ইনসাইড গ্রাউন্ড

রয়ের সেঞ্চুরিতে সুবিধাজনক স্থানে ইংল্যান্ড


প্রকাশ: 03/03/2023


Thumbnail

বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে ব্যাট করছে ইংল্যান্ড। মিরপুরে টস হেরে ব্যাট করতে নেমে বড় সংগ্রহের দিকে এগোচ্ছে ইংলিশরা। দুই ওপেনার জেসন রয় ও ফিল সল্ট ব্যাটে শুরুটা ভাল হলেও উদ্বোধনী জুটি বেশিদূর এগোতে পারেনি। দলীয় ২৫ রানে সল্টকে সাজঘরে পাঠিয়ে উদ্বোধনী জুটি ভাঙেন তাসকিন আহমেদ। তার করা সপ্তম ওভারের তৃতীয় বলটি সল্টের ব্যাটের কানা ছুঁয়ে চলে যায় উইকেটে পেছনে। দারুণ এক ক্যাচ নেন প্রথম স্লিপে থাকা নাজমুল হোসেন শান্ত। ৭ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন ফিল সল্ট।

সে ধাক্কা সামাল দেন জেসন রয় ও  ডেভিড মালান। তাদের ব্যাটে ভর করে দ্রুত গতিতে রান তুলতে থাকে সফরকারিরা। প্রথম ম্যাচে রান রান পেলেও, এদিন শুরু থেকেই বলের সাথে পাল্লা দিয়ে রান তুলতে থাকেন রয়। প্রতিপক্ষ বোলারদের শাসন করে সচল রাখেন দলের রানের চাকা। ওভারপ্রতি ৫ এর উপরে রান তুলে ইংল্যান্ডকে সুবিধাজনক স্থানে নিয়ে যান দুই ব্যাটসম্যান। ইনিংসের ১৪তম ওভারে ৫৪ বল থেকে অর্ধশতক তুলে নেন জেসন রয়। ৯৪.৪ স্ট্রাইকরেটে ব্যাট করছিলেন তিনি। ফিফটি তুলে নেয়ার পথে তার ব্যাট থেকে আসে ৭টি বাউন্ডারি। ডট বল খেলেন ২৮টি।

তবে এদিন নিজের ইনিংসকে বড় করতে পারেন নি আগের ম্যাচের সেঞ্চুরি করা মালান। ১৬তম ওভারে মেহেদী মিরাজের বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়েন তিনি। ১৯ বলে ১১ রান করে সাজঘরের পথ ধরেন মালান। ৮৩ রানে দ্বিতীয় উইকেট হারায় ইংল্যান্ড। ভাঙে দ্বিতীয় উইকেটে ৫৮ রানের জুটি। ৯৬ রানে বিদায় নেন জেমস ভিন্সও। দ্রুত দুই উইকেট হারালেও স্কোরবোর্ড সচল রাখেন জেসন রয় ও জশ বাটলার।

একপ্রান্ত থেকে সুইস-রিভার্স সুইপ খেলে বোলারদের উপর তান্ডব চালাতে থাকেন জেসন রয়। ছুটতে থাকেন তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দিকে। আরেক প্রান্ত থেকে আগ্রাসী ব্যাটিং করতে থাকেন অধিনায়ক জশ বাটলারও। দুজনের জুটিতে বড় সংগ্রহের দিকে এগোতে থাকে ইংল্যান্ড। ক্যারিয়ারের ১২তম ওডিআই শতক তুলে নেন জেসন রয়, যা বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয়। ১০৪ বলে ১২ চার ও ১ ছয় সেঞ্চুরিতে পৌঁছান তিনি।

সেঞ্চুরির পর আরো আক্রমণাত্নক হয়ে ওঠেন এই ডানহাতি ব্যাটসম্যান। মাঠের চারপাশে শটের ফুলঝুড়ি ছুটিয়ে রান যোগ করেন স্কোরবোর্ডে। ৩৫ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ দাড়ায় ৩ উইকেটে ২০১ রান। তবে পরের ওভারে রয়কে ফেরান সাকিব আল হাসান। সাকিবের বলে সুইপ খেলতে গিয়ে ব্যাটে-বলে মেলাতে পারেন তিনি। বল আঘাত হানে প্যাডে। ১২৪ বলে ১৩২ রান করে প্যাভিলিয়নে ফেরেন জেসন রয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭