ওয়ার্ল্ড ইনসাইড

ক্যানসারে আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন


প্রকাশ: 04/03/2023


Thumbnail

ত্বকে মারণ ক্যানসারে আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ত্বকে ক্যানসার ধরা পড়তেই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়। অস্ত্রোপচারে সমস্ত ক্যানসারাস টিস্যু ফেলে দেওয়া হয়েছে। হোয়াইট হাউসের তরফ থেকে প্রকাশিত একটি চিঠিতে এ খবর জানানো হয়েছে।

হোয়াইট হাউসের ফিজিশিয়ান কেভিন ওকনার জানান, ফেব্রুয়ারি মাসেই অস্ত্রোপচার হয় মার্কিন প্রেসিডেন্ট জো বাই়ডেনের। তাঁর বুকের চামড়ার একটি অংশ বাদ দেওয়া হয়েছে, কারণ এই অংশে বাসা বেঁধেছিল বাসাল সেল কার্সিনোমা, যা একধরনের ত্বকের ক্যানসার।

চিকিৎসকেরা জানিয়েছেন, অস্ত্রোপচার করে ওই অংশটি বাদ দেওয়ায় বর্তমানে সম্পূর্ণ সুরক্ষিত রয়েছেন বলে জানা গিয়েছে। তাঁর আর কোনও চিকিৎসার প্রয়োজন নেই বলেও জানানো হয়েছে।

গত মাসে ৮০ বছর বয়সী বাইডেনের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করানো হয়। সে সময় হোয়াইট হাউস জানিয়েছিল, তিনি সুস্থ আছেন এবং দায়িত্ব পালন করতে পারবেন।

স্কিন ক্যানসার ফাউন্ডেশনের তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে প্রতিবছর ৩৬ লাখ মানুষের এ ক্যানসার শনাক্ত হয়। এটি ধীরগতিতে ছড়ায়, নিরাময়যোগ্য এবং শুরুতেই চিকিৎসা নিলে কোনো আশঙ্কা থাকে না।

সিডিসি বলছে, মেলানোমা নামে ত্বকের ক্যানসারের আরও একটি রূপ আছে। এটা শরীরে দ্রুত ছড়িয়ে পড়ে। কিন্তু ব্যাসাল ও স্কোয়ামাস সেল কার্সিনোমা সাধারণত নিরাময় করা যায়। তবে এর চিকিৎসা অনেক ব্যয়বহুল।

গত জানুয়ারিতে বাইডেনের স্ত্রী ফার্স্ট লেডি জিল বাইডেনের শরীর থেকেও এ ধরনের তিনটি টিস্যু অপসারণ করা হয়েছে। এর মধ্যে দুটি টিস্যু ব্যাসাল সেল কার্সিনোমা হিসেবে শনাক্ত হয়েছে। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে বাইডেনের শরীর থেকেও নন-মেলানোমা নামে ত্বকের ক্যানসারের বেশ কয়েকটি টিস্যু অপসারণ করা হয়েছিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭