ইনসাইড বাংলাদেশ

নতুন নিয়মে ট্রেনের টিকিট: ভোগান্তির মাঝে আশার আলো দেখছেন যাত্রীরা


প্রকাশ: 01/03/2023


Thumbnail

জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ ছাড়া আজ বুধবার (১ মার্চ) থেকে ট্রেনের টিকিট কাটা যাবে না। বিদেশি নাগরিকদের ট্রেনে ভ্রমণে পাসপোর্ট দেখিয়ে টিকিট নিতে হবে। যাত্রী সাধারণের সেবা বৃদ্ধির লক্ষ্যে ‘টিকিট যার, ভ্রমণ তার’ শীর্ষক স্লোগানকে সামনে রেখে এবং বাংলাদেশ সরকারের লক্ষ্য অনুযায়ী ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনের প্রক্রিয়ার অংশ হিসেবে টিকিট কেনার ক্ষেত্রে যাত্রীদের জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক করার এ সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে। মূলত টিকিট কালোবাজারি বন্ধের লক্ষে এমন ব্যাবস্থা গ্রহণ করা হয়েছে।

আজ থেকে রেলের টিকিট কাটতে হলে জাতীয় পরিচয়পত্র কিংবা জন্মনিবন্ধন দিয়ে নিবন্ধন করতে হবে। এরপর তা নির্বাচন কমিশনে রক্ষিত ডেটাবেজ থেকে যাচাই করা হবে। এরপরই টিকিট কাটতে পারবেন যাত্রীরা।

এ নিয়ে রাজধানীর কলমাপুরে যাত্রীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। নতুন নিয়মে টিকিট কাটতে এসে বিপাকে পরছেন অনেক যাত্রী। অনেকে ঠিকমত নিবন্ধন করতে পারছেন না। আবার নিবন্ধন হতে দেরি হওয়ায় অনেকই সঠিক সময়ে ট্রেন ধরতে পারছেন না।

রাজধানীর কমলাপুর ষ্টেশনে টিকিট কিনতে আসা যাত্রী আবদুল মজিদ বলেন, দুপুর ১২টা বাজে এখানে এসেছি, এখন প্রায় ৪টা বাজে। এখনও রেজিস্ট্রেশন করতে পারিনি। প্রথমে আমার নাম্বার (এনআইডি) দিয়ে চেষ্টা করেছি কিন্তু ইনভ্যালিড দেখায়। এরপর আমার স্ত্রী এবং শাশুড়ির নাম্বার দিয়ে চেষ্টা করছি কিছু সেগুলোও ইনভ্যালিড দেখায়। কাউন্টারে যেয়ে অনুরোধ করলে তারা বলে এসএমএস না আসলে টিকিট বিক্রি করতে পারব না।

টাঙ্গাইলের টিকিট নিতে আসা আরিফুল ইসলাম বলেন, এখন পর্যন্ত তিনটি ট্রেন মিস করেছি। অবশেষে একটু আগে পাঁচটার টিকিট কাটলাম। ১২-১৩ বার চেষ্টা করার পর আমার রেজিস্ট্রেশন এসএমএস এসেছে। একেকটা এসএমএম করতে প্রায় তিন টাকা কাটে। বয়স্ক অনেকে আছে যারা বুঝতেসে না। আমি করার পর অনেককে করে দিসি।


কিছুটা দুর্ভোগের শিকার হলেও টিকিট কাটার এ ব্যাবস্থা নিয়ে আশাবাদও প্রকাশ করেছেন অনেক যাত্রী।

মোরশেদ নামে এক যাত্রী বলেন, এই নিয়মের ফলে ব্ল্যাকে টিকিট যাবে না। টিকিট ব্ল্যাকারদের থেকে আমরা মুক্তি পাবো।

নিবন্ধন করতে কোন জটিলতার সম্মুখীন হয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা যেভাবে মেসেজ দেই, সেভাবে দিয়েছি। হয়ে গেছে। আমার কোন সমস্যা হয়নি।

মোঃ সাবেদুর রহমান নামে এক যাত্রী বলেন, এই ব্যাবস্থা হওয়াতে আমি খুবই খুশি। পরশুদিনও আসার সময় ২০০ টাকার টিকিট ৫০০ টাকা দিয়ে কিনে এসেছি। এখন আর এমন কিছুর শিকার হতে হবে না। প্রথম প্রথম একটু ঝামেলা মনে হবে কিন্তু কয়েকবার করলে আর ঝামেলা মনে হবে না।

কমলাপুর রেল স্টেশনের স্টেশন মাস্টার মোঃ আনোয়ার হোসেন বাংলা ইনসাইডারকে বলেন, আমরা অত্যান্ত আশাবাদী যে রেলপথ মন্ত্রণালয় যে উদ্যোগ নিয়েছে তাতে করে টিকিট নিয়ে যে মানুষের ভোগান্তি, যেমন অনেকে বলে টিকিট ব্ল্যাক হয়, একজনের টিকিট আরেকজন নিয়ে যায় এই বিষয়গুলো বন্ধ হবে। আপনার আইডি, আপনার রেজিস্ট্রেশন, আপনিই ভ্রমন করবেন।

তিনি আরও বলেন, আজকেই যেহেতু প্রথম দিন, অনেক যাত্রীই নতুন করে রেজিস্ট্রেশন করেনি। অনেকে ভাবছেন, অ্যানড্রয়েড ফোন না হলে হবে না, এধরনের কিছু বিভ্রান্তির কারণেই আসলে কিছুটা জটিলতা হচ্ছে। যেকোন মোবাইল থেকে রেজিস্ট্রেশন করা যাবে। কিছুদিন গেলে মানুষ অভ্যস্ত হয়ে যাবে। আশাকরি খুব তাড়াতাড়ি আমরা এর সুফল পাবো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭