি মদ, ইয়াবা, পিস্তল ও বিরল প্রজাতির বন্যপ্রাণীর চামড়া উদ্ধার করা হয়। বন্যপ্রাণীর চামড়া রাখার দায়ে তাকে ছয় মাসের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া সম্রাটের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলাও করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত ২৩ আগস্ট জামিনে মুক্তি পান সম্রাট। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭