এডিটর’স মাইন্ড

শামীম ইস্কান্দার-ফালুকে নিয়ে বিএনপিতে নতুন গুঞ্জন


প্রকাশ: 03/03/2023


Thumbnail

বেগম খালেদা জিয়ার রাজনীতি করতে পারবে কি পারবে না- এ নিয়ে যখন বিতর্ক ঠিক সেই বিতর্কের মুহূর্তেই শামীম ইস্কান্দার এবং মোসাদ্দেক আলী ফালুর ভূমিকা নিয়ে বিএনপিতে নতুন গুঞ্জন শুরু হয়েছে। শামীম ইস্কান্দার ঢাকায় অবস্থান করছেন আর অন্যদিকে বেগম খালেদা জিয়ার সাবেক একান্ত সচিব, ব্যক্তিগত কর্মকর্তা এবং ঘনিষ্ঠজন মোসাদ্দেক আলী ফালু অবস্থান করছেন সৌদি আরবে। কিন্তু দু’জন দুই দেশে অবস্থান করলেও একই লক্ষ্যে তারা কাজ করছেন বলে জানা গেছে। 

বিভিন্ন সূত্রগুলো বলছে, সরকারের সঙ্গে বেগম খালেদা জিয়ার যে দরকষাকষি তা হচ্ছে মূলত ফালু এবং শামীম ইস্কান্দারের মাধ্যমে। শামীম ইস্কান্দার এর আগেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন এবং প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সাক্ষাতের পরপরই খালেদা জিয়ার বিশেষ বিবেচনায় মুক্তি প্রক্রিয়া শুরু হয়েছিল। এখনও তিনি সরকারের সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠ এবং সরকারের সঙ্গে খালেদা জিয়ার বিভিন্ন বিষয় নিয়ে আলাপ আলোচনা করছেন বলে জানা গেছে। 

সাম্প্রতিক সময়ে শামীম ইস্কান্দার বিএনপি নেতাদের সঙ্গে যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন করে দিয়েছেন। বিএনপির একজন নেতা বলেছেন, আগে শামীম ইস্কান্দার বিএনপির নেতাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করতেন। খালেদা জিয়ার চিকিৎসা, তার মনোভাব ইত্যাদি নিয়ে কথাবার্তা বলতেন। বিএনপির নেতারা তার মাধ্যমে খালেদা জিয়ার খোঁজখবর নিতেন। তার শারীরিক অবস্থা সম্বন্ধে জানতেন। কিন্তু গত এক সপ্তাহ ধরে শামীম ইস্কান্দার বিএনপির কোন নেতার সঙ্গে কথা বলছেন না। সর্বশেষ কদিন আগে বেগম খালেদা জিয়াকে এভার কেয়ার হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়। সেই সময় শামীম ইস্কান্দার ছিলেন। তিনি বিএনপির কোন নেতাকে এ ব্যাপারে কিছু বলেননি এবং সেখানে বিএনপির নেতারা উপস্থিত হলে তাদের সাথে তিনি কোন রকম কথাবার্তা বলেননি বলে জানা গেছে। এমনকি মির্জা ফখরুল ইসলাম আলমগীর তাকে একাধিকবার ফোন করেছিলেন কিন্তু সেই ফোন দিলে ধরেননি। 

একটি সূত্র বলছে, এই সময়ে বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক এবং ড্যাব ডাঃ জাহিদ খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে গেলে শামীম ইস্কান্দার তাকে তিরস্কার করেন এবং খালেদা জিয়াকে নিয়ে কোনোরকম রাজনীতি না করার জন্য আহ্বান জানান। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, শামীম ইস্কান্দার গত এক সপ্তাহে সরকারের বিভিন্ন মহলের সঙ্গে কথা বলেছেন, দেখা করেছেন এবং খালেদা জিয়ার রাজনীতি, মুক্তি নিয়ে তাদের মধ্যে আলোচনা হচ্ছে। 

অন্যদিকে বেগম খালেদা জিয়ার এক সময়ের ঘনিষ্ঠতম ব্যক্তি এবং খালেদা জিয়ার ব্যবসায়িক অংশীদার মোসাদ্দেক আলী ফালুকে এখন তৎপর দেখা যাচ্ছে। তিনি ঢাকায় আওয়ামী লীগের প্রভাবশালী কয়েকজনের সঙ্গে যোগাযোগ করেছেন এবং খালেদা জিয়ার জামিন, রাজনীতি করা এবং তার বিদেশ যাওয়া নিয়ে একটি শলাপরামর্শে নেতৃত্ব দিচ্ছেন বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, শামীম ইস্কান্দারের নির্দেশে এবং আগ্রহে ফালু অন্তত তিনজন আওয়ামী লীগের প্রভাবশালীদের সঙ্গে যোগাযোগ করেছেন। তাদের মধ্যে একজন মোসাদ্দেক আলী ফালুর সঙ্গে একসময় ব্যবসায়িক অংশীদার ছিলেন এবং সেই সূত্র ধরেই কিভাবে বেগম খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসার জন্য পাঠানো যায় তা নিয়ে দর কষাকষি করছেন। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, শামীম ইস্কান্দার এবং মোসাদ্দেক আলী ফালু মূলত একটি প্রস্তাবনা নিয়ে সরকারের সঙ্গে আলাপ-আলোচনা করছেন। সেই প্রস্তাবনাটি হলো এরকম যে, বেগম খালেদা জিয়া রাজনীতি করবেন এবং রাজনীতিতে নেমে তিনি বিএনপির বর্তমান আন্দোলনের সমালোচনা করবেন। তিনি বিএনপিকে নির্বাচনের প্রস্তুতি নেওয়ার জন্য আহ্বান জানাবেন এবং দ্রুত মনোনয়ন কার্যক্রম শুরু করার কথা বলবেন। এরপর দলের মনোনয়ন বোর্ড গঠন করে দলের নির্বাচনী প্রার্থিতা চূড়ান্ত করা হবে এবং নির্বাচনের পরপরই বেগম খালেদা জিয়া উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাবেন। এরকম একটি শর্ত এবং প্রক্রিয়া নিয়ে বেগম খালেদা জিয়ার সঙ্গে সরকারের দরকষাকষি চলছে বলে বিভিন্ন সূত্র জানাচ্ছে। আর দরকষাকষিতে বেগম খালেদা জিয়ার পক্ষে প্রতিনিধিত্ব করছেন শামীম ইস্কান্দার এবং মোসাদ্দেক আলী ফালু। আর এ কারণেই এই দুইজনকে নিয়ে বিএনপিতে শুরু হয়েছে নতুন গুঞ্জন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭