ইনসাইড গ্রাউন্ড

ফুটবল দলের কোচিং স্টাফে ৩ স্প্যানিশ


প্রকাশ: 02/03/2023


Thumbnail

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচিং স্টাফে যুক্ত হচ্ছেন তিনজন বিদেশী কোচ। এক বিবৃতিতে জাতীয় দলের হেড কোচ হাভিয়ের কাবরেরার সহকারিদের নাম ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। মাঝে কিছুদিন সহকারি হিসেবে দেশিয় কোচদের দলের সাথে যুক্ত করা হলেও, সেই পুরনো নীতিতেই হাঁটলো বাফুফে। নিয়োগ দেয়া হয়েছে তিন স্প্যানিশকে।

জাতীয় দলে সহকারী কোচ হিসেবে কাজ করবেন ডেভিড গোমেজ। বার্সেলোনার যুক্তরাষ্ট্রের একাডেমিতে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। সবশেষ কাজ করেছে স্পেনের সি. দি বেলুসোতে। আর গোলরক্ষক কোচ হিসেবে ঘোষণা করা হয়েছে মিগুয়েল অ্যাঞ্জেল গ্লেসিয়াস আনিদোর নাম। আনিদো সবশেষ কাজ করেছেন স্পেনের দল সি. পি এলেরতানাভিয়াতে। তাদের সাথে দলের ফিজিও হিসেবে থাকবেন ভারতীয় বংশোদ্ভূত যোগেশ্বর সেনিথকুমার। দ্রুতই তারা দলের সাথে যোগ দেবেন বলে জানিয়েছে বাফুফে।

স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরা জাতীয় দলের প্রধান কোচের দ্বায়িত্ব পাওয়ার পর সাবেক ফুটবলার হাসান আল মামুনকে জাতীয় দলের সহকারী কোচ হিসেবে নিয়োগ দেয় বাফুফে। গোলরক্ষক কোচ করা হয় জাতীয় দলের সাবেক গোলকিপার বিপ্লব ভট্টাচার্যকে। তার আগে থেকেই সহকারী কোচ ছিলেন আরেক সাবেক ফুটবলার মাসুদ কায়সার।

তবে সম্প্রতি ক্লাব কোচিংয়ে ফিরে গেছেন মাসুদ। প্রিমিয়ার লিগে নবাগত ফর্টিস এফসির কোচ হিসেবে কাজ করছেন তিনি। আর বাফুফের চাকরি ছেড়ে শেখ জামালের গোলরক্ষক কোচের দ্বায়িত্ব নিয়েছেন বিপ্লব। তবে সহকারী কোচ হিসেবে জাতীয় দলের সাথে আছেন হাসান আল মামুন। জাতীয় দল সূত্র থেকে জানা যায়, বিপ্লব ও মাসুদ কায়সারকে এবারও চেয়েছিলেন গেড কোচ হাভিয়ের কাবরেরা। জাতীয় দল কমিটির সিদ্ধান্তেই বিদেশী কোচদের নিয়োগ দেয়া হয়।

চলতি মাসে ব্রুনেই ও সেশেলসকে নিয়ে ত্রি-দেশিয় টুর্নামেন্ট আয়োজন করছে বাফুফে। এই প্রতিযোগিতা দিয়ে দলের সাথে কাজ করা শুরু করবেন নতুন নিয়োগ প্রাপ্তরা। টুর্নামেন্টটি সামনে রেখে ক্যাম্প করার পরিকল্পনা রয়েছে বাফুফের। তবে জাতীয় দলের ক্যাম্প কোথায় হবে তা এখনো নিশ্চিত করতে পারেনি সংগঠনটি। চেষ্টা চলছে সৌদি আবরে ক্যাম্প আয়োজনের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭