ইনসাইড পলিটিক্স

বিএনপির দাবি: খালেদা জিয়া নেই


প্রকাশ: 02/03/2023


Thumbnail

বিদ্যুৎ-গ্যাস-নিত্যপণ্যের দাম কমানো, দমনপীড়ন বন্ধ আর সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে গত ২৪ ডিসেম্বর থেকে ধারাবাহিক নিয়মতান্ত্রিক কর্মসূচি করে আসছে বিএনপি। এই ধারাবাহিতকায় আগামী শনিবার সব মহানগরের থানা পর্যায়ে পদযাত্রার নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। দলটির এই নিয়মতান্ত্রিক কর্মসূচির মধ্যে হঠাৎ আলোচনায় আসে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনীতি করার প্রসঙ্গটি। গত ১৯ ফেব্রুয়ারি এক অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অংশ নিতে পারবেন না। তবে তিনি (খালেদা জিয়া) রাজনীতি করবেন কিনা সেটি তার একান্ত ব্যক্তিগত বিষয়। সেখানে (রাজনৈতিক প্রক্রিয়া) সরকার কোনো হস্তক্ষেপ করবে না। শর্ত সাপেক্ষে তাকে (খালেদা জিয়া) মুক্তি দেওয়ার সময় তিনি রাজনীতি করতে পারবেন না-এমন শর্ত ছিল না বলেও আইনমন্ত্রী নিশ্চিত করেছেন। 

খালেদা জিয়ার রাজনীতি করতে পারা না পারার বিতর্কে সরকারের একাধিক প্রভাবশীল মন্ত্রীও গণমাধ্যমে কথা বলেছেন। তবে হঠাৎ করে খালেদা জিয়ার রাজনীতি করার প্রসঙ্গটি উঠায় বিএনপি এটিকে সরকারের কৌশল হিসেবে দেখছেন। দলটি সরকারের এমন অবস্থানকে নিজেদের জন্য ফাঁদ মনে করছেন। তবে বিএনপির এমন ‘কিন্তু মনোভাবকে’ ‘সুযোগের হাত ছাড়া’ বলে মনে করছেন কোনো কোনো রাজনৈতিক মহল।

তারা মনে করছেন, খালেদা জিয়াকে নিয়ে সরকারের কোনো কৌশল থাকলেও বিএনপি একটি সুযোগ নিতে পারতো। সরকার যখন খালেদা জিয়ার বিষয়টি সামনে আনলো বিএনপির উচিত ছিল দলের নেত্রীর মুক্তিতে এক দাবিতে একাট্টা হওয়া। যেভাবে খালেদা জিয়ার বিষয়টি আলোচনায় উঠলো বিএনপি তার (খালেদা জিয়া) মুক্তির দাবিকে সামনে আনলে দলের মধ্যে আলাদা একটা জোয়ার আসতো। আন্দোলনের মোড় ঘুরে যেতে পারতো। তার (খালেদা জিয়া) এবং দলের চলমান আন্দোলনের জন্য সেটি একটি টার্নিং পয়েন্ট হতে পারতো বলেও মনে করছেন কোনো কোনো মহল। আর আন্দোলনের মধ্য দিয়ে খালেদা জিয়াকে মুক্তি করতে পারলে দলটির অন্যান্য যে দাবি বিশেষ করে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি তুঙ্গে উঠার সম্ভাবনা তৈরি হতো। কারণ বিএনপিতে জনপ্রিয়তায় এখনও শীর্ষে খালেদা জিয়া। তার সমকক্ষ অন্য কারও জনপ্রিয়তা দলের মধ্যে নেই। যার কারণে দলটি এতো দীর্ঘ সময় ধরে আন্দোলন করেও দাবি আদায় ব্যর্থতা পরিচয় দিয়েছে। কিন্তু খালেদা জিয়ার মুক্তির দাবিটি বিএনপি সেভাবে সামনে আনতে পারেনি। বরং তারা দাবি করছে  নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার। অথচ হওয়ার কথা ছিল খালেদা জিয়ার মুক্তির দাবিতে এক দফা আন্দোলন। কিন্তু বিএনপির মধ্যে সেটি নেই। অর্থাৎ খালেদা জিয়ার মুক্তির দাবি দলের মধ্যে গৌণ। অথচ যেকোনো দাবি আদায় দলের নেতার নেতৃত্ব মূখ্য। যা বিএনপির নেই। যদিও দলটির ১০ দফা দাবির চতুর্থ দাবিতে খালেদা জিয়াসহ সকল রাজবন্দির মুক্তি দাবি করা হয়েছে। কিন্তু কর্মসূচিতে তার (খালেদা জিয়া) মুক্তির দাবিটি সেভাবে সামনে আনা হচ্ছে না। আর মির্জা ফখরুলের মতো নেতারা আন্দোলনে জোয়ার তৈরি করতে পারছেন না। ফলে সঙ্গত কারণেই তাকে (খালেদা জিয়া) দল থেকে মাইনাস করার প্রক্রিয়া শুরু হয়েছে কিনা সেটি নিয়েও এখন প্রশ্ন উঠেছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭