ইনসাইড গ্রাউন্ড

সিরিজ বাঁচানোর ম্যাচে যেসব পরিবর্তন আনতে পারে বাংলাদেশ


প্রকাশ: 03/03/2023


Thumbnail

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে আজ মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচটি কার্যত বাঁচা মরার লড়াইয়ে পরিণত হয়েছে বাংলাদেশের জন্য। প্রথম ওয়ানডেতে লড়াই করেও ইংলিশদের কাছে ৩ উইকেটের হারে ২০১৬ সালের পর ঘরের মাঠে ওয়ানডেতে সিরিজ হারের চোখ রাঙানি দিচ্ছে তামিম-সাকিবদের। তাই সিরিজ বাঁচিয়ে রাখতে মাঠে নিজেদের সর্বস্ব ঢেলে দিতে হবে লাল-সবুজের প্রতিনিধিদের। প্রথম ম্যাচে হারের পর একাদশ এবং দলীয় পরিকল্পনায় যে পরিবর্তন আসবে তা অনেকটাই নিশ্চিত। দ্বিতীয় ম্যাচের আগের রাতে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে দলে যুক্ত করা হয়েছে শামীম হোসেন পাটোয়ারীকে। যা এই আলোচনায় বাড়তি মাত্রা যোগ করেছে। কি হতে পারে সেসব পরিবর্তন?

প্রথম ওয়ানডেতে ভাল শুরুর পর ব্যাটিং অর্ডার তাসের ঘরের মতো ভেঙে পড়ায় মাত্র ২০৯ রানে অলআউট হয় বাংলাদেশ। ম্যাচ শেষে আরো ৩০-৪০ রানের আক্ষেপ ঝরেছে অধিনায়ক তামিম ইকবালের কণ্ঠে। ফলে এ ম্যাচের একাদশে পরিবর্তন আনতে পারে টিম ম্যানেজমেন্ট। আর তেমনটা হলে দ্বিতীয় ওয়ানডে ডাগ আউটে বসে দেখতে হবে প্রথম ম্যাচের একাদশে থাকা অন্তত দুজন ক্রিকেটারকে।

বাংলাদেশ দলের মিডলঅর্ডারের অন্যতম স্তম্ভ হিসেবে ভাবা হচ্ছে তরুণ আফিফ হোসেনকে। তবে সময়টা খুব একটা ভাল যাচ্ছে না তার। ব্যাটও তার হয়ে কথা বলছে না আগের মতো। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ১২ বলে ৯ রান করে দৃষ্টিকটু শট খেলে নিজের উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন। সবশেষ ভারতের বিপক্ষে সিরিজেও ছিলেন নিশ্প্রভ। তিন ওয়ানডেতে যথাক্রমে ৬, ০, ৮ রান করে ফিরেছিলেন সাজঘরে। সদ্য সমাপ্ত বিপিএলে দারুণ পারফর্ম করে প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন তৌহিদ হৃদয়। ইংলিশদের বিপক্ষে বাঁচা-মরার এই ম্যাচে অভিষেক হতে পারে হৃদয়ের। আফিফের জায়গায় একাদশে ঢুকতে পারেন তিনি। মিডলঅর্ডারের শক্তি বাড়াতে রান খরায় ভোগা আফিফের দলে থাকাটা তাই প্রশ্নবিদ্ধ।

প্রথম ম্যাচে ৩ স্পিনার ও ২ পেসার নিয়ে বোলিং আক্রমণ সাজিয়েছিলো বাংলাদেশ। এই ম্যাচেও একই কম্বিনেশন নিয়ে মাঠে নামার সম্ভাবনাই বেশি। তবে প্রথম ম্যাচে স্পিনাররা প্রত্যাশিত পারফর্ম করলেও বিবর্ণ ছিলেন পেসার মুস্তাফিজুর রহমান। নামের প্রতি আরেক পেসার তাসকিন দুর্দান্ত বোলিং করলেও নামের প্রতি সুবিচার করতে পারেন নি মুস্তাফিজ। ৮ ওভারে ৪২ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। এই ম্যাচে তার পরিবর্তে হাসান মাহমুদ বা ইবাদত হোসেনকে সুযোগ দিতে পারে টিম ম্যানেজমেন্ট।

এছাড়া দলের ব্যাটিং অর্ডারেও ওলট-পালট হতে পারে। প্রথম ম্যাচে পাঁচ নম্বরে ব্যাট করেছেন সাকিব আল হাসান। সে ম্যাচের আগে সবশেষ ২০১৮ সালের ডিসেম্বরে পাঁচে ব্যাট করেছিলেন তিনি। তবে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গা তিন নম্বরে বেশ সফল সাকিব। এই ম্যাচের আগে তাই ব্যাটিং অর্ডারে সাকিবের অবস্থান নিয়ে আলোচনা চলছে। ওয়ানডে দলে নাজমুল হাসান শান্ত তিন নম্বরে খুব একটা ভাল অবস্থানে নেই। তবে সবশেষ ম্যাচে হাফসেঞ্চুরি পাওয়ায় এই ম্যাচেও তিনে ব্যাটিং করতে দেখা যেতে পারে তাকে। সেক্ষত্রে চার ও পাঁচ নম্বরে দুই অভিজ্ঞ ক্রিকেটার মুশফিক-সাকিবের মধ্যে পরিবর্তন আসতে পারে। আবার মিডলঅর্ডারের শক্তি বাড়াতে তৌহিদ হৃদয়কে অন্তভূক্ত করলে তাকেও উপরের দিকে উঠিয়ে আনা হতে পারে।

পরিবর্তন যাই হোক না কেন, সিরিজ বাঁচিয়ে রাখতে ম্যাচটি জিততেই হবে বাংলাদেশকে। একমাত্র দল হিসেবে এখনো কোন ফরম্যাটে ইংল্যান্ডকে সিরিজ হারাতে পারেনি বাংলাদেশ। ঘরের মাঠ সেটিও আবার নিজেদের পছন্দের ফরম্যাট ওয়ানডে সিরিজ হওয়ায়- এবার সে সুযোগ ছিলো বাংলাদেশের সামনে। প্রথম ম্যাচ হেরে তা খানিকটা ফিঁকে হলেও, সম্ভাবনা পুরোপুরি শেষ হয়ে যায় নি। এখন দেখার অপেক্ষা ব্যাকফুট থেকে ঘুরে দাড়িয়ে বাংলাদেশ কি সিরিজ বাঁচাতে পারবে নাকি সেই ইংল্যান্ড বাঁধায় আরো একবার আটকে থাকবে লাল-সবুজের প্রতিনিধিরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭