ইনসাইড বাংলাদেশ

বেনাপোলে চালু হচ্ছে প্রথম ইমিগ্রেশন ই-গেট


প্রকাশ: 02/03/2023


Thumbnail

পাসপোর্ট যাত্রীদের যাতায়াত সুবিধার্থে বৃহত্তম স্থলবন্দর বেনাপোলে সর্বপ্রথম স্থাপিত হয়েছে ইলেকট্রনিক গেট (ই-গেট)। শনিবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৩ টায় বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে ই-গেটের উদ্বোধন করবেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ভারতে প্রবেশের জন্য দুইটি ও ভারত থেকে আসা যাত্রীদের জন্য দুইটি গেটসহ মোট ৪টি গেট নির্মাণ করা হয়েছে। ই-পাসপোর্ট যাত্রীর সংখ্যা বাড়লে পর্যায়ক্রমে এই গেট বাড়ানো হবে বলে জানান ইমিগ্রেশন ওসি আহসান হাবীব।

ইমিগ্রেশন সূত্রে, পাসপোর্ট যাত্রীদের ভোগান্তি কমাতে স্থলবন্দর হিসেবে দেশের মধ্যে এই প্রথম বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে উদ্বোধন করা হচ্ছে ইলেকট্রনিক গেট। যাত্রীরা ই-গেটে পাসপোর্ট শো করলে অটোমেটিকভাবে ই-গেট খুলে যাবে, পাসপোর্ট বিহীন কেউ ই-গেট দিয়ে প্রবেশ করতে পারবেন না। বর্তমানে যাত্রীদের ইমিগ্রেশন করতে কমপক্ষে ৫ থেকে ৭ মিনিট সময় লাগে। গেট চালু হলে মাত্র ৪০ সেকেন্ডে যাত্রীরা ইমিগ্রেশন করতে পারবে।

ইমিগ্রেশনে ইলেকট্রনিক গেটের উদ্বোধন শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বিকাল সাড়ে ৪টায় বেনাপোল ফুটবল মাঠে সুধী সমাবেশে বক্তব্য দেবেন। পরে বিকেল সাড়ে ৫টায় চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে বিজিবি-বিএসএফের মধ্যে অনুষ্ঠিত অনুষ্ঠানে যোগ দেবেন।

বেনাপোল ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ আহসান হাবীব জানান, যাত্রী সেবার মান বৃদ্ধি করার জন্য দেশের প্রথম স্থলবন্দর হিসেবে বেনাপোলে প্রথম ই-গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী। যাত্রীরা সহজেই ইমিগ্রেশনের কাজ করতে পারবেন। তিনি আরও বলেন, বেনাপোল দিয়ে স্বাভাবিক সময়ে প্রতিদিন সাত হাজার পাসপোর্ট যাত্রী ভারত-বাংলাদেশ যাতায়াত করে থাকে। এই গেট উদ্বোধন হলে আমাদের কাজও সহজ হয়ে যাবে। আমরা সেই মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় আছি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭