টেক ইনসাইড

বিস্ময়কর সব আবিষ্কার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/02/2018


Thumbnail

গত একবছরে বিজ্ঞানীরা অনেক কিছুই তো আবিষ্কার করেছেন। এর মধ্যে কয়েকটি বেছে নিয়েছে বিখ্যাত সাময়িকী রিডার্স ডাইজেস্ট। এদের বলা হচ্ছে ‘মাথা ঘুরিয়ে দেওয়ার মতো আবিষ্কার। এই আবিষ্কারগুলোর ১০টির কথা জানালাম:

পৃথিবীর মতো তিনটি গ্রহ, যেখানে থাকতে পারে প্রাণ
জ্যোতির্বিজ্ঞানীরা আমাদের সৌরজগতের বাইরে আরও সাতটি গ্রহ খুঁজে পেয়েছেন। এগুলো প্রায় ৪০ আলোকবর্ষ দুরে TRAPPIST-1 নামক ছোট তারকার পাশে ঘুরছে। এর মধ্যে তিনটি গ্রহ সম্পর্কে নাসা বলছে, এর পরিবেশ মনে হয় বাসের উপযোগী মানে ‘হ্যাবিটেবল জোন’। এখানে পানি এবং জীবনের অস্তিত্ব থাকার সম্ভাবনা রয়েছে।

শব্দ করা গলদা, নাম রক ব্যান্ড এর নামে
পানামার প্রশান্ত মহাসাগরীয় উপকূলে বিজ্ঞানীরা এমন এক গলদার সন্ধান পেয়েছেন, যারা তাদের বিশাল থাবা দিয়ে অনেক জোরে শব্দ করতে পারে। এই শব্দে তারা অন্য ছোট মাছদের অচেতন করে ফেলতে পারে, এমনকি মেরেও ফেলতে পারে। এই শব্দ ২১০ ডেসিবল বেগে ছোটে। একটি সাধারণ কনসার্টের শব্দসীমাই থাকে ১২০-১২৯ ডেসিবল। বিজ্ঞানীরা মজা করে এর নাম রেখেছে পিংক ফ্লয়েডের নামে, Synalpheus pinkfloydi!

বয়স কমানোর থেরাপি
বয়স বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের ত্বক আর শরীর নষ্ট হতে থাকে। টিস্যুর কোষগুলো বৃদ্ধি পেতে থাকে। যা বার্ধক্যের রোগ বাড়ায়। ডাচ গবেষকরা এমন একটি অণুসংক্রান্ত উন্নয়ন ঘটিয়েছেন যা আমাদের এই কোষগুলোকে রক্ষা করে। বয়স্ক ইঁদুর দের ওপর যখন এই গবেষণা চালানো হয়, দেখা যায় তাদের আবার লোম গজায়, কিডনির কাজ উন্নত হয়, আগের চেয়ে তারা দ্বিগুণ মাত্রায় দৌড়াতে পারে।

পোড়ারোগীদের ত্বক তৈরি হবে স্প্রে গানে
বায়োমেডিকেল গবেষকরা এমন একটি যন্ত্র এনেছেন যা পুড়ে যাওয়া স্থানে স্প্রে করলে তিন থেকে চারদিনের মাথায় নতুন চামড়া গজাতে শুরু করে। বায়োটেক ফার্ম রেনোভাকেয়ার এই স্কিনগানের একটি পেটেন্ট এনেছে। এটি ডজনখানেক রোগীদের ওপর প্রয়োগ করে দেখা হয়েছে। নতুন চামড়া স্থাপনে বিনা ব্যথা এবং খুব দ্রুত এই পদ্ধতি কাজ করবে।

স্ট্রোক করা রোগীদের জন্য মাকড়সার বিষ
অস্ট্রেলিয়ার ফানেল-ওয়েব মাকড়সার কামড়ে ১৫ মিনিটের মধ্যেই মৃত্যু ঘটতে পারে। গবেষকরা এমন একটি প্রযুক্তি এনেছে যে এই বিষ থেকেই স্ট্রোক করা রোগীদের মস্তিস্কের ক্ষতিগ্রস্ত সেলগুলোকে রক্ষার ব্যবস্থা করা যায়। আর এটা করতে হয় আট ঘণ্টার মধ্যে।

দ্য গোস্টবাস্টারস ডাইনোসর
টরেন্টোর গবেষকরা নতুন এক ডাইনোসর খুঁজে পেয়েছে, তার নাম দিয়েছে জুল। এটি অনেকাটাই ১৯৮৪ এর গোস্টবাস্টারস সিনেমার কুকুরসদৃশ মনস্টারের মতো। এর চোখের পিছনে শিং আছে। মুখর ওপর স্পাইক আছে, খাঁজকাটা লেজ আছে। এর ফসিল পাওয়া গেছে মন্টানায়।

সংক্রমক প্রতিরোধক ব্যাঙের শেষ্মা
ভারতের দক্ষিণাঞ্চলে এক ধরনের ব্যাঙের ত্বকে আঠালো পদার্থ দিয়ে আবৃত অ্যান্টিমাইক্রোবায়াল পেপটাইডস পাওয়া গেছে। এটি প্রোটিন উৎপাদন করে, ভাইরাস এবং ব্যাকটেরিয়া ধ্বংস করে। মানুষের সংক্রমণজনিত রোগ নিরাময় করে।

ইনফেকশন কমানো ড্রাগনের রক্ত
বিশ্বের সবচেয়ে বড় সরীসৃপ/টিকটিকি কমোডো ড্রাগনের রক্তে গবেষকরা অ্যান্টিমাইক্রোবায়ালের মিশ্রণ খুঁজে পেয়েছেন। যা বিভিন্ন ইনফেকশন দূর করতে সাহায্য করে। এর লালা অন্তত ৫৭ প্রজাতির ব্যাকটেরিয়া আছে যা অন্য প্রাণীদের জন্য ভয়াবহ। ল্যাবে একটি ইঁদুরের ওপর এই গবেষণা চালানো হয়।

অষ্টম মহাদেশ, যা সমুদ্রের তলায় লুকানো
অস্ট্রেলিয়া মহাদেশের অর্ধেক আকারের একটি মহাদেশ খুঁজে পাওয়া গেছে নিউজিল্যান্ডের দক্ষিণপূর্ব প্রশান্ত মহাসাগরে। নাম রাখা হয়েছে জিল্যান্ডিয়া। এর ৯৪ শতাংশই পানির নিচে।

সময়ের পূর্বে ভূমিষ্ঠদের জন্য কৃত্রিম গর্ভাশয়
সুনির্দিষ্ট সময়ের পূর্বে ভূমিষ্ঠ শিশুদের চিকিৎসা বেশ জটিল। তবে বিজ্ঞানীরা সফলভাবে এবার একটি কৃত্রিম গর্ভাশয় তৈরি করেছেন। যেখানে মেষশাবকদের বাঁচিয়ে রেখে স্বাভাবিকভাবে বেড়ে উঠতে সাহায্য করছে। এরা চার সপ্তাহ ধরে এই যন্ত্রের মধ্যে বেড়ে উঠছে। এটি দেখতে অনেকটা জিপলক ব্যাগের মতো। ভবিষ্যতে এটা হয়তো মানবশিশুর ক্ষেত্রেও এটি কাজে লাগানো সম্ভব হবে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭