ইনসাইড পলিটিক্স

নির্বাচনী মাঠে আমলাদের ভিড়


প্রকাশ: 03/03/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনের বাকি এক বছরের কম সময়। চলতি বছরের ডিসেম্বরে অথবা আগামী বছর জানুয়ারির প্রথম দিকে এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু নির্বাচনের এক বছরেরও কম সময়ের আগেই বিভিন্ন নির্বাচনী এলাকার রাজনৈতিক মাঠ গরম হয়ে উঠছে। দেখা যাচ্ছে নির্বাচনী প্রচারণা, জনসংযোগ। বিভিন্ন প্রার্থী এবং প্রার্থী হতে ইচ্ছুক ব্যক্তিরা এখন তাদের নিজ নিজ এলাকাগুলোতে চষে বেড়াচ্ছেন। বিভিন্ন মানুষের সঙ্গে জনসংযোগ করছেন। আর মনোনয়ন নিশ্চিত করার জন্য বিভিন্ন নেতাদের সঙ্গেও যোগাযোগ বৃদ্ধি করছেন। এবার নির্বাচনের মনোনয়ন লড়াইয়ে সবচেয়ে বেশি দৃশ্যমান দেখা যাচ্ছে আমলাদেরকে। শতাধিক আমলা এবার নির্বাচনে মনোনয়ন লাভের জন্য দৌড়ঝাঁপ শুরু করেছেন এবং তাদেরকে নির্বাচনী এলাকায় দৃশ্যমান দেখা যাচ্ছে। 

আওয়ামী লীগ গত নির্বাচনে হাতেগোনা কয়েকজন আমলাকে মনোনয়ন দিয়েছিলেন। এর মধ্যে সচিব পর্যায়ের আমলা ছিলেন মাত্র একজন। একজন সাবেক পুলিশের আইজিপি মনোনয়ন পেয়েছিলেন। কিন্তু এবার এই সংখ্যা বাড়তে পারে। মনোনয়ন লাভে ইচ্ছুক বিভিন্ন আমলাদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা গণপ্রতিনিধিত্ব আদেশর একটি বিধানকে তাদের জন্য গলার ফাঁস মনে করছেন। ওই বিধানে বলা হয়েছে, অবসরে যাবার তিন বছর পর্যন্ত একজন সরকারি কর্মকর্তা নির্বাচন করতে পারবেন না। এই বিধান বাতিল করার দাবিতে ইতোমধ্যে হাইকোর্টে রিট করা হয়েছে এবং আদালত একটি রুল নিশি জারি করেছে।

ধারণা করা হচ্ছে, নির্বাচনের আগে মনোনয়ন লাভে ইচ্ছুক আমলারা এ বিষয়টি নিয়ে আদালতে চূড়ান্ত ফয়সালার চেষ্টা করবে। তবে শেষ পর্যন্ত ফয়সালা হোক না হোক এবার নির্বাচনে অনেক বেশি আমলা যে উৎসাহী তা এখন মাঠে গেলেই দৃশ্যমান হয়।

আমলাদের মধ্যে দুই ধরনের আমলা নির্বাচনের মাঠে নেমেছেন। প্রথমত, যাদের ইতোমধ্যে তিন বছর চাকরির মেয়াদ শেষ হচ্ছে। তারা এবার নির্বাচন করতে আগ্রহী এবং এজন্য তারা এলাকায় বিভিন্ন রকম চেষ্টা করছেন এবং আওয়ামী লীগের নীতিনির্ধারক মহলের কাছে ধর্না দিচ্ছেন। এদের মধ্যে যারা আলোচিত তারা হলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব সাজ্জাদুল হাসান। তিনি নেত্রকোনার একটি আসন থেকে নির্বাচন প্রচারণার চেষ্টা করছেন। রাজশাহীর একটি আসন থেকে সাবেক সচিব জিল্লুর রহমান। তিনি ক্লাবে একবার নির্বাচন করেছিলেন। সেই নির্বাচনে তিনি পরাজিত হয়েছিলেন। এবার তিনি তার নির্বাচনী এলাকা থেকে নির্বাচন করার জন্য কাজ শুরু করেছেন বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে। এছাড়া চট্টগ্রাম থেকে একজন সাবেক সচিব এবার নির্বাচনের মনোনয়ন লাভের জন্য চেষ্টা করছেন। যার চাকরির অবসরের মেয়াদ ইতোমধ্যে তিন বছর পার হয়ে গেছে। 

বিভিন্ন সূত্রগুলো বলছে, খুলনা, বরিশাল এবং সিলেট অঞ্চল থেকেও সাবেক আমলারা নির্বাচনের জন্য চেষ্টা করছেন। এছাড়াও বর্তমানে ফরিদপুরের সদর আসনের এমপি মঞ্জুর হোসেন বুলবুল আবার এবার মনোনয়ন পাওয়ার জন্য এলাকায় যোগাযোগ বাড়িয়েছেন। আর কিছু কিছু আমলা আছেন যাদের অবসরের মেয়াদ এখনও তিন বছর পূর্ণ হয়নি। কিন্তু তারপরও তারা নির্বাচনী এলাকায় দাপিয়ে বেড়াচ্ছেন। তারা মনে করছেন, শেষ পর্যন্ত হয়তো তারা নির্বাচনে অংশগ্রহণ করার সুযোগ পাবেন আদালতের বদন্যতায়। এরকম যারা দৌড়ে বেড়াচ্ছেন তাদের মধ্যে অন্যতম আলোচিত ব্যক্তি হলেন কবির বিন আনোয়ার। তিনি মন্ত্রিপরিষদ সচিব হিসেবে অবসর গ্রহণ করেছেন। এর মধ্যে প্রধানমন্ত্রী তাকে কাজ করতে বলেছিলেন। তিনি আওয়ামী লীগের জন্য যেমন কাজ করছেন তেমনি নির্বাচনী এলাকাতে তার বিচরণ দৃশ্যমান এবং লক্ষনীয় মনে হচ্ছে। 

এছাড়াও সাবেক যুব সচিবকে তার নির্বাচনী এলাকায় দেখা যাচ্ছে। তিনি সদ্য অবসর গ্রহণ করেছেন। সাবেক পুলিশের আইজিপি নূর মোহাম্মদ কিশোরগঞ্জের সেই এলাকায়, সাবেক পাট সচিব আবদুল মান্নানকে নির্বাচনী প্রচারণার তৎপর দেখা যাচ্ছে এবং দুজনের মধ্যে বিভিন্ন রকম গোলযোগের সংবাদ পাওয়া যাচ্ছে। এছাড়াও আরও অন্তত ৫০ টি এলাকায় বিভিন্ন পর্যায়ের আমলারা নির্বাচনের জন্য মাঠে প্রচারণা করছেন। এবার দেখার বিষয়, কতজন আমলা শেষ পর্যন্ত মনোনয়ন পান।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭